– শাহাদত হোসেন রিপন 

দেশের সকল শিক্ষিত বেকার যুবকদের  কর্মসংস্থান জরুরী । কারণ জীবনের এই অধ্যায় টা এমন এক পর্যায়ের,যা বেকার ব্যক্তি নিজের জীবিকা নির্বাহ কখনো পরিবার থেকে নেওয়া সম্মানজনক ও মানানসই মনে করে না । আবার অনেকের সামর্থও থাকে না। তাই এই শ্রেণীর অধিকাংশ যুবক বেকারত্বের অসহনীয় জীবনযাপনে আগামীর সম্ভাবনা থেকে ছিটকে পড়ে । হতাশা তাদের ধীরে ধীরে ন্যায় নীতি  থেকে দূরে সরিয়ে নিয়ে যায়।
বর্তমানে আমাদের দেশে অসংখ্য এই শ্রেণীর যুবক আছে যারা  স্নাতক ও স্নাতকোত্তর  ডিগ্রীধারী কিন্তু বেকার । সরকারি কিংবা বেসরকারি কোন অফিস সংস্থায় তাদের জন্য চাকরির চেয়ার খালি নেই । আবার নিজেরা কর্মসংস্থান সৃষ্টি করার জন্য অধিকাংশের  সামর্থ মূলধন ভূমি  কিংবা সংশ্লিষ্ট বিষয়ে যোগ্যতা নেই। এর জন্য বর্তমান শিক্ষা ব্যবস্থাও কম দায়ী নয় । এই মূহুর্তে আমাদের শিক্ষা ব্যবস্থা হওয়া উচিত  কর্মমুখী ,উৎপাদন মূখী । দেশের মোট জনসংখ্যার অধিকাংশ যুবক এবং এর অধিকাংশই আবার শিক্ষিত বেকার।
মূল কথা হচ্ছে রাষ্ট্র এসব ডিগ্রীধারীদের প্রত্যেককে বিভিন্ন বিভাগ থেকে তাদের যোগ্যতার ভিত্তিতে সার্টিফাইড করেছে, কিন্তু তাদের যোগ্যতার ভিত্তিতে কেন সকল কে কর্মমুখী করে গড়ে তুলতে পারছে না,সুযোগ দিতে পারছে না,কেন সবার কর্মসংস্থান হচ্ছে না।
এর জন্য দায়ী কে বা কারা?
তাই অন্তত যদি এই শ্রেণীর শিক্ষিত যুবকদের তাদের শিক্ষার প্রতি সম্মান দেখিয়ে হলেও ভাতা হিসেবে শিক্ষা সমাপনী সম্মানী প্রদান করা হোক । আমার ধারণা এতে করে তারা কখনো সুন্দর আগামীর স্বপ্ন দেখতে ভুলে যাবে না । বিপদগামী হবেনা ।  তারা সম্ভাবনাময় আগামীর বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী থাকবে। অপেক্ষায় থাকবে দেশ গড়ার কাজে, জীবন গড়ার কাজে তাদের মেধা আর শ্রম দিয়ে স্বনির্ভর বাংলাদেশ গড়তে।