নিজস্ব প্রতিবেদক
কক্সবাজারে সরকারী স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে এমপিওভুক্ত করার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন কক্সবাজার জেলা শাখার ব্যানারে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারী) দুপুরে কক্সবাজার আদালত প্রাঙ্গনে এ কর্মসূচিতে জেলার বিভিন্ন স্কুল, মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা অংশগ্রহণ করে।
সংগঠনটির কক্সবাজার জেলা সভাপতি মাওলানা মো. নূরুল আবছার ছিদ্দিকীর সভাপতিত্ব ও সহসভাপতি মাওলানা রফিক বিন ছিদ্দিকীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, সহসভাপতি মাওলানা নুর আহমদ, হাসান আহমদ, যুগ্মসম্পাদক মাওলানা মনসুর আলম, রহমত উল্লাহ, অর্থ সম্পাদক কুতুব উদ্দিন, সদস্য মাওলানা নুরুল বশর, মাওলানা ছলিম উল্লাহ, মাস্টার রিয়াজ উদ্দিন প্রমুখ। শিক্ষকদের দাবী, শিক্ষকদের অবহেলা করে শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। দেশকে নিরক্ষরমুক্ত করতে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিকল্প নেই। এ জন্য দেশের স্বীকৃতিপ্রাপ্ত সকল নন এমপিও প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে হবে।
মানববন্ধনে শিক্ষকরা বলেন, স্বীকৃতিপ্রাপ্ত অনেক নিম্নমাধ্যমিক স্কুল, মাদরাসা, কলেজ ও কারগিরী শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। তথাপিও পাঠদান অব্যাহত আছে। পেশাগত দায়িত্ব পালন করলেও সরকারী বেতন-ভাতা না পাওয়ায় ২০ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। অনেকেই কোনো সুযোগ সুবিধা ছাড়াই কাজ করতে করতে অবসর নিয়ে মৃত্যুবরণ করেছে।
বিক্ষুব্ধ শিক্ষকরা বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ নিজেদের অধিকারের দাবীতে দেশব্যাপী আন্দোলন গড়ে তুলে। আমরণ অনশনসহ ব্যাপক কর্মসূচি পালন করে। মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে ২০১৮ সালের ৫ জানুয়ারী আন্দোলন স্থগিত করে শিক্ষকরা। এমপিওভুক্তির প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও তা এখনো বাস্তবায়ন না করায় শিক্ষক নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করেন। তারা অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে সরকারের প্রতি আহবান জানান। মানববন্ধন শেষে শিক্ষক নেতৃবৃন্দ জেলা প্রশাসক মো. কামাল হোসেনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান করেন।