শহরে অধ্যক্ষ উপান্ডিতা মহাথের’র অশ্রুভেজা বিদায়

এম. এ আজিজ রাসেল

কক্সবাজার কেন্দ্রীয় বৌদ্ধ মন্দির প্রাঙ্গনে দুইদিন ব্যাপী অগ্গমেধা ক্যাং এর অধ্যক্ষ প্রয়াত উপান্ডিতা মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শনিবার (৯ মার্চ) সর্বশ্রদ্ধেয় ধর্মগুরুকে বেদনাবিদুর অশ্রুভেজায় বিদায় দিয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের হাজারো ধর্মপ্রাণ মানুষ। আর এই অনুষ্ঠান অবলোকনে বৌদ্ধ সম্প্রদায়ের পাশাপাশি মুসলিম, হিন্দু, খ্রিষ্টানসহ অন্যান্য ধর্মালম্বীর লোকও সমবেত হয়।

দেশী-বিদেশী অর্ধশতাধিক পর্যটকদের পদচারণায় অনুষ্ঠানস্থল রূপ নেয় সম্প্রীতির মিলনমেলায়। এতে পরস্পরের প্রতি ভাতৃত্বে বন্ধন আরও সুদৃঢ় হবে বলে ধারণা আয়োজকদের। শুক্রবার থেকে শুরু হওয়া অনুষ্ঠানের সমাপনীতে সকাল থেকে সংঘ মন্ডলীকে প্রাতঃরাশ নিবেদন, নৃত্য গীতের মাধ্যমে বন্দনা, সংঘ মন্ডলীকে ছোঁয়ে নিবেদন, পূজার্থী, পূণ্যার্থী ও দর্শনার্থীদের মধ্যাহ্নভোজন, কাতালা নৃত্য, উৎসর্গবাণী পাঠ করা হয়। বিকালে অধ্যক্ষ উপান্ডিতা মহাথেরোর পবিত্র শবদেহকে অগ্নিদাহের মাধ্যমে অস্তিম বন্দনা করা হয়। এসময় পূজার্থী ও পূণ্যার্থীদের চোখের পানি ছিল ছল ছল। অনেকেই চোখের পানি ধরে রাখতে না পেরে অঝোরে কেঁদেছে নিরবে-নিভৃতে। একবুক কষ্ট নিয়ে সবাই অন্তিমবারের মতো প্রিয় ধর্মগুরুকে স্বর্গের উদ্দেশ্যে বিদায় দেয়। এর আগে বিকাল ৪টায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান।

এরপর অনুষ্ঠানে এসে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনের সাথে সমবেদনা জানান সংরক্ষিত মহিলা আসনের এমপি কানিজ ফাতেমা মোস্তাক। এসময় অতিথিরা উপভোগ করেন রাখাইন নারী, পুরুষ ও শিশুদের ধর্মীয় কাতালা নৃত্য। নৃত্যে শহরের মাছবাজার রাখাইন পাড়া থেকে ১টি, ক্যাং পাড়া থেকে ২টি, বান্দরবানের লামা থেকে ২টি, নাইক্ষ্যংছড়ি থেকে ২টি ও রোয়াংছড়ি থেকে ২টিসহ মোট ৯টি অভিজ্ঞ দল অংশ নেয়। অনুষ্ঠান ঘিরে ছিল ব্যাপক নিরাপত্তা। পুলিশের পাশাপাশি নিয়োজিত ছিল শতাধিক স্বেচ্ছাসেবক।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি মংক্য এ, সাধারণ সম্পাদক ক্যাছিং উ ও সহ সাধারণ সম্পাদক মং ওয়া নাইন বলেন, ২০১৮ সালের ২৪ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় অগ্গমেধা ক্যাং এর অধ্যক্ষ উপান্ডিতা মহাথের এর মহাপ্রয়াণ হয়। তার দেহাবশেষের দুইদিনব্যাপী অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এ জন্য মন্দির কমিটি, উদযাপন কমিটি, শুভাকাংখী, স্বেচ্ছাসেবক, এলাকাবাসী, জেলা প্রশাসন, জেলা পুলিশ, সাংবাদিক, বিদ্যুৎ বিভাগ, ফায়ার সার্ভিসসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সর্বশেষ সংবাদ

ব্রিটিশ এমপি হলেন টিউলিপসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী

কক্সবাজারে লাফিয়ে বাড়ছে বাড়ি ভাড়া, মালিকদের কাছে জিম্মি ভাড়াটিয়ারা

ভূমি অফিস জামে মসজিদের ইমাম কলিমুল্লাহ আর নেই, জুমার পর জানাজা

এবার মেঘালয়ের শিলংয়ে কারফিউ জারি

টেকনাফের নুর হাফেজ ও সোহেলসহ ৮ সন্ত্রাসী ৮লাখ ইয়াবা ও ৬টি অস্ত্রসহ আটক

সেন্টমার্টিনে ট্যুরিষ্ট পুলিশের সাব জোন,মোটরবাইকে টইল নিরাপত্তা জোরদার

শীতার্তদের মাঝে আল-ছিদ্দিক ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ

শাপলাপুর ইউপি নির্বাচনে যারা হলেন চেয়ারম্যান-মেম্বার

জাতীয় পর্যায়ে বিজয়ফুল প্রতিযোগিতায় কক্সবাজারের রাহমান শ্রেষ্ঠ

রাষ্ট্রপতির সম্মতি, আইনে পরিণত হলো ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল

আইসিজের তালিকা থেকে মামলাটি সরিয়ে নেওয়ার অনুরোধ সু চি’র

বিএনপির কর্মী ভেবে পুলিশকে পেটালেন আরেক পুলিশ

বিজয়ের মাসে জেলা প্রশাসনের অনন্য উপহার ফরহাদ-সুভাষ তোরণ

টেকনাফ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের জরুরি সভা

ফোর্বসের দৃষ্টিতে এবারও শীর্ষ ক্ষমতাধর নারী অ্যাঙ্গেলা মেরকেল

এবারও বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ

মিয়ানমার সেনাদের বিচার করবে, তা বিশ্বাসযোগ্য নয়: গাম্বিয়া

টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন

নাগরিকত্ব বিল: গুয়াহাটিতে পুলিশের গুলিতে নিহত ৩