ফারুক আহমদ, উখিয়া:

উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের পাতাবাড়ী বালুছড়া কাটালিয়া এলাকায় পাহাড় কেটে ডাম্পার যোগে মাটি পাচার করার সময় পাহাড় সংলগ্ন বসতবাড়ীর দেয়াল ভেঙ্গে হাছান আলী নামক (২৩) নামক এক শ্রমিক নিহত হয়েছে। সোমবার সকাল ৮ টার দিকে এ ঘটনাটি ঘটেছে।

সরজমিন ঘটনাস্থল ও এলাকার লোকজনের সাথে কথা বলে জানা যায়, ইউনিয়নের পাতাবাড়ী গ্রামের এলাকার চিহ্নিত ভুমিদস্যুরা সোমবার সকালে কাটালিয়া এলাকায় পাহাড় কাটার সময় হামিদুল হকের বসতবাড়ীর দেয়াল ভেঙ্গে মাটি চাপা পড়ে ইউনিয়নের জাইল্যাপাড়া গ্রামের হাছিম আলীর ছেলে মোঃ হাসান আলী (২২) নামের এক শ্রমিক গুরুতর আহত হয়। এসময় পাহাড় খেকোরা আহতকে উদ্ধার করে দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষনা করেন বলে জানা যায়।

ভুক্তভোগী ছৈয়দা বেগম জানান, নুর মোহাম্মদ, বদি আলম ও খুরশেদ আলম আমি ও আমার পরিবারকে মারধরের ভয়ভীতি প্রদর্শন করে পাহাড় কেটে ডাম্পার যোগে মাটি পাচার করে বসতবাড়ীটি ভেঙ্গে বিলীন করে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি করেছে। তিনি আরো বলেন, তাদের বিরুদ্ধে থানা বা আদালতের আশ্রয় নিলে তাদেরকে শ্রমিক হত্যারমত ঘটনা ঘটিয়ে হত্যা করা হবে মর্মে হুমকি ধমকি দিয়ে থাকে।

স্থানীয় সচেতন মহলরা বলেন, এভাবে আর কত লাশ পড়লে সংশ্লিষ্ট প্রশাসনের ঘুম ভাঙ্গবে এবং পাহাড় কাটা বন্ধ হবে? উখিয়া রেঞ্জ কর্মকর্তা তারিকুর রহমান জানান, পাহাড় কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে এবং থাকবে। উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের ঘটনার সত্যতা স্বীকার করেন এবং পাহাড় কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।