কনক বড়ুয়া,উখিয়া :
কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের দক্ষিণ মরিচ্যা পবিত্র বৌদ্ধ শ্মশানের পবিত্রতা নষ্ট হওয়ার অভিযোগ উঠেছে। এটি হলদিয়া পালংয়ের তিনটি বড়ুয়া পাড়ার বৌদ্ধ শ্মশান। দীর্ঘদিন ধরে এই শ্মশানে বড়ুয়ারা মৃতদেহ সৎকার করে আসতেছে। উক্ত শ্মশানভুমিতে উপসংঘরাজ সত্যপ্রিয় ধর্মরত্ন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রও রয়েছে।

বড়ুয়া সমাজের অভিযোগ উঠেছে, অনেক দিন ধরে পবিত্র শ্মশানের মাটি কেটে সমতল করে শ্মশানের মধ্যে কিছু অসাধু ব্যাক্তিদের দ্বারা গরু জবাই করে গরুর পা, দাঁত, শিং তথা ময়লা আবর্জনা শ্মশানের উপর ছুড়ে ফেলা হচ্ছে। যার কারনে রীতিমত শ্মশানের পবিত্রতা নষ্ট হচ্ছে দিনের পর দিন।

এতে একদিকে শ্মশানভূমির ধর্মীয় পবিত্রতা, অন্যদিকে পরিবেশ মারাত্মকভাবে ক্ষুন্ন হচ্ছে। এমন পরিস্থিতিতে অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণকারী লোকজনকে অহেতুক বিড়ম্বনায় পড়তে হচ্ছে। মৃতদেহ সৎকার করা অসম্ভব হয়ে যাচ্ছে।

আরো অভিযোগ উঠেছে, উক্ত শ্মশানভুমিতে স্থাপিত বিদর্শন ভাবনা কেন্দ্রে প্রাজ্ঞ পন্ডিত ভিক্ষুগণ প্রতিদিন সকাল- সন্ধ্যা বিদর্শন ভাবনা করেন। কিন্তু পবিত্রতা ক্ষুন্ন হওয়ায় এবং অসহ্যনীয় দুর্গন্ধ ছড়ানোর ফলে নষ্ট হচ্ছে বিদর্শন ভাবনা করার পরিবেশ। যার কারনে নোংরা পরিবেশে মিশে যাচ্ছে বৌদ্ধ ধর্মীয় সংস্কৃতি।

পবিত্র বৌদ্ধ শ্মশান পরিচালনা কমিটির অর্থ সম্পাদক সন্তোষ বড়ুয়া জানান, অত্র বিহারের বিহারধ্যক্ষ পূজনীয় শরনপ্রিয় ভান্তের শিষ্য বেশ কয়েকবার ময়লা আবর্জনা তথা জবাইকৃত গরুর পা, দাঁত শিং শ্মশানভুমিতে ফেলতে দেখলে বারন করে। এবং উল্ঠো তাকে প্রাণনাশের হুমকি দেয়। ফলে পূজনীয় ভান্তেও নিরব জীবন যাপন করছে।

শ্মশানের পাশ্ববর্তী স্থানীয়রা জানান, শ্মশানভুমিতে ফেলা ময়লা আবর্জনা এবং মলমূত্রের গন্ধ চারদিকে ছড়ানোর ফলে তাদেরও বাড়িঘরে থাকা অসম্ভব হয়ে উঠেছে।

মরিচ্যার তিন বড়ুয়া পাড়ার জনসাধারন শ্মশানের পবিত্রতা রক্ষার্থে উখিয়া উপজেলার ইউএনও এবং প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।