অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে:
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ এর উদ্যোগে অনুষ্ঠিত হলো দুইদিনব্যাপী অমর একুশ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিবসকে কেন্দ্র করে উদীচী ফ্রান্স সংসদের দীর্ঘদিনের কার্যক্রমের ফসল হিসেবে ফ্রান্সের সবচেয়ে বেশী বাঙালী বসবাসের শহর প্যারিসের নিকটবর্তী উবারভিলিয়ে শহরে গড়ে উঠে ভাষা ও সাংস্কৃতিক ভবন। বায়ান্নর ভাষা আন্দলনের ফলে নিহত শহীদদের শরণে এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষিত হওয়ার পর থেকেই মূলত এই দিনটির তাৎপর্য আন্তর্জাতিক মহল বুঝতে শুরু করে। ।
২০০৬ থেকে উদীচী ফ্রান্স সংসদ গঠিত হবার পর এই শহরে দিবসটির তাৎপর্য নিয়ে কাজ করতে শুরু করে, এবং ২০১১ থেকে এই দিবসকে কেন্দ্র করে শহরের মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাথে যৌথভাবে কাজ শুরু করে। শুরুতে অল্প কয়েকটি জাতিগোষ্ঠী এই কার্যক্রমে অংশ নিলেও সর্বশেষ আয়োজনে শহরে বসবাসরত ৪০টিরও ৪০ টিরও বেশি সংগঠন অংশ নেয়। এই কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া জন্য উবারভিলিয়ে মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এই ভবনটির কার্যক্রম শুরু করে।
আন্তর্জাতিক মার্তিভাষা দিবস উপলক্ষ্যে গত ১৭ ফেব্রুয়ারী থেকে ২১ ফেব্রুয়ারি ৫ দিন ব্যাপী বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে যাত্রা শুরু হয়। এই অনুষ্ঠানমালার শেষদিন ২১ ফেব্রুয়ারী মহান ভাষা দিবস উপলক্ষে উদীচী ফ্রান্স সংসদ প্রভাতফেরির গান ও ভবনের সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে ভাষা শহীদদের স্মরণে পুস্পার্ঘ অর্পণ করে দিবসটি পালন করে। দিবসের শুরুতে ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন এর পরপরই বাংলাদেশ দুতাবাসের প্রথম সেক্রেটারি নির্ঝর অধিকারী এবং উবারভিলিয়ে মেরীর প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে শহীদ বেদীতে পুস্পার্ঘ অর্পণ করেন। এর পর বিভিন্ন সামাজিক সংগঠন সহ উদীচী ফ্রান্স সংসদের শিল্পীকর্মীরা শহীদ বেদীতে পুস্পার্ঘ অর্পণ করেন।
উদীচী ফ্রান্স সংসদের সাধারন সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদারের পরিচালনার অনুষ্ঠানে উদীচী শিল্পীগোষ্টীর শিল্পীদের প্রভাতফেরীর গানের পাশাপাশি শুভেচ্ছা বক্তব্য রাখেন- দুতাবাসের প্রথম সেক্রেটারি নির্ঝর অধিকারী, উবারভিলিয়ে মেরীর প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, উবারভিলিয়ের ভাষা এবং সাংস্কৃতিক ভবনের সভাপতি মিসেস মনিক বিতো,  উবারভিলিয়ে মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদু, ইপিএস বাংলা কমিউনিটি গ্রুপের জুয়েল দাস রায় লেনিন, প্যারিসস্থ চ্যেনেল আইয়ের সাংবাদিক এম এ হাসেম, প্রবাসে বিপ্লব সংগঠনের সমন্নয়ক ইমরান মাহমুদ। অনুষ্ঠানে ফ্রান্স ভাষায় সঞ্চালনা করেন বাংলাভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের পরামর্শক পরিষদের সদস্য হাসনাত জাহান। এছাড়া কবিতা আবৃত্তি করেন উদীচীর সদস্য সাইফুল ইসলাম।
উদীচীর দুইদিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথমদিন গত ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার সারাদিনব্যাপী স্থানীয় হলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে উবারভিলিয়ে মেরী এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের যৌথ উদ্যোগে উবারভিলিয়ে শহরের বিভিন্ন জাতিগোষ্ঠীর সমন্বয়ে এই শহরে অবস্থানকারী বিভিন্ন জাতি গোষ্ঠীর নিজ নিজ ভাষায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন ভাষা-বৈচিত্র ও সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে মেলা।
অনুষ্ঠানে মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদুর পরিচালনায় বক্তব্য রাখেন উবারভিলিয়ে শহরের মেয়র মেরিয়েম দেরকাউই, ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ, সাংস্কৃতিক ভবনের সভাপতি মিসেস মনিক বিতোম, কোষাধ্যক্ষ মিস্টার উইলফ্রিএড সোহিসিয়ের এবং ভাষা ও সাংস্কৃতিক ভবনের প্রতিষ্ঠা কালীণ সদস্য ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডল।
উদ্বোধনী আলোচনা শেষে উদীচী শিল্পীদের পরিবেশনায় একুশের গান, নাত্য বিভাগের পরিবেশনায় খণ্ড নাটক এবং উদীচী পরিচালিত বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশু কিশোরদের পরিবেশনায় নাচ ও আবৃত্তি সমন্বিতভাবে পরিবেশিত হয়।
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •