মুহাম্মদ শাহ জাহান, ইউএইঃ

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র সহ-সভাপতি, যমুনা টেলিভিশনের আমিরাত প্রতিনিধি কবি মুহাম্মদ রফিক উল্লাহ’র দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘অনেক দিন পর’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮ ঘটিকায় আমিরাতের রাজধানী আবুধাবির সেন্ড মেরিন রেস্টুরেন্টে যমুনা টিভি দর্শক ফোরামের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হয়। মোহাম্মদ আইয়ুব খানের পরিচালনায় উৎসবে সভাপতিত্ব করেন সালাহ উদ্দিন মহিউদ্দিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কমিউনিটি নেতা আমিরাতে ইয়ার অব যায়েদ পদকে ভূষিত ইফতেখার হোসাইন বাবুল, প্রধান আলোচক আমিরাত বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বিশেষ অতিথি সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার, মোহাম্মদ আকতার গ্রুপ অব কোম্পানীর এমডি মোহাম্মদ আকতার, জনতা ব্যাংকের সিইও আমিনুল হাসান, আমিরাত ডিপ্লমা ইঞ্জিনিয়ার এসোশিয়শেনের সভাপতি প্রকৌশলী আশীষ বড়ুয়া, কলকতার ডাক্তার শামসুর রহমান, মুক্তিযোদ্ধা আজীজুল হক, নাছির তালুকদার, বশির ভূইয়া, নুর হোসেন সুমন, সেলিম নেওয়াজ, আব্দুল হাই সহ আরো অনেকে বক্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইফতার হোসাইন বাবুল বলেন প্রবাসে থেকেও যারা সাহিত্য চর্চা করে চলছে তাদের সাহিত্য প্রেম দেখে আমরা অভিভূত। তিনি কবি রফিক উল্লাহকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনার কাছ থেকে প্রতিবছর একটি করে কাব্যগ্রন্থ উপহার পেতে চাই। প্রধান আলোচক প্রকৌশলী সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন তার আলোচনায় কাব্যগ্রন্থের বেশ কয়েকটি কবিতা নিয়ে আলোচনা করেন এবং কবিকে উৎসাহ দেন। বিশেষ অতিথি বলেন আমিরাতে যদি বছরে অন্তত একটি করে বই মেলার আয়োজন করা যেত তাহলে প্রবাসে লেখক সাহিত্যিকদের সংখ্যা আরো বৃদ্ধি পেত।

কবিতা মানুষের মেধা ও মনন বিকাশের হাতিয়ার, কবিতার শুদ্ধি চর্চার মাধ্যমে সমাজের অসংহতি দূর করে পিছিয়ে পড়া জনগোষ্টি ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় ভুমিকা রাখে। একটি আদর্শ রাষ্ট্র প্রতিষ্ঠায় কবিদের ভুমিকা অপরসীম। লেখা একটি শিল্প, সৃজনশীল লিখনীর মাধ্যমে প্রজন্ম থেকে প্রজন্ম পাঠকের মনের কোঠায় বেঁচে থাকেন একজন লেখক। লেখক তার লিখনীর মাঝে দেশ ও মুক্তিযোদ্ধার কথা বলেন বলেও মন্তব্য করেছেন প্রকাশানা উৎসবে আসা বক্তরা।
সাংবাদিক মুহাম্মদ রফিক উল্লাহ’র ‘অনেক দিন পর’ কাব্যগ্রন্থটি চট্টগ্রাম গলুই প্রকাশনী থেকে এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে। ঢাকা একুশের বই মেলায় ৫১৮ নং সব্যসচী স্টলে ও চট্টগ্রাম একুশের বই মেলার গলুই ৮৪ নং স্টলে পাওয়া যাচ্ছে।