ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৯ জনসহ মোট ২২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে ২৭ মার্চ পূণঃতফশীলের পর সোমবার (৪ মার্চ) মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ৭ জন এবং আগের তফশীলের মধ্যে দাখিলকৃত ২ জন রয়েছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে মোট ১০ জন প্রার্থী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
চেয়ারম্যান পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাঁরা হলেন- ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোকতার আহামদের পুত্র আবদুল্লাহ আল মোর্শেদ প্রকাশ তারেক বিন মোকতার, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আবু তালেব, সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদু, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইসতিয়াক আহমেদ জয়, কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান নুরুল আবছার, কক্সবাজার জেলা পরিষদের সদস্য, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম এ.জেড. এম শাহজাহান চৌধুরী লুতু মিয়ার পুত্র সোহেল জাহান চৌধুরী এবং জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় নেতা অধ্যাপক আতিকুর রহমান।
তাছাড়া পূর্বের তফশীলের মধ্যে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম এ.কে.এম মোজাম্মেল হকের কনিষ্ঠ পুত্র আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কায়সারুল হক জুয়েল এবং ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ি গ্রামের আলী আকবরের পুত্র শ্রমিক নেতা সেলিম আকবর প্রথম তফশীলে ২৭ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিল করেন।
কক্সবাজার জেলা শ্রমিকদলের সভাপতি সাবেক পৌর প্যানেল মেয়র রফিকুল ইসলাম, সদর উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান শহিদুল আলম বাহাদুর প্রকাশ ভিপি বাহাদুর ও জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ মনোনয়ন ফরম সংগ্রহ করলেও দাখিল করেননি। সদর উপজেলা নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা এসব তথ্য নিশ্চিত করেছেন।
ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন- ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিক লীগের সভাপতি আমজাদ হোসেন ছোটন রাজা, তরুণ আওয়ামী লীগ নেতা কাজী রাসেল আহম্মদ নোবেল, ব্যবসায়ী ও সংবাদকর্মী আবদুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোরশেদ হোসাইন তানিম, হাসান মুরাদ আনাচ, কাইয়ুম উদ্দীন, রশিদ মিয়া, কামাল উদ্দিন, বাবুল কান্তি দে, মিজানুর রহমান।
নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- হেলেনাজ তাহেরা (বর্তমান ভাইসচেয়াম্যান), জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ ও মহিলা আওয়ামী লীগ নেত্রী হামিদা তাহের।
পূণঃতফশীল অনুযায়ী আগামী ৬ মার্চ বাছাই, ১৩ মার্চ প্রত্যাহার, ১৪ মার্চ চুড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশ ও ৩১ মার্চ ভোট গ্রহন করা হবে। কক্সবাজার সদর উপজেলায় ইভিএম-এ ভোট গ্রহন করার কথা ইসি থেকে আগেই সিদ্ধান্ত দেয়া আছে।
কক্সবাজার সদর উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নে (ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী, ঝিলংজা) ভোটার রয়েছে দুই লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। সেখানে পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার ১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট কক্ষ সংখ্যা ৬৪৮টি। সবকেন্দ্রেই ইভিএম পদ্ধিতি ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা। তিনি জানান, ৬৪৮টি বুথের প্রত্যেক বুথে ৩সেট করে ইভিএম সেটাপ থাকবে। এছাড়া ৬৪৮টি মনিটর ও ৫৪৮টি কন্ট্রোল মনিটর বসানো থকবে। শতভাগ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষতার ভোট গ্রহণ করা হবে। ইতোমধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের জন্য প্রস্তুতি নেয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •