cbn  

এস.এম রুবেল

১০ মার্চ, সকাল থেকে দেখছি কক্সবাজার শহরের ৬নং জেটিঘাটে বাচ্চা প্রসব করার নিউজটি সবার ওয়ালে ঘুরপাক খাচ্ছে। কিন্তু কেন…? এখানে আমি ভিন্ন কিছু দেখতে পাচ্ছিনা। প্রতিনিয়ত এমন ঘটনার সাক্ষী কিংবা সম্মুখিন হচ্ছি আমরা মহেশখালীবাসী। আমি যদি এখানকার জনসাধারণকে দুই ভাগে ভাগ করি তবে এক ভাগ হবে ভিআইপি আর অন্যভাগ হচ্ছে জনসাধারণ। আমরা আছি জনসাধারণ ক্যাটাগরীতে। আর জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও তাদের ছত্রছায়ায় থাকা সমর্থকগণ, প্রভাবশালী ব্যক্তিত্বগণ হচ্ছে ভিআইপি ক্যাটাগরীতে।
এইদিন ঘাটে দর্শনার্থীসহ স্থানীয় যাত্রীদের প্রচন্ড ভীড় ছিল। লাইনে দাঁড়িয়ে আছি ঘন্টার পর ঘন্টা। হঠাৎ ভিআইপি ক্যাটাগরীর এক লোকের আগমণ ঘটল। ওনাকে দেখে ঘাট কর্তৃপক্ষ ও বোট চালক বোট নিয়ে এগিয়ে এলেন। ওনি চলে গেল গন্তব্যে। আর আমরা জনসাধারণ দাঁড়িয়ে আছি অপেক্ষার প্রহর গুণে। স্বচক্ষে দেখা এই বৈষম্য কিভাবে সহ্য করা যায়…? তারপরেও জনসাধারণের সহ্যের ক্ষমতা অধিক থাকে।
নদীই আমাদের ভাগ্য বিড়ম্বনার শিকার মানুষগুলোর একমাত্র যাতায়াত পথ। দ্বীপাঞ্চলের জনসাধারণের চিকিৎসা সেবা দেয়ার জন্য একটি মাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। পর্যাপ্ত জনবল ও যন্ত্রপাতি সরবরাহ না থাকায় এখানে চিকিৎসা প্রদানে রয়েছে সীমাবদ্ধতা। রাত্রিবেলায় বোট চলাচল বন্ধ থাকে। কিন্তু রোগীদের প্রয়োজনে স্পীড বোট চলাচল করে। সেক্ষেত্রে রোগী পরিবহন কতটুকু ঝুঁকিমুক্ত থাকে তা সবাই জানে। আজ যারা গলা উঁচু করে বলছে- মহেশখালীতে এটা করেছি, ওটা করেছি, এভাবে দিয়েছি, ওই ভাবে দিয়েছি! আপনাদের চোখে কি আজকের ঘটনা পড়েছে?
ঘাটে সন্তান প্রসব করেছে এক মা। মহেশখালীবাসী হিসেবে আমরা লজ্জিত। কারণ রাস্তায়, ঘাটে আমাদের মা-বোনদের সন্তান প্রসব করতে হচ্ছে।
কয়… আপনারা একটা নদীপথে নৌ-অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতে পারেন না? নিজেদের নিরাপত্তা ঠিকই রেখেছেন। বাবুদের জন্য আলাদা নিরাপত্তা সংযোজিত বোট ঠিকই রেখেছেন।
আর আমাদের বেলায় কত অযুহাত…!!!

এস.এম রুবেল
সংবাদকর্মী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •