সিবিএন ডেস্ক:
শরীরের ওজন কমাতে হলে আপনাকে যা বিবেচনা করতে হবে তা হলো প্রয়োজনীয় খাবার গ্রহণ ঠিক রাখতে হবে আবার বাড়তি ক্যালোরি বা চর্বি কমাতে হবে। ক্যালোরি খরচ করতে হলে সর্বোত্তম ব্যায়ামগুলো বাছাই করতে হবে যা দ্রুত ও সফলভাবে লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

এখানে তিনটি সেরা ব্যায়ামের বিষয় তুলে ধরা হলো যা আপনাকে সর্বাধিক ক্যালোরি খরচে সাহায্য করবে :

১। বারপি
শরীরের চর্বি কমানোর ক্ষেত্রে একটি চমৎকার ব্যায়াম বারপি। আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিন এক গবেষণায় দেখিয়েছে, ১৮০ পাউন্ড ওজনের একজন মানুষ প্রতি বারপিতে প্রায় ১.৫ ক্যালোরি খরচ করতে পারে। এই পরিমাণ তখনই ভালো ফল বয়ে আনবে যখন আপনি অল্প সময়ে বারপির সংখ্যা বাড়াতে পারবেন। এ জন্য আপনাকে ৬০ সেকেন্ডের মধ্যে ১০ বার বারপির চেষ্টা করতে হবে।

বারপির জন্য দুই পা একসঙ্গে রেখে দুই হাত মাথার ওপরে তুলুন। ‌এরপর ধীরে ধীরে হাত নামিয়ে মাটিতে রাখুন, দুই হাত দুই পায়ের দুই পাশে। এবার প্রথমে বাম পা পেছনে বর্ধিত করুন, তারপর বাম পা আগের অবস্থায় এনে ডান পা পেছনে বাড়ান। ‌এরপর আবার দাঁড়িয়ে দুই হাত মাথার ওপরে তুলুন। এভাবে কয়েকবার করুন।

২। দড়ি লাফ
দড়ি লাফানো আপনার হার্টরেট বাড়াবে। এটি ভারসাম্য ও সমন্বয় ব্যবস্থা উন্নত করবে। একটি মাঝারি তীব্রতার দড়ি লাফ সেশনের প্রতি মিনিটে ১৩ ক্যালোরি খরচ হবে। একটি মাঝারি গতির দড়ি লাফের জন্য মিনিটে ১০০ বার লাফাতে হবে।

৩। সাঁতার কাটা
সাঁতার কাটা এমন একটি ব্যায়াম যখন পুরো শরীর কাজ করে। লক্ষ্য করুন, সাঁতারের সময় আপনার পা লাথি মারছে, বাহু আঘাত করছে, আপনার পুরো শরীর ভাসিয়ে রাখতে শরীরের সব অংশই ভূমিকা রাখছে। এতে মাংসপেশি সচল হয়। ফলে শরীরের বাড়তি মেদ যেমন দ্রুত ঝরে, তেমনি শরীরকে ফিট রাখে।

সূত্র : এনডিটিভি