চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার সদর উপজেলার খরুলিয়া উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি চকরিয়ার সহযোগী সংগঠন কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস গ্রুপের উদ্যোগে গতকাল মঙ্গলবার সকালে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনে ছিল দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শন, দুর্নীতিবিরোধী শপথ, কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা।

ক্যাম্পেইনের প্রথম পর্বে ছিল খরুলিয়া উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশন ও দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ। শপথ বাক্য পাঠ করান কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস দলের উপদেষ্টা ও কক্সবাজার সরকারি কলেজের সহযোগি অধ্যাপক মুহাম্মদ উল্লাহ। বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এ শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রায় ৮০০ ছাত্র-ছাত্রী, বিদ্যালয়ের শিক্ষক ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা উপস্থিত ছিলেন।

২য় পর্বে ছিল ৯ম-১০ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহনে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ এবং দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শন। আলোচনা সভা ইয়েস ফ্রেন্ডস সহদলনেতা মো. মিজানুর রহমানের সঞ্চালনায় ও সহকারী প্রধান শিক্ষক মো. নুরুল আবছারের সভাপতিত্বে বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়। দুর্নীতি প্রতিরোধে শিক্ষার্থীদের করনীয় বিষয়ে বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম, ইয়েস ফ্রেন্ডস দলনেতা মো. আরিফুর রহমান, বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী তাজমিন ইশফাত নিপা। গান পরিবেশন করেন বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী শাহীন আলম, নাজমা আকতার ও উর্মী আকতার। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক যথাক্রমে সওদা পারভীন, রুখসানা পারভীন, মো. নজিবুল আলম, শওকত উসমান, ওবায়দুল হক, মাইকেল পাল, কাউছার হামিদ, নুরুল হক ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ।

দুর্নীতিবিরোধী সচেতনতা বৃদ্ধির এই কর্মসূচিতে দুর্নীতি, বাল্য বিবাহ, নারী নির্যাতন প্রতিরোধে স্থানীয়ভাবে শিক্ষার্থীদের করণীয় বিষয়ে সরকারের হটলাইন সুবিধা গ্রহণসহ স্থানীয়ভাবে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগিতা গ্রহণের/অবহিতকরণ এবং ইয়েস ফ্রেন্ডস গ্রুপের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ সেবা গ্রহণের জন্য উদ্ব্দ্ধু করা হয়। এ সময় শিক্ষার্থীরা নিজেরা সুশিক্ষা গ্রহণের পাশাপাশি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়ে নিজেকে দুর্নীতিমুক্ত রাখার অঙ্গিকার ব্যক্ত করেন। আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। আলোচনা সভার সভাপতি ও খরুলিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. নুরুল আবছার বলেন, আমাদের জন্য আজকের ‘দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন’ কর্মসূচি পরম পাওয়া। এই কর্মসূচিতে শুধুমাত্র শিক্ষক-শিক্ষার্থী নয় আমাদের এলাকাবাসীও উপকৃত হবে। এই ধরনের কর্মসূচি অন্যান্য বিদ্যালয়ে ছড়িয়ে দিতে পারলে জনগণের মধ্যে দেশপ্রেম তৈরীর পাশাপাশি দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে নতুন প্রজন্মরাই ভূমিকা রাখতে এগিয়ে আসবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •