কলাতলী-মেরিন ড্রাইভ সড়ক সংস্কার কাজ চলছে মন্থর গতিতে

ইমাম খাইর, সিবিএনঃ
কক্সবাজার কলাতলীর ডলপিন মোড় থেকে কলাতলী মেরিন ড্রাইভ সড়কের বেইলি হ্যাচারী পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার (১৩০০ মিটার) সড়কের সংস্কার কাজ চলছে মন্থর গতিতে। প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক নিয়োগ না করে হাতেগোনা কয়েকজন দিয়ে সংস্কার কাজ করায় নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন হবে কিনা সন্দিহান স্থানীয়রা। দুর্ভোগের শিকার চাকরিজীবী স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের দাবি, তারা প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক নিয়োগ করেছে। নির্ধারিত সময়ে কাজ শেষ হবে।
ওই পথের যাত্রী এডভোকেট সাইফুদ্দিন খালেদ, এডভোকেট খালেদুল কবিরসহ অনেকে জানিয়েছেন, অল্প শ্রমিক নিয়ে কাজ চলতে থাকলে আগামি ৬ মাসেও কাজ সম্পন্ন হবে বলে মনে হয়না। কর্তৃপক্ষের চরম বোকামিতে বিকল্প সড়ক না করে সংস্কার কাজ শুরু করায় প্রতিদিন শতশত গাড়ি আটকা পড়ছে। নানা দুর্ভোগের সৃষ্টি হচ্ছে। চাপ সইতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।
প্রয়োজন মতো শ্রমিক নিয়োগ করে দ্রুত কাজ শেষ করতে দাবী জানিয়েছে পৌরবাসী।
ঠিকাদারি প্রতিষ্ঠান আসাদ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আসাদুজ্জামান মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় মুঠোফোনে সিবিএনকে বলেন, দুইটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই সড়কের সংস্কার কাজের দায়িত্ব পেয়েছে। আমার আওতাভুক্ত ২০০ মিটার কাজ আগামী ১৫ দিনের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি। কাজ দ্রুত শেষ করতে আজকে প্রায় ৪০ জন শ্রমিক নিয়োগ করা হয়েছে।
কক্সবাজার পৌরসভা নিজস্ব তহবিলের প্রায় সাড়ে ১১ কোটি টাকা বরাদ্দে ৩ ফেব্রুয়ারী থেকে আনুষ্ঠানিকভাবে সংস্কার কাজ শুরু হয়েছে।
কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান জানান, অধিক যানচলাচল ও দীর্ঘদিন সংস্কার না হওয়ায় পর্যটন নগরীর অতি গুরুত্বপূর্ন এই সড়কের বেহাল দশা। ছোটখাটো দুর্ঘটনা ঘটছে প্রতিদিন। তাই সড়কটি জরুরী ভিত্তিতে সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাজ দ্রুতভাবে শেষ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে।
কাজ চলাকালীন এই সড়কের বিকল্প হিসেবে লিংকরোড হয়ে মেরিন ড্রাইভ সড়কটি ব্যবহারের অনুরোধ, সেই সাথে নির্মাণ কাজ বাস্তবায়নে সবার সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান।
কাজ শেষ না হওয়া পর্যন্ত পৌরবাসী ও সড়ক হয়ে চলাচলকারীদের অনাকাঙ্খিত কষ্টের জন্য দুঃখ প্রকাশ করেছেন তিনি।
ঠিকাদারি প্রতিষ্ঠান আসাদ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আসাদুজ্জামান বলেন, দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের সংস্কার কাজ করছে। আমার দায়িত্বভুক্ত ২০০ মিটারের কাজ আগামী ১৫ দিনের ভিতরে সম্পন্ন হবে বলে আশা করছি।
কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্রের তীর ধরে হাজার কোটি টাকা ব্যয়ে গড়ে ওঠা ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ সড়কের উদ্বোধন হয় ২০১৭ সালের ৬ মে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তবে ১৯৯১-৯২ সালে সড়ক প্রকল্পটি গ্রহণের পর তখন থেকেই নির্মাণ কাজ শুরু হয় মেরিন ড্রাইভের।
কক্সবাজার শহরের কলাতলী থেকে বেইলি হ্যাচারি মোড় পর্যন্ত প্রায় ১৩শ মিটার সড়ক বিগত ২০০০ সালে সামুদ্রিক ভাঙনে বিলীন হয়ে গেলে মেরিন ড্রাইভ দিয়ে সড়ক যোগাযোগ প্রায় বন্ধ হয়ে যায়। পরে ২০০৫-০৬ সালে কলাতলী গ্রামের সংকীর্ণ সড়কটিকে সামান্য প্রশস্ত করে মেরিন ড্রাইভের সাথে সংযুক্ত করে দেয়া হয়।
কিন্তু পরবর্তীতে এ সড়কটিতে রাস্তার পাশ্ববর্তী নালা বন্ধ করে দিয়ে গড়ে তোলা হয় একের পর এক ভবন। ফলে পানি নিষ্কাষণের পথ না থাকায় বর্ষাকালে রাস্তার ওপর বৃষ্টির পানি জমে রাস্তা ভেঙ্গে যায়। বর্তমানে এ সড়কে বড় বড় খানাখন্দকের সৃষ্টি হওয়ায় খুব সাবধানে যানবাহন চলাচল করতে হচ্ছে। ভুল গর্তে নামিয়ে দিলেই গাড়ি উল্টে যাচ্ছে বা অপর গাড়ির সাথে সংঘর্ষে লিপ্ত হয়। এ দুর্ভোগ নিরসনে পৌরকর্তৃপক্ষ মেরিন ড্রাইভে যান চলাচল পুরোপুরি বন্ধ করেই সড়ক সংস্কারের উদ্যোগ নেয়।
তবে, ভর পর্যটন মৌসুমে গুরুত্বপূর্ণ এই সড়কের সংস্কার কাজে হাত দেয়ায় বিষয়টি নেতিবাচক হিসেবে দেখছে অনেকে।

সর্বশেষ সংবাদ

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬৩ হাজার প্রবাসী আটক

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করতে নুরের আপত্তি

জিএম কাদের আউট, রওশন ইন

Two Rohingya rescued from Bhola

প্রতিবাদ

সদর থানা পুলিশের অভিযানে নারী নির্যাতন মামলার আসামিসহ ৩ জন গ্রেফতার

শিক্ষা বিস্তার ও সমাজ সেবার মাধ্যমে মানুষ অমর হয়ে থাকেন -ড. আব্দুল করিম

মরিচ্যার আমির হামজা সিকদারের মৃত্যু, উখিয়া বিএনপির শোক

জাটকা নিধন বন্ধ হলে সুদিন ফিরবে ইলিশের -ড. মো. জুলফিকার আলী

বিলাইছড়ি আ:লীগ নেতা সুরেশ হত্যা মামলার আসামী আশীষ আটক

কে হাসবে বিজয়ের হাসি?

কেউ ব্যালট ছিনতাই বা নির্বাচনী কাজে বাধা দিলে তাদের হাত গুড়িয়ে দেয়া হবে : মহেশখালীতে এসপি

শিক্ষার্থীদের শারীরিক শাস্তি

৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস!

বেগম খালেদা জিয়ার অসুস্থতায় উদ্বিগ্ন, সুচিকিৎসার দাবি ১০১ চিকিৎসকের