প্রেস বিজ্ঞপ্তি:
কক্সবাজার সমুদ্র সৈকতে পরিচ্ছন্নতা অভিযান করেছে বেসরকারী সংস্থা ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। কলাতলী সমুদ্রসৈকতে এ অভিযান পরিচালিত হয়।
শুক্রবার (৮ মার্চ) বিকেলে পরিচালিত এই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন আইডিএফ বান্দরবান জোনের শতাধিক কর্মী। পরিচ্ছন্নতা অভিযানে নেতৃত্ব দেন আইডিএফ এর নির্বাহী পরিচালক জহিরুল আলম।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মূখ্য সচিব মো. আব্দুল করিম। বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম মওলা, আইডিএফ এর প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর শহিদুল আলম, আইডিএফ এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নিজাম উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে ছোট ছোট সমুদ্র সৈকত আছে। সেগুলোকে পরিস্কার পরিচ্ছন্নতার মাধ্যমে তারা সুন্দর ও আকর্ষণীয় করে রাখে। যদিও কক্সবাজার পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্রসৈকত। কিন্তু আমরা এর সঠিক কদর বুঝিনা। যথাযথ পরিস্কার-পরিচ্ছন্ন রাখিনা। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে রাখি। এরফলে বীচের পরিবেশ মারাত্মকভাবে নষ্ট হয়। এখন থেকে শপথ নিতে হবে এই সৈকত আমাদের সম্পদ, এর পরিচ্ছন্নতার দায়িত্বও আমাদের সবার।
আইডিএফ এর নির্বাহী পরিচালক জহিরুল আলম বলেন, সমুদ্রসৈকতের সৌন্দর্য্য রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। কাজেই এই দায়িত্ব এড়ানো যাবে না। আমরা যারা এই বিশাল সমুদ্রের সৌন্দর্য অবলোকন করতে আসি, তাদেরকে আরও সচেতন হতে হবে। খাবারের উচ্ছিষ্টাংশ যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে হবে। সবাই সচেতন হলে একটি পরিচ্ছন্ন ও নির্মল সমুদ্র সৈকত বিশ^বাসীর কাছে উপহার দিতে পারবো।
আইডিএফ বান্দরবান জোনের শতাধিক কর্মীর অংশগ্রহণে কক্সবাজারে তিনদিন ব্যাপী কর্মী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শেষদিনে সমুদ্র সৈকত পরিচ্ছন্নতায় অংশ নেয় আইডিএফ কর্মীরা।