এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:
চকরিয়ায় শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে সচেতন নাগরিক কমিটি (সনাক)। চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা যথাক্রমে বিকাশ ধর, মো. আবু জাফর, ও শাহরিয়ার সুলতানা, সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন, সনাক সদস্য রুনেন্দু বিকাশ দে, প্রধান শিক্ষক হুরে জান্নাত মিলি ও সহকারী শিক্ষক শাহেদা বেগম।

সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম বিগত সময়ে সনাক চকরিয়া কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রমের ফলে উপজেলার পশ্চিম কৈয়াবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অর্জিত সাফল্য ছড়িয়ে দিতে পিছিয়ে পড়া ২৫টি বিদ্যালয় পরিদর্শন করে প্রাপ্ত বিভিন্ন শক্তিশালী ও দুর্বলদিক তুলে ধরে এ ব্যাপারে নতুন করণীয় বিষয়ে সুপারিশমালা তুলে ধরেন। পাশাপাশি শক্তিশালী দিকগুলো ধরে রেখে দুর্বল দিকগুলো কর্র্তৃপক্ষের মনিটরিং এর মাধ্যমে সংশ্লিষ্ট বিদ্যালয় গুলোতে লিখিত নির্দেশনা প্রদান করে উন্নতি সাধনের উদ্যোগ গ্রহনেরও অনুরোধ জানান তিনি।

পরে মুক্ত আলোচনায় অংশ নিয়ে সকলেই তাদের স্ব-স্ব মতামত তুলে ধরেন। এসব মতামতের মধ্যে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে তা সমাধানের জন্য শিক্ষা কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহবান জানানো হয়। পাশাপাশি এসএমসির মাধ্যমে স্থানীয় নেতৃবৃন্দ, শিক্ষানুরাগী, প্রাক্তন শিক্ষার্থী ও অভিভাবককে সম্পৃক্ত করে বিদ্যালয়ের উন্নয়নে প্রধান শিক্ষকের অগ্রণী ভূমিকা পালন, বিদ্যালয়ের উপস্থিতি বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করা হয়। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সব ধরনের পরামর্শ প্রদান করারও ঘোষনা দেওয়া হয় সনাকের পক্ষ থেকে।

সভাপতির বক্তব্যে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার বলেন প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কর্তৃপক্ষ, শিক্ষক, এসএমসি, অভিভাবক, জনপ্রতিনিধি, শিক্ষানুরাগী, স্থানীয় নেতৃবৃন্দ ও নাগরিক সমাজের সম্মিলিত অংশগ্রহন প্রয়োজন। সম্মিলিত উদ্যোগ ছাড়া প্রাথমিক শিক্ষায় পুরোপুরি সফলতা আসবেনা। এজন্য যার যার অবস্থান থেকে সকলকে কাজ করতে হবে। আগামীতেও সনাকের এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার আহবান জানান তিনি।

মতবিনিময় সভায় সহকারী শিক্ষা কর্মকর্তা গোলাম কিবরিয়া, সনাক সদস্য জারিয়াতুল মোস্তফা ও জিয়া উদ্দীন, সহকারী শিক্ষক রুশিলা খানম ও খাইরুল ইসলাম টিআইবির এসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস দলনেতা ইশফাতুল হোসাইন ও সহদলনেতা নাছরিন জান্নাত তোহফাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •