cbn  

শাহেদ মিজান, সিবিএন:

আসন্ন তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের আওতার কক্সবাজারের ছয় উপজেলার প্রার্থীদের মনোয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে। এতে ১৫জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়নের শর্ত পূর্ণ না হওয়া এসব মনোনয়নপত্র বাতিল করা হয়। ২৮ ফেব্রুয়ারী দিনভর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুনানী শেষে জেলা রিটার্নিং অফিসার এসব প্রার্থীদের মনোনয়ন বাতিল ঘোষণা করেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, উখিয়া, টেকনাফ, পেকুয়া, রামু, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলার প্রার্থীদের মনোনয়ন বাছাইয়ের দিন ছিলো ২৮ ফেব্রুয়ারি। ওই দিন প্রার্থীদের মনোনয়ন বাছাইয়ে শুনানী অনুষ্ঠিত হয়। শুনানীতে অযোগ্য হওয়ায়  চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

তথ্য মতে, সমর্থনকারী সূচীতে মৃত ভোটার অন্তর্ভূক্তির কারণে উখিয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এড. অনিল কান্তি বড়ুয়া ও মোহাম্মদ শাহজাহানের মনোনয়ন বাতিল করা হয়। সমর্থনকারী সূচীতে স্বাক্ষর না থাকায় টেকনাফ থেকে চেয়ারম্যান প্রার্থী মো: ইসমাইল সিআইপি’র মনোনয়ন বাতিল করা হয়। জি.আর মামলায় আসামী হওয়ায় একই উপজেলায় ভাইস চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলামের মনোয়ন বাতিল করা হয়। এছাড়াও ব্যাংক ড্রাফট সংযুক্ত না থাকা এ সমর্থন সূচীতে গরমিল থাকায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী নাজমা আলম ও কাউন্সিলর কোহিনুর ইসলামের মনোয়ন বাতিল ঘোষনা করা হয়।

পেকুয়া থেকে চেয়ারম্যান প্রার্থী আমির আশরাফের সমর্থক সূচীতেও তথ্য গরমিল থাকায় কারণে মনোনয়ন বাতিল করা হয়। একই উপজেলা থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী নুর মোহাম্মদ ঋণ খেলাপী হওয়ায় ও নাসির উদ্দিনের সমর্থন সূচীতে তথ্য বিভ্রাট থাকায় মনোনয়ন বাতিল করা হয়।

ঋণখেলাপী হওয়ায় মহেশখালীর চেয়ারম্যান প্রার্থী শরিফ বাদশা, ভাইস চেয়ারম্যান প্রার্থী জাফর আলম ও সমর্থন সূচীতে তথ্য ভুল থাকায় মো: শরিফের মনোনয়ন বাতিল ঘোষনা করা হয়।

ঋণখেলাপী হওয়ায় কুতুবদিয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী আজিজুল হক ও ভাইস চেয়ারম্যান ফরিদ উদ্দিন তালুকদার এবং আয়কর সার্টিফিকেট না থাকায় ভাইস চেয়ারম্যান প্রার্থী আকবর খানের মনোনয়ন বাতিল করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং অফিসার মো: মাসুদুর রহমান মোল্লা বলেন, বাতিলকৃতরা আগামী ৩ দিন আপিল করার সুযোগ পাবেন। উপরোক্ত ও উপজেলায় আগামী ২৪ মার্চ ভোট গ্রহণ করা হবে বলেও জানান তিনি ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •