cbn  

অনলাইন ডেস্ক :
পুলওয়ামা হামলাকে কেন্দ্র ভারত ও পাকিস্তানের মধ্যে সৃষ্ট উত্তেজনা প্রশমনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নানা ধরনের প্রচেষ্টা নিয়েছেন এবং বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছেন। কিন্তু তার এই প্রস্তাবে কোনো সাড়া দেননি মোদি, উল্টো বারবার হামলার কথা বলেছেন।

কিন্তু গোটা পরিস্থিতি ঠাণ্ডা মাথায় মোকাবেলা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এরই ধারাবাহিকতায় তিনি বৃহস্পতিবার রাতে পাকিস্তানের হাতে আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেওয়ার ঘোষণা দেন ইমরান। আজ শুক্রবার দেশে ফিরছেন ওই ভারতীয় পাইলট।

পাকিস্তানের পার্লামেন্ট অধিবেশনে দেয়া এই ঘোষনার পর ঘরে-বাইরে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছেন ইমরান খান। সামাজিক মাধ্যম, মূলধারার গণমাধ্যমে এমনকি ভারতীয়দের কাছ থেকেও প্রশংসায় ভাসছেন তিনি। কেউ কেউ তাকে পাক-ভারত যুদ্ধের ‘রিয়েল হিরো’বলতেও দ্বিধা করছেন না।

ভারতের সাবেক ক্রিকেট তারকা ও রাজনীতিবিদ নভোজিৎ সিং সিধু টুইটারে ইমরানের মহানুভবতার প্রশংসা করে বলেছেন, ইমরানের বন্ধুত্বের মনোভাব ভারতের কোটি কোটি মানুষের জন্য আনন্দের উপলক্ষ এনে দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের উদ্ধৃতির বরাত দিয়ে এএনআই জানায়, ইমরানের সিদ্ধান্তে তিনি খুবই খুশি। এটা বন্ধুত্বের পথের একটি ধাপ।

ভারতের প্রতিরক্ষা বিশ্লেষক ও সাবেক সেনা কর্মকর্তা অজয় শুকলা টুইটারে লিখেছেন, যুদ্ধক্ষেত্রে যা-ই ঘটুক না কেন, বোধের যুদ্ধে পাকিস্তান বড় জয় পেয়েছে।

ভারত-শাসিত জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি টুইটারে লিখেছেন, ইমরান সত্যিকারের রাষ্ট্রনায়কোচিত মনোভাব দেখিয়েছেন।

ভারতীয় ঔপন্যাসিক কৃষ্ণ প্রতাপ সিং লিখেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হারিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনি ফাতিমা ভুট্টো টুইটারে লিখেছেন, ইমরানের এই পদক্ষেপ সাহসী ও মানবিক।

সামরিক, রাজনৈতিক, কূটনৈতিক, নৈতিকতা ও রাষ্ট্রপরিচালনা—সব দিক দিয়েই পাকিস্তান জয়ী হলো, বলেছেন পাকিস্তানের জনপ্রিয় শিল্পী ফখরে আলম।

এর আগে পাকিস্তান ক্রিকেট দলের ক্যাপ্টেন হিসেবে গত শতাব্দিীর আশি ও নব্বইয়ের দশকে ভারত, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজসহ বিশ্বের তাবড় সব দলকে হারিয়েছেন ইমরান খান। তখন তার ঠাণ্ডা মাথায় দল পরিচালনার প্রশাসায় ভেসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। এবার রাষ্ট্রনায়ক হিসেবে ভারতের বিরুদ্ধে সামরিক ও কূটনৈতিক লড়াইয়ে বিশ্বের মনোযোগ কাড়তে সক্ষম হলেন। প্রধানমন্ত্রী হবার পর তিনি বার বার বলেছিলেন, ‘পাকিস্তান আর আগের অবস্থায় নেই, বদলে যাচ্ছে পাকিস্তান।’ ভারতীয় পাইলটকে মুক্তি দিয়ার ঘোষণার মাধ্যমে তিনি যের নিজের সেই কথারই প্রমাণ দিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •