ইমাম খাইর, সিবিএনঃ
নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে কক্সবাজার সদর উপজেলা পরিষদে স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল্লাহ আল মোরশেদ প্রকাশ তারেক বিন মোক্তার। খবর ঘনিষ্ঠ সূত্রের।
নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে চূড়ান্ত প্রার্থী হিসেবে তালিকাভুক্ত হন তারেক। নির্বাচন কমিশন থেকে বরাদ্দ দেয়া হয় মোটরসাইকেল প্রতীক। পিতা সদরের ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোক্তার আহমদের কবর জিয়ারতের মাধ্যমে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করেন তিনি। নির্বাচনী মাঠে শোভা পায় পোস্টার, ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রচারপত্র। মতবিনিময় ও গণসংযোগ করেন বিভিন্ন এলাকায়। কিন্তু হঠাৎ করে বিভিন্ন মাধ্যম থেকে শোনা যাচ্ছিল তারেক বিন মোক্তার নির্বাচন করছেন না।
তারেক বিন মোক্তার ঐতিহ্যবাহী পরিবারের সন্তান। অর্থনৈতিকভাবে সচ্ছল। বুদ্ধি বিচক্ষণতারও কমতি ছিল না। বিএনপি-জামাত ঘরানার বিশাল ভোট ব্যাংক ছিল তারেকের মূল শক্তি। গোপনে প্রকাশ্যে অনেকে কাজ করে তারেকের পক্ষে।
তবু কেন নির্বাচন করছেন না? এ বিষয়ে তারেক বিন মোক্তারের বন্ধু মহলের অনেকে ইঙ্গিত দিলেও নিশ্চিত হওয়া যাচ্ছিল না। নিশ্চিত হতে প্রার্থী তারেক বিন মোক্তারের কাছে জানতে চাওয়া হয়। প্রথমে তিনি খোলাসা করতে না চাইলেও পরে বিস্তারিত জানান।
তিনি বলেন, আমাদের পরিবারের মূল শক্তি মা। মায়ের অনুমতি ও আত্মীয়-স্বজনের পরামর্শে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছিলাম। নির্বাচনের সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেছি। আমি নির্বাচন করার সংবাদে এলাকায় প্রচুর সাড়া পড়ে। পাশে থেকে সাহস ও শক্তি যুগিয়েছে এলাকাবাসী। সবার কাছে আমি কৃতজ্ঞ ও ঋণী।
আমার মা বর্তমানে খুবই অসুস্থ। তাকে সারাক্ষণ ডাক্তারের তত্ত্বাবধানে রাখতে হয়। যেই মা নির্বাচন করার জন্য অনুমতি দিয়েছিল, সাহস যুগিয়েছিল- সেই মা নির্বাচন না করার জন্য বলছে। মায়ের আদেশ নিষেধের বাইরে এক কদমও চলতে পারি না। মায়ের আদেশই শিরোধার্য।
তারেক বিন মোক্তার বলেন, নির্বাচনের প্রস্তুতির জন্য আমার প্রচুর আর্থিক ক্ষতি হয়েছে। সময় শ্রমও গিয়েছে। যা মায়ের আদেশ-নিষেধের তুলনায় কিছুই নয়। অসুস্থ মায়ের নির্দেশে আমি নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছি। এই জন্য আমি সবার কাছে দুঃখ প্রকাশ করছি। ক্ষমা চাচ্ছি।