“ইসলামপুর থেকে জব্দকৃত সোডিয়াম সালফেট ক্ষতিকারক নয়!”

৬ মার্চ কক্সবাজার নিউজ ডটকম সিবিএনে প্রকাশিত ৫০০ বস্তা সোডিয়াম সালফেটসহ কাভার্ড জব্দের সংবাদটি আমার দৃষ্টি গোচর হয়েছে। সংবাদটি সত্য নয়। প্রকাশিত সংবাদের সাথে বাস্তবতার কোন মিল নেই।তাছাড়া গ্লোবাল সল্টের নামে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর “সোডিয়াম সালফেট” আমাদানীর কোন সিন্ডিকেটও নাই।মেসার্স ডিজিটাল সল্ট ক্রাসিং ইন্ডাস্টিজের মালিক হিসেবে আমি দাবী করছি, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন(বিসিক) শিল্প সহায়ক কেন্দ্রে আবেদন করে বিগত ২৯/১১/১৮ ইংরেজি বিসিক কক্সবাজারের সহকারী মহাব্যবস্থাপক স্বাক্ষরিত শর্ত মোতাবেক আগামী ৫ বছরের জন্য একটি নিবন্ধন সনদ প্রদান নিই।যার স্বারক নং ৩৬.০৯৪.০১৮.০৩. ০০.২৩৪.২০১৮/৭৬৫(৯) তারিখ ১৩/১১/১৮। প্রকল্পটির নিবন্ধন সংখ্যা ক্ষুদ্র -১৯৪৪/২০১৮। কর্তৃপক্ষে সকল শর্ত মেনে নিয়ে ইসলামপুর শিল্প এলাকায় সততার সহিত ব্যবসা বানিজ্য করে আসছি।ইত্যবসরে কে বা কারা প্রশাসনকে ভুল তথ্য দিয়ে গাড়ী এবং মালামাল গুলো জব্দ করে।সকল তথ্য যাচাই বাচাই করে এ ধরনের কোন ক্ষতিকারক দ্রব্য পাননি সংশ্লিষ্টরা। কথিত জব্দ করা সোডিয়াম সালফেট ক্ষতিকারক সন্দেহ করে প্রশাসনকে এমন তথ্য দিয়েছে বলে স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান।মুল ঘটনা হল, ভোজ্য লবনের কোন অনুমতি এবং খাবার লবনের সাথে মেশানোর কোন নিয়ম নেই।স্থানীয়রা খাবার লবনের সাথে মেশানোর আশংকা করে পুলিশকে খবর দেন এলাকার অতি উৎসাহী লোকজন।আমি দীর্ঘ বছর শিল্প বানিজ্যের সাথে অত্যন্ত সুনামের সহিত ব্যবসা বানিজ্য করে আসছি। মানুষের জীবনে ক্ষতিকর কোন ব্যবসা অতীতেও করি নাই, ভবিষ্যতে করার ইচ্ছেও নাই।গতকালের তুচ্ছ ঘটনায় আমার ব্যবসা বানিজ্যের প্রচুর সুনাম নষ্ট হয়েছে। সকল সাংবাদিক ভাইদের অনুরোধ করব মুল বিষয়টি জেনে সত্যটা তুলে ধরুন।প্রকাশিত সংবাদ নিয়ে সংশ্লিষ্ট কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানাচ্ছি।

প্রতিবাদকারী
মোকতার আহমদ (মালিক)
মেসার্স ডিজিটাল সল্ট ক্রাসিং ইন্ডাস্টিজ
ইসলামপুর,সদর কক্সবাজার।

 

প্রতিবেদকের বক্তব্য:
সোডিয়াম সালফেট শিল্পের কাঁচামাল, যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর রাসায়নিক পদার্থ। এটি মূলত ডিটারজেন্ট তৈরিতে এবং ডাইং এজেন্ট হিসেবে বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। এটি শরীরে প্রবেশ করলে কিডনি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা আছে। নারী ও শিশুরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে।
সোডিয়াম সালফেট-এর সর্বনিম্ন পিএইচ থাকে-৯, যা মানবদেহের জন্য মারাত্নক ক্ষতিকর।
আমদানি নীতি আদেশ-২০১৫-২০১৮ অনুযায়ী—সোডিয়াম ক্লোরাইড আমদানি নিষিদ্ধ। কিন্তু একশ্রেণির অসাধু ব্যবসায়ী এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে দীর্ঘদিন সোডিয়াম সালফেট ঘোষণা দিয়ে সোডিয়াম সালফেটের সাথে সোডিয়াম ক্লোরাইড আমদানি ও বাজারজাত করে আসছে।
জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক সোডিয়াম সালফেট খাবার লবণ হিসেবে ব্যবহার, সোডিয়াম সালফেটের নামে ফিনিশড লবণ আমদানি, বৈষম্যমূলক শুল্কনীতি এবং বিসিকের তথ্যবিভ্রাটের কারণে দেশীয় লবণ শিল্প ও চাষীরা ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে।
সোডিয়াম সালফেট খেয়ে লিভার, কিডনি ও পাকস্থলীর মতো শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ জটিল রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। অচিরেই সোডিয়াম সালফেট খাবার লবণ হিসেবে ব্যবহার বন্ধ না হলে পুরোজাতি মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বে বলে চিকিৎসকদের অভিমত।
নামেমাত্র শুল্কে আমদানি করা যায় সোডিয়াম সালফেট। তাই কিছু ব্যবসায়ী তার প্রতি ঝুঁকছে। কিন্তু ক্ষতিকারক দিকটি বিবেচনা করছেনা। -ইমাম খাইর।  

সর্বশেষ সংবাদ

ক্যাসিনোকাণ্ডে এবার পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি

বিসিবি সিইওর সঙ্গে কথা হয়েছে তামিমের, সংলাপের জোর সম্ভাবনা

এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

পেকুয়ায় ৭ অস্ত্র, ৩৮ গুলিসহ দুই শীর্ষ ডাকাত র‌্যাবের হাতে গ্রেপ্তার

রাঙামাটিতে বিএনপি নেতাকে কুপিয়ে-গুলি করে হত্যা

সেই ‘গাছ কাটা মহিলা’ আটক

২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্তি ঘোষণা

সিটিজি টাইমসের লোহাগাড়া প্রতিনিধি হলেন আলাউদ্দিন

বাঁকখালী নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলণ

এবার ক্যাসিনোকাণ্ডে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা কাওসারকে অব্যাহতি

আমি মানব ইতিহাসের সবচেয়ে উন্নত মানুষ: ট্রাম্প

আগামী ৭-৯ নভেম্বর তাবলীগ জামায়াতের জেলা এজতেমা

ফেসবুক সরাসরি মানুষের হাতে ক্ষমতা তুলে দিয়েছে: জাকারবার্গ

যে দেশে নেই কারাগার

চট্টগ্রামে ডাক্তার আলমগীর হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

‘আমাকে নিয়ে কার্টুন বানানো পত্রিকাকে পদক দিয়েছি’

কৌশলগত দূরত্বে অলি-ইবরাহিম, ভাঙনে কি ২০ দল?

কচ্ছপিয়ায় অগ্নিদগ্ধ দিলআরা মৃত্যু,অনুদান পেল পরিবার

রাঙামাটির রাজস্থলীতে অপহৃত হেডম্যানের রক্তাক্ত গুলিবিদ্ধ লাশ উদ্ধার

টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত দলের সদস্য নিহত