হঠাৎ ঝড়ো হাওয়া

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:৫২ , আপডেট: ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:২৩

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


ইমাম খাইর, সিবিএনঃ
কক্সবাজারের আকাশে হঠাৎ ঝড়ো হাওয়া বইছে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮ টা থেকে আকাশ কালো মেঘে ঢেকে গেছে। চারিদিক অন্ধকার হয়ে গেছে। ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। হঠাৎ বাতাসের তীব্রতায় গ্রামীণ জনপদের গাছপালা ভেঙে পড়ছে। বৃষ্টির পানিতে রাস্তাঘাট পিচ্ছিল হয়ে গেছে। থেমে গেছে পথচারীদের পথচলা।

সকাল থেকে শহরের সড়কগুলোতে যানবাহনও তেমন চলছে না। দমকা হাওয়া ও বৃষ্টির কারণে আভ্যন্তরীণ সড়ক যোগাযোগ কিছুটা স্তিমিত হয়ে পড়েছে। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে। কিছু জায়গায় বজ্রপাত হয়েছে বলে শোনা গেছে। তবে কোথাও হতাহতের খবর মেলেনি।

কক্সবাজার সদরের ইসলামপুর নতুন অফিস বাজারের ব্যবসায়ী মনসুর আলম জানিয়েছে, দমকা হওয়া ও বৃষ্টির কারণে বেশ কিছু এলাকায় গাছপালা ভেঙে গেছে। গ্রামীণ মেঠো পথে পানি জমেছে। কর্মমুখী মানুষগুলো ঘরে ফিরে গেছে।

কক্সবাজার শহরের বাহারছড়ায থেকে সংবাদকর্মী আতিকুর রহমান মানিক জানিয়েছেন, হঠাৎ ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টির কারণে মানুষের চলাচল স্তিমিত হয়ে যায়। রিক্সা, টমটম, সিএনজিসহ আভ্যন্তরীণ সড়কে চলাচলরত ছোটখাটো যানবাহনগুলো চলছে না। সকাল সাড়ে নয়টা পর্যন্ত এমন অবস্থা দেখা গেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, মেঘ-বৃষ্টির এই ঘনঘটা থেমে থেমে চলবে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) অব্দি। মাঝে মধ্যে রোদের দেখাও মিলবে। সোমবার অপরাহ্ন নাগাদ কিছুটা রোদ মেঘ ভেদ করে উঁকি দিতে পারে।

আবহাওয়া পূর্বাভাস বলছে, আগামী ৭২ ঘণ্টা মৃদু থেকে হালকা বৃষ্টি পাতের সম্ভাবনা ৯০ শতাংশ। এলাকা ভেদে বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হতে পারে ৫ মিলিমিটির থেকে ১০ মিলিমিটার পর্যন্ত। এ সময় দক্ষিণ বাতাসের গতিবেগ থাকবে গড়ে ৫ থেকে ৭ কিলোমিটার। কোনো কোনো এলাকায় তা বেড়ে ২৭ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে। পুরো তিনদিন বজ্রপাতের সম্ভানা রয়েছে। আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকবে।  দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও-কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ কয়েকদিনে তাপমাত্রা কিছুটা কম থাকবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •