উপজেলা নির্বাচন নিয়ে ডিসি-এসপিদের বিশেষ নির্দেশনা ইসির

সিবিএন ডেস্ক:
পঞ্চম উপজেলা নির্বাচনকে সব ধরনের প্রভাবের বাইরে রাখতে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) বিশেষ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।বুধবার (৬ মার্চ) ইসির যুগ্ম-সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সব ডিসি-এসপির কাছে পাঠানো হয়েছে।

আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে সারাদেশে চার ধাপে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও আইনানুগভাবে এ নির্বাচন অনুষ্ঠানে ইসি বদ্ধপরিকর। এ লক্ষ্যে ভোটকেন্দ্র ও নির্বাচনি এলাকায় ভোটগ্রহণের কয়েকদিন আগে থেকে দুই-তিন দিন পর পর্যন্ত পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন এবং নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা করা হয়েছে। ইসি বিশ্বাস করে, মাঠ প্রশাসনের সহযোগিতা ছাড়া দেশে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা সম্ভব নয়। সেজন্য মাঠ প্রশাসনের সবাইকে সচেতন থাকার অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, নির্বাচনকালে সব প্রার্থী যেন সমান সুযোগ ভোগ করতে পারেন, ভোটাররা নির্বিঘ্নে ও নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং ভোটদান শেষে তারা নিরাপত্তাহীনতায় না থাকেন; সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তার নিশ্চয়তা বিধান করতে হবে। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত নিরপেক্ষভাবে প্রার্থীদের প্রচারণাকালীন আচরণ পর্যবেক্ষণ করবেন এবং যথাযথভাবে আচরণবিধি প্রতিপালনে সবাইকে পরামর্শ দেবেন। যারা নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করবেন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নির্দ্বিধায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন। নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টিকারী বা পরিবেশ বিনষ্টকারী যেকোনও কর্মকাণ্ড বা এ ধরনের যে কোনও প্রচেষ্টার বিরুদ্ধে ইসি কঠোর অবস্থানে রয়েছে।

কমিশন নির্বাচনি দায়িত্ব পালনে কারও অবহেলা প্রত্যাশা করে না উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, স্থানীয় প্রশাসন, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে আশা করে ইসি। তাদের কারণে নির্বাচনে কোনও ধরনের বিশৃঙ্খলা, অনিয়ম, আইনবহির্ভূত ঘটনা ঘটলো যে কাউকে জবাবদিহিতার আওতায় আনা হবে বলে ইসি সিদ্ধান্ত নিয়েছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আসন্ন উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে প্রভাবমুক্ত থাকার অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, আগামী ১০, ১৮, ২৪ ও ৩১ মার্চ চার ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হবে। এর মধ্যে প্রথম ধাপে ৮৬ উপজেলা এবং দ্বিতীয় ধাপে ১২৪ উপজেলায় মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। তৃতীয় ধাপে ১২৭ উপজেলা ও চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট হবে। পঞ্চম ধাপে বাকি উপজেলাগুলোর ভোট হবে ১৮ জুন।

-বাংলা ট্রিবিউন

সর্বশেষ সংবাদ

ব্যাংক বন্ধ হলে আগের মতোই এক লাখ টাকার বেশি পাবে না গ্রাহক

টেকনাফে মায়ের লাশ বাড়ীতে রেখে পরীক্ষার হলে মেয়ে

১৬ বছরের অবৈধ দখল এক ঘন্টায় উদ্ধার করলেন উপজেলা প্রশাসন

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা

চার হাজার ইয়াবাসহ নারী আটক

মহান একুশ পালন করলো জুভেনাইল ভয়েস ক্লাব

শহীদ মিনারে হোপ ফাউন্ডেশনের পুষ্পমাল্য অর্পণ

সাংবাদিক এফ এম সুমনের বাড়ি থেকে লক্ষাধিক টাকার মালামাল চুরি

আমিরাতে করোনা ভাইরাসে বাংলাদেশিসহ আক্রান্ত ১১

ইসলামী ব্যাংক রেসিডেন্সিয়াল মাদরাসায় মহান একুশ পালন

এবার আমিরাতে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি নাগরিক

করোনাভাইরাসে শ’য়ে শ’য়ে বাড়ছে মৃতের সংখ্যা, মোট ২৩৬০

ছোটমহেশখালী যুবদলের ওয়ার্ড প্রতিনিধি সভা অনুষ্ঠিত

হোয়াইক্যংয়ে ২১ তম ইসলামী মহা সম্মেলনের প্রথম দিন অতিবাহিত

চট্টগ্রাম রিপোর্টার্স এসোসিয়েশনের মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

গভীর রাতে বাঘাইছড়িতে সন্ত্রাসীদের দফায় দফায় গোলাগুলি

মহান শহিদ দিবসে জেলা প্রশাসনের আলোচনা ও পুরস্কার বিতরণ

চকরিয়ার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলী

চকরিয়ায়  ভাষা শহীদদের স্মরণে এমপি জাফর, উপজেলা প্রশাসন , দল ও  নাগরিকদের শ্রদ্ধা

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১০