কক্সবাজার সরকারি কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজার সরকারি কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- ২০১৯ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে কলেজে একুশের অনুষ্ঠান শুরু হয়। ভোর ৬:২০ প্রভাতফেরি; সকাল ৮:৪৫ কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কলেজ প্রশাসন, অনার্স বিভাগসমূহ, ছাত্রীনিবাস, বিএনসিসি সেনা, নৌ, রেড ক্রিসেন্ট, রোভার স্কাউট, বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ ছাত্র-ছাত্রীরা। সকাল ৯:৩০ শুরু হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- ২০১৯ উদ্যাপন কমিটির আহ্বায়ক ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ অহিদুল ইসলামের সভাপতিত্বে এবং উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক নুরুল হামিদের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, ‘বাঙালি জাতিসত্তার অনুপ্রেরণা ১৯৫২-এর একুশে ফেব্রুয়ারি। ’৬৯-এর গণঅভ্যুথান থেকে শুরু করে ’৭১-এর মুক্তিযুদ্ধ সবকিছুই একুশের অনুপ্রেরণায় পাওয়া। আমাদের এই শক্তিকে ভুলে গেলে চলবে না। একুশের চেতনা আমাদের চলার পথের পাথেয়। প্রতিটি প্রজন্মকেই এই চেতনা বুকের মাঝে লালন করতে হবে’।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম, শিক্ষক পরিষদ সম্পাদক রনজিত বিশ^াস। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. নুরুল আলম, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক অরুন বিকাশ বড়–য়া, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ উল্লাহ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবুল মনসুর, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মুজিবুল হক চৌধুরী। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, রাষ্ট্রবিজ্ঞান ২য় বর্ষের ছাত্র মো. আব্দুল্লাহ।

আলোচনা সভা শেষে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস- ২০১৯ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর পরেই ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সার্বিক সহযোগিতা করেন উদীচী কক্সবাজার সরকারি কলেজ ইউনিট।

বাদ যোহর কলেজ মসজিদে মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

সর্বশেষ সংবাদ

সেফহোমে ইয়াবা ডন সাইফুল!

চাচার সঙ্গে অনৈতিক মেলামেশা, নবজাতক হত্যায় তরুণী আটক

প্রেমঘটিত বিরোধেই খুন হলো চকরিয়ার স্কুলছাত্র আনাস !

বন্ধুসভার ঈদের জামা পেলো সুবিধাবঞ্চিত ২৬০ শিশু

চট্টগ্রামে তালিকাভূক্ত ছিনতাইকারী  অস্ত্র-গুলিসহ গ্রেফতার

মাতামুহুরী নদীতে গোসল করতে নেমে স্কুলছাত্রের মৃত্যু

বগুড়ায় ডাকসু ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা

নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির ইফতার মাহফিল

বাজার মনিটরিং কি জানিনা !

শাহপরীরদ্বীপ জেটি থেকে অবৈধভাবে টাকা উত্তোলন করছে আওয়ামী লীগ নেতা সোনা আলী

কক্সবাজার আইন কলেজের শিক্ষার্থীদের সভা

১ লাখ ইয়াবার সাথে ৩লাখ টাকাসহ যুবক আটক: সিএনজি জব্দ

ডাভ ও ক্লিন শ্যাম্পুর বোতলে ইয়াবা, পাচারকালে দুইজন আটক

আ. লীগ নেতা হত্যার প্রতিবাদে লামায় পালিত হচ্ছে অর্ধদিবস হরতাল

‘গোপন অস্ত্র’ দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে পারি: ইরানের সেনা উপদেষ্টা

টেকনাফে গাঁজাসহ ২ মহিলা আটক

৬৫ দিন মাছ ধরা বন্ধ রেখে জনগণের পেটে লাথি মেরেছে সরকার

ভারতের লোকসভায় মুসলিম সাংসদ বেড়ে ২৭ জন

আছিফুল ইসলাম ফরিয়াদের মৃত্যুতে শোক সভা, দোয়া ও ইফতার মাহফিল

খামার বাড়ীতে যাওয়ার পথে বন্য হাতির আক্রমণ, মারা গেল উপজাতীয় ব্যক্তি