সৃষ্টি হবে কর্মসংস্থান, ডিজিটাল সেবা পাবে সাধারন জনগণ

চট্টগ্রামে হচ্ছে বিশ্বমানের হাইটেক পার্ক

তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো:

পিছিয়ে থাকবেনা চট্টগ্রাম। যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল যুগের অংশ হিসেবে চট্টগ্রামে হচ্ছে বিশ্বমানের সফটওয়ার টেকনোলজি পার্ক ও ইনকিউবেশন সেন্টার (হাইটেক পার্ক)। ইতিমধ্যে পার্ক স্থাপনের জন্য প্রায় ১২ একর জমি দিয়েছে সিটি করপোরেশন (চসিক)। প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে নগরীর বিএফআইডিসি রোড সংলগ্ন চাঁদগাও ও চর রাঙ্গামাটিয়া মৌজায় এবং আগ্রাবাদের ব্যাংকক-সিংঙ্গাপুর মার্কেটের ৬-১১ তলায় হবে এই স্থাপনা গড়ে তোলা হবে। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত এ প্রকল্প বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ করা হয়।

এ নিয়ে গত সোমবার বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (সিসিসি) পক্ষে প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা চুক্তিতে সই করেন। এসময় উপস্থিত ছিলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, আগামীতে বন্দরনগরী চট্টগ্রাম ডিজিটাল ব্যবসা বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। চট্টগ্রামের মিরসরাইয়ে ইকোনমিক জোন হচ্ছে। যেটি শিল্পনগরে পরিণত হবে।

মন্ত্রী বলেন, আগামী ৫ বছরে দেশের সব কারখানায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে হবে। দেশে এমন কোনো ইউনিয়ন থাকবে না, যেখানে হাইস্পিড ইন্টারনেট থাকবে না। আগামীতে বন্দরের জাহাজ চলাচল থেকে এমনকি সিটি করপোরেশনের দৈনন্দিন কার্যক্রমও প্রযুক্তির ওপর নির্ভর করবে। এসময় মন্ত্রী চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দিনের দূরদর্শিতার প্রশংসা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম উপস্থিত ছিলেন।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্ধিন বলেন, চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি, জনসাধারণের মাঝে ডিজিটাল সেবা নিশ্চিতকরণে এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পার্কের উন্নয়ন প্রকল্প পরিচালক এএসএম সফিকুল ইসলাম বলেন, প্রযুক্তিগত ভাবে চট্টগ্রাম পিছিয়ে আছে। হাইটেম পার্ক স্থাপন করা হয়ে ডিজিটাল ব্যবসা বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে চট্টগ্রাম।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এই সমঝোতার মাধ্যমে চলমান দুটি প্রকল্পের আওতায় একটি হাই-টেক পার্ক এবং একটি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। নির্মাণের পর প্রথম ৩০ বছর এই পার্ক দুটি থেকে ৫০%-৫০% রাজস্ব সিটি করপোরেশন ও হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ভাগাভাগি করে নিবে। পরবর্তী সময়ে এই চুক্তি নবায়ন হতে পারে। শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে একদিকে যেমন দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে, তেমনি হাই-টেক পার্কে হবে তাদের কর্মসংস্থান।

এছাড়া হাই-টেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশীয় উদ্যোক্তা। তাছাড়া ‘কালিয়াকৈর হাইটেক পার্কের’ উন্নয়ন প্রকল্পের অর্থায়নে নির্মাণাধীন এ পার্কে ২ হাজার ৫০০ জনের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রায় ২৪ কোটি ৩৮ লাখ কোটি টাকা ব্যয়ে এ পার্ক স্থাপন করা হচ্ছে। ২০১৮ সালের ১৮ জুলাই চসিক-হাইটেক পার্ক কর্তৃপক্ষের মধ্যে চুক্তি হয়।

চট্টগ্রামে ৩টিসহ সারা দেশে মোট ২৮টি হাইটেক পার্ক স্থাপন করার উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। ইতোমধ্যে গাজীপুর, যশোর, ঢাকার কাওরান বাজারে হাইটেক পার্ক নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

সর্বশেষ সংবাদ

আমিরাতে প্রবাসি হিফযুল কোরআন প্রতিযোগিতায় ১ম বিজয়ী আজিজ

চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র নিহত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে মাদকমুক্ত করতে বদ্ধপরিকর

বরইতলী কালিমন্দিরে সভা

বেনাপোলে সাজাপ্রাপ্ত আসামীকে গ্রেফতার

দুসস এর কক্সবাজার জেলার দায়িত্ব পেলেন এইচ.এম আমান

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা বিএনপির ইফতার মাহফিল সম্পন্ন

জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা, ৩৯ কর্মকর্তা পুরস্কৃত

চট্টগ্রামে শীর্ষ সন্ত্রাসী `কিরিচ বাবুল’র দুই ছেলে ছুরিসহ গ্রেফতার

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির ইফতার মাহফিল অনুষ্টিত

কক্সবাজারে নজরুল আড্ডা ও ইফতার অনুষ্ঠান

রোহিঙ্গা ক্যাম্পে খাদ্য সরবরাহে এনজিও আইআইআরও’র ভয়ংকর জালিয়াতি

মানবতার কল্যাণ ও শ্রমিকের ন্যায্য অধিকার বাস্তবায়নে আল-কোরআনের বিকল্প নাই

এসএ টিভির সাওতুল কোরআন প্রতিযোগিতায় রেকর্ড গড়লো তানযীমুল উম্মাহর লাবিদ

সাগরে নিম্নচাপ, ৩ নম্বর সতর্ক সংকেত

ঈদগাঁওতে হাইয়েস-বাস মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

ডুলাহাজারায় পাথর বোঝাই ট্রাক উল্টে আহত ৩

কুতুবজোম “তাজিয়াকাটা আশ্রয়ণ প্রকল্পের” ৫৫টি ঘর হস্তান্তর

কৃষি ও প্রান্তজনের কথা

সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন কক্সবাজারের আল্লামা জিয়াউল হক