এম আবুহেনা সাগর, ঈদগাঁও:
পাহাড়ী ইউনিয়ন ঈদগড়ের সবজি বাজারে টাটকা তরিতরকারীতে ভরপুর। দামে কম। মানে ভাল। বাজারের পার্শ্ববর্তি বিভিন্ন গ্রামাঞ্চলের ফসলী জমিতে উদপাদিত হরেক রকমের কাঁচা তরকারী দেখলে মন ভরে যায়। কৃষকদের কষ্টে ফলানো সবজি ঈদগড় বাজারে অল্প দামে বিক্রি করে যাচ্ছে ব্যবসায়ীরা। কমদামে সবজি পেয়ে ক্রেতারা সন্তুষ্ট।
১৫ ফ্রেরুয়ারী বিকেলে ঈদগড়ের সবজি বাজার পরিদর্শন কালে চোখে পড়ে সবজিতে ভরপুরের চিত্র।
বিভিন্ন এলাকায় উঁচুনিচু জমিতে শীতকালীন শাক সবজি ও নানা জাতের ফসল ব্যাপক হারে উৎপন্ন হয়েছে। বাজারে আসছে তরিতরকারি। এ বাজার থেকে জেলার বিভিন্ন উপজেলার পাইকারী ব্যবসায়ীরা বিভিন্ন জাতের সবজি কমদামে ক্রয় করে নিয়ে যাচ্ছে। এ বাজারে নর নারী ক্রেতাদের উপচেপড়া ভিড় যেন লক্ষ্যনীয়।।
সবজির মধ্যে আলু,ফুলকপি,বাঁধাকপি,শসা, বেগুন,টমেটো,শিম ইত্যাদি বাজারে বেশি বিক্রি হচ্ছে। এক তরকারী ব্যবসায়ী এ প্রতিবেদককে জানান, তাদের এ ঈদগড় বাজার থেকে প্রতি হাট বাজারের দিন বিভিন্ন এলাকার পাইকারী ব্যবসায়ী বেশিভাগই তরকারী কিনে নিয়ে যায়। অনেকে শখের বশে ঘরবাড়ীর জন্য অল্পদামে তরকারী কিনতেও আসে। কোন প্রকার ফরমালিন ছাড়া বাগান থেকে ছেড়ানো একদম টাটকা সবজি বিক্রি করে থাকে ব্যবসায়ীরা। যার জন্য সুনাম ধরে রেখেছে এখানকার ব্যবসায়ী ও কৃষকরা।
প্রতি কেজি আলু ২০টাকা,টমেটো ১০টাকা, বেগুন ১০টাকা,শিম ১৫ টাকা,কাঁচা বাদাম ৫০ টাকা,শিমের বিচি ৬০টাকা, ধন্যা পাতা ৩টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যন্যা বাজারের ছেয়ে তুলনা মুলক ভাবে কমদাম বললেই চলে।
কজন ক্রেতা জানান,অল্প দামে শাকসবজি হাতের নাগালে পেয়ে মহাখুশিতে উৎফুল্ল তারা। বিভিন্ন জাতের শাকসবজি উৎপন্ন করে বাজারে বিক্রি করছে। সবজি চাষাবাদ করে সংসারের ভরণ পোষণ চালিয়ে যাচ্ছে বহুজন।