সদর উপজেলা নির্বাচনের বাছাই:

চেয়ারম্যান ৮, ভাইস-চেয়ারম্যান ৮ ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩ জনের মনোনয়নপত্র বৈধ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন সহ তিনটি পদে মোট ১৯ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে। বুধবার ৬ মার্চ কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১১ টা থেকে মনোনয়নপত্র বাছাই শুরু হয়। কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, সহকারী রিটার্নিং অফিসার-১ ও সদর উপজেলার ইউএনও মাহফুজুর রহমান এবং সহকারী রিটার্নিং অফিসার-২ ও সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা, নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ বাছাইকালে উপস্থিত ছিলেন।
চেয়ারম্যান পদে যাঁদের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে, তাঁরা হলেন-কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক কয়েক যুগের সভাপতি মুক্তিযোদ্ধা মরহুম এ.কে.এম মোজাম্মেল হকের পুত্র, আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী কায়সারুল হক জুয়েল, ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোকতার আহামদের পুত্র আবদুল্লাহ আল মোর্শেদ প্রকাশ তারেক বিন মোকতার, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ঈদগাঁও ফরিদ আহামদ কলেজ পরিচালনা কমিটির সভাপতি, সাবেক সফল ছাত্রলীগ নেতা মোহাম্মদ আবু তালেব, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ও মরহুম এডভোকেট নজরুল ইসলামের পুত্র ইসতিয়াক আহমেদ জয়, কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান ও কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান নুরুল আবছার, কক্সবাজার জেলা পরিষদের সদস্য, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম এ.জেড.এম শাহজাহান চৌধুরী লুতু মিয়ার পুত্র সোহেল জাহান চৌধুরী এবং জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় সদস্য ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী অধ্যাপক আতিকুর রহমান এবং ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ি গ্রামের আলী আকবরের পুত্র শ্রমিক নেতা সেলিম আকবর।
বাছাইকালে চেয়ারম্যান পদে সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদু’র দাখিলকৃত মনোনয়নপত্রটি দলীয় প্রার্থী হিসাবে উল্লেখ করা হলেও মনোনয়নপত্রের সাথে দল থেকে মনোনয়নপ্রাপ্তির পত্র নাদেয়ায় তাঁর মনোনয়নপটি বাতিল করা হয়েছে।
সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে যাঁদের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে তাঁরা হলেন-ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিক লীগের সভাপতি ও সদর উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম মুক্তিযোদ্ধা এস.টি.এম রাজা মিয়া’র পুত্র আমজাদ হোসেন ছোটন রাজা, তরুণ আওয়ামী লীগ নেতা ও কক্সবাজার পৌরসভার কাউন্সিলর কাজী মোরশেদ আহামদ বাবু’র ছোট ভাই কাজী রাসেল আহমদ নোবেল, কক্সবাজার জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা স.ম নুরুন্নবীর পুত্র মোরশেদ হোসাইন তানিম, তরুন রাজনীতিবিদ চৌফলদন্ডীর হাসান মুরাদ আনাচ, ঈদগাহ কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক কাইয়ুম উদ্দীন, ঝিলাংজা ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম নবাব মিয়ার পুত্র রশিদ মিয়া, খুরুস্কুলের কামাল উদ্দিন, ইসলামাবাদ ইউনিয়ন পূজা কমিটির সভাপতি ও ইসলামাবাদ ইউনিয়নের সাবেক মেম্বার বাবুল কান্তি দে প্রকাশ বাবুল মেম্বার। আবদুর রহমান ঋন খেলাপী হওয়ায় এবং মিজানুর রহমানের দাখিলকৃত মনোনয়নপত্র অসম্পূর্ণ থাকায় তাঁরা দু’জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
মহিলা ভাইস চেয়ারম্যান পদে বৈধ তিনজন প্রার্থী হলেন-বর্তমান ভাইস চেয়ারম্যান ও সাবেক কক্সবাজার পৌরসভার কাউন্সিলর হেলেনাজ তাহেরা, কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের। এ তথ্য সদর উপজেলা নির্বাচন অফিসের প্রধান সহকারী মাহবুব আলম সিবিএন-কে নিশ্চিত করেছেন।
পূণঃতফশীল অনুযায়ী আগামী ১৩ মার্চ প্রত্যাহার, ১৪ মার্চ চুড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশ, ১৫ মার্চ প্রতীক বরাদ্দ এবং ৩১ মার্চ ভোট গ্রহন করা হবে। বাছাইকালে-রিটার্নিং অফিসার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন- কক্সবাজার সদর উপজেলায় ইভিএম পদ্ধতিতে-এ ভোট গ্রহন করা হবে। এজন্য ভোট গ্রহনের আগে ভোটারদের ইসি’র উদ্যোগে ইভিএম পদ্ধতি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে। কক্সবাজার সদর উপজেলার আওতাধীন কক্সবাজার পৌরসভা ও ১০টি ইউনিয়ন যথাক্রমে ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী, ঝিলংজায় ভোটার রয়েছে ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। তারমধ্যে-পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার-১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট ৬৪৮টি বুথ রয়েছে।
এদিকে, বাছাই প্রক্রিয়ায় কার মনোনয়নপত্র বৈধ হচ্ছে আর কার মনোনয়নপত্র বাতিল হচ্ছে-এনিয়ে কক্সবাজার সদর উপজেলার ভোটারদের মাঝে কৌতুহল ও জল্পনা-কল্পনার শেষ ছিলনা। সবার দৃষ্টি বুধবারের বাছাই এর ফলাফলের দিকে ছিল। কারণ কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের পর পর দু’বার তফশীল ঘোষনা করা হয়েছে। বৈধ হওয়া সর্বমোট ৮ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৬ জনই আওয়ামীলীগের সক্রিয় নেতা। আওয়ামীলীগ মনোনীত কায়সারুল হক জুয়েল ও জাতীয় পার্টি মনোনীত অধ্যাপক আতিকুর রহমান সহ শুধুমাত্র ২ জনই রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী। চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধ হওয়া অবশিষ্ট ৫ জনই স্বতন্ত্র প্রার্থী। তাই সদর উপজেলা নির্বাচনে শেষপর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা কি হচ্ছে-কে কে মূল প্রতিদ্বন্দ্বিতাায়য় আসছেন এটা এখন সদর উপজেলার ভোটারদের মুখে মুখে।
কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী বিষয়ে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা সিবিএন-কে বলেন-দলের কেন্দ্র থেকে যাকে মনোনয়ন দিয়ে নৌকা প্রতীক দেয়া হয়েছে-জেলা আওয়ামীলীগ সবসময় সর্বশক্তি দিয়ে তার পক্ষেই কাজ করে যাবে। এডভোকেট সিরাজুল মোস্তফা স্বতন্ত্র প্রার্থী হিসাবে যেসব আওয়ামীলীগ নেতা নির্বাচন করছেন তাঁদেরকে দলীয় শৃঙ্খলার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অনুরোধ জানান।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে নিরাপদ সড়কের দাবিতে সিইএইচআরডিএফ এর প্রচারাভিযান

লোহাগাড়ায় আইনশৃঙ্খলা কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত

চকরিয়ায় গ্রীলের তালা কেটে মুদি দোকানীর ৫০হাজার টাকা চুরি

অবৈধ পন্থায় মালামাল গুদামজাত: সাগর কোল্ড স্টোরেজকে ৫০ হাজার টাকা জরিমানা

চকরিয়ায় স্বামীর হাতে স্ত্রী খুন, ঘাতক স্বামী আটক

ক্যাসিনোকাণ্ডে এবার পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি

বিসিবি সিইওর সঙ্গে কথা হয়েছে তামিমের, সংলাপের জোর সম্ভাবনা

এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

পেকুয়ায় ৭ অস্ত্র, ৩৮ গুলিসহ দুই শীর্ষ ডাকাত র‌্যাবের হাতে গ্রেপ্তার

রাঙামাটিতে বিএনপি নেতাকে কুপিয়ে-গুলি করে হত্যা

সেই ‘গাছ কাটা মহিলা’ আটক

২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্তি ঘোষণা

সিটিজি টাইমসের লোহাগাড়া প্রতিনিধি হলেন আলাউদ্দিন

বাঁকখালী নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলণ

এবার ক্যাসিনোকাণ্ডে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা কাওসারকে অব্যাহতি

আমি মানব ইতিহাসের সবচেয়ে উন্নত মানুষ: ট্রাম্প

আগামী ৭-৯ নভেম্বর তাবলীগ জামায়াতের জেলা এজতেমা

ফেসবুক সরাসরি মানুষের হাতে ক্ষমতা তুলে দিয়েছে: জাকারবার্গ

যে দেশে নেই কারাগার

চট্টগ্রামে ডাক্তার আলমগীর হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত