cbn  

একেএম ইকবাল ফারুক, চকরিয়া :
‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ প্রতিপাদ্যেকে সামনে রেখে কক্সবাজারের চকরিয়ায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে শুক্রবার (৮মার্চ) সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের হল রুম মোহনা মিলনায়তনে গিয়ে পূর্বনির্ধারিত আলোচনা সভায় মিলিত হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম।

বিশেষ অতিথি ছিলেন চকরিয়া পৌরসভা মেয়র মোহাম্মদ আলমগীর চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত, আ’লীগ মনোনীত উপজেলা চেয়ারম্যান প্রার্থী গিয়াস উদ্দিন চৌধুরী, সাহারবিল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মহসিন বাবুল ও নারী নেত্রী শাহানা বেগম।

নারী নেত্রী এ্যানি মনিরের সঞ্চালনায় অনুষ্টিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা মোছাম্মৎ হাবিবা জাহান।

এসময় চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ আলমগীরসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

সনাক ও কর্মনীড়’র আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা আয়োজন:
এদিকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও কর্মনীড় মহিল সংস্থার যৌথ উদ্যোগে চকরিয়া আইডিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ে এক আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন চকরিয়া আইডিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল করিম।

ইয়েস দলনেতা ইশফাতুল হোসাইনের উপস্থাপনায় অনুষ্টানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক সদস্য জিয়া উদ্দিন। এ সময় তিনি নারী দিবসের প্রতিপাদ্য ও নারীর ক্ষমতায়ন বিষয়ে করনীয় এবং নারী দিবস উপলক্ষ্যে টিআইবির দাবীসমুহ উপস্থাপন করেন। নারী অধিকার আন্দোলন ও বর্তমানে নারীর অবস্থান বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন কর্মনীড় মহিলা সংস্থার সভানেত্রী শাহানা বেগম। দুর্নীতি, বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধে সক্ষমতা অর্জনে স্থানীয় পর্যায়ে করণীয় বিষয়ে বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম।

আলোচনা সভায় বক্তারা নারী অধিকার আন্দোলন থেকে শুরু হয়ে বর্তমান সমাজে নারীর অবস্থান, অর্থনীতিতে নারী ভূমিকা ও শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নারীর স্বাধীনতা এবং দেশের টেকসই উন্নয়নে দুর্নীতি প্রতিরোধে এবং সুশাসন প্রতিষ্ঠায় নারীর অংশগ্রহন ও ক্ষমতায়ন নিশ্চিত করতে করনীয় বিষয়ে গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি শিক্ষার্থীদের দুর্নীতি প্রতিরোধ, নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে স্থানীয় প্রশাসনকে ও আইন শৃংখলাবাহিনীকে অবহিতকরণ, সরকারের হটলাইন সুবিধা গ্রহনের বিষয়ে সচেতন করা হয়। প্রয়োজনে সনাক-টিআইবি চকরিয়া কার্যালয় থেকে বিনামূল্যে যে কোন ধরনে তথ্যসেবা গ্রহনে উদ্বুদ্ধ করা হয়। সভায় নারী দিবস উপলক্ষে টিআইবির পক্ষ থেকে নীতি নির্ধারনী পর্যায়ে প্রেরিত ১৫ টি সুপারিশ উপস্থাপন করা হয়।

আলোচনা শেষে কুইজ প্রতিযোগিতা অংশগ্রহণকারীদের মধ্য থেকে ১০ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। পরে উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান সনাক সদস্য জারিয়াতুল মোস্তফা।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •