উপজেলা নির্বাচন নিয়ে ডিসি-এসপিদের বিশেষ নির্দেশনা ইসির

সিবিএন ডেস্ক:
পঞ্চম উপজেলা নির্বাচনকে সব ধরনের প্রভাবের বাইরে রাখতে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) বিশেষ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।বুধবার (৬ মার্চ) ইসির যুগ্ম-সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সব ডিসি-এসপির কাছে পাঠানো হয়েছে।

আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে সারাদেশে চার ধাপে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও আইনানুগভাবে এ নির্বাচন অনুষ্ঠানে ইসি বদ্ধপরিকর। এ লক্ষ্যে ভোটকেন্দ্র ও নির্বাচনি এলাকায় ভোটগ্রহণের কয়েকদিন আগে থেকে দুই-তিন দিন পর পর্যন্ত পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন এবং নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা করা হয়েছে। ইসি বিশ্বাস করে, মাঠ প্রশাসনের সহযোগিতা ছাড়া দেশে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা সম্ভব নয়। সেজন্য মাঠ প্রশাসনের সবাইকে সচেতন থাকার অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, নির্বাচনকালে সব প্রার্থী যেন সমান সুযোগ ভোগ করতে পারেন, ভোটাররা নির্বিঘ্নে ও নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং ভোটদান শেষে তারা নিরাপত্তাহীনতায় না থাকেন; সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তার নিশ্চয়তা বিধান করতে হবে। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত নিরপেক্ষভাবে প্রার্থীদের প্রচারণাকালীন আচরণ পর্যবেক্ষণ করবেন এবং যথাযথভাবে আচরণবিধি প্রতিপালনে সবাইকে পরামর্শ দেবেন। যারা নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করবেন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নির্দ্বিধায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন। নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টিকারী বা পরিবেশ বিনষ্টকারী যেকোনও কর্মকাণ্ড বা এ ধরনের যে কোনও প্রচেষ্টার বিরুদ্ধে ইসি কঠোর অবস্থানে রয়েছে।

কমিশন নির্বাচনি দায়িত্ব পালনে কারও অবহেলা প্রত্যাশা করে না উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, স্থানীয় প্রশাসন, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে আশা করে ইসি। তাদের কারণে নির্বাচনে কোনও ধরনের বিশৃঙ্খলা, অনিয়ম, আইনবহির্ভূত ঘটনা ঘটলো যে কাউকে জবাবদিহিতার আওতায় আনা হবে বলে ইসি সিদ্ধান্ত নিয়েছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আসন্ন উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে প্রভাবমুক্ত থাকার অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, আগামী ১০, ১৮, ২৪ ও ৩১ মার্চ চার ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হবে। এর মধ্যে প্রথম ধাপে ৮৬ উপজেলা এবং দ্বিতীয় ধাপে ১২৪ উপজেলায় মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। তৃতীয় ধাপে ১২৭ উপজেলা ও চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট হবে। পঞ্চম ধাপে বাকি উপজেলাগুলোর ভোট হবে ১৮ জুন।

-বাংলা ট্রিবিউন

সর্বশেষ সংবাদ

সাতকানিয়া উপজেলায় মোতালেব বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত

সিপিপি শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরষ্কার পেলেন মহেশখালী ভাইস চেয়ারম্যান মিনুয়ারা

পেকুয়ায় চালককে জবাই করে টমটম ছিনতাই

বিবর্তন’র প্রবারণা পূর্ণিমা সংখ্যা ২০১৯ এর মোড়ক উন্মোচন

চট্টগ্রামের কোতোয়ালিতে ৩০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১

‘কেয়ার’ এর আয়োজনে পালিত হল আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০১৯

ঘুমধুম ইউনিয়নে জাহাঙ্গীর বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত

ফেনীতে ৬৩ লাখ টাকার ভারতীয় ট্যাবলেট জব্দ

ডুলাহাজারায় অবৈধ সার বিক্রয়ের মহোৎসব

অসাম্প্রদায়িক চেতনায় অদম্য গতিতে কক্সবাজার এগিয়ে যাচ্ছে : ডিসি কামাল হোসেন

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৬

আবরার স্মরণে কক্সবাজার সরকারি কলেজে শোক র‍্যালী ও মানববন্ধন

চকরিয়ায় আইন-শৃঙ্খলা কমিটির সভায় যানজট, ছিনতাই ও মাদকমুক্ত করার সিদ্ধান্ত

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা: নিহত ২ (আপডেট)

ফোর মার্ডার : পুলক বড়ুয়াকে আইও নিয়োগ

পেকুয়ায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

সোনাইছড়িতে এ্যানিং মার্মা বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত

নাইক্ষ্যংছড়ি সদরে আবছার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত

রামু সাম্প্রদায়িক সম্প্রীতির উর্বর ভূমি : কল্প জাহাজ ভাসা উৎসবে এমপি কমল

প্রেমিকের সাথে বিয়ে না দেয়ায় আলীকদমে তরুণীর আত্মহত্যা