ফারুক আহমদ, উখিয়া :

রোহিঙ্গা ক্যাম্পে আইএনজিও/ এনজিও ব্যবহৃত গাড়ি বেপরোয়া গতিতে চালিলে রায়হান মোস্তফা তারেক নামক এক যুবক নিহত হওয়ার প্রতিবাদে ও আহতদের ক্ষতিপূরণ এবং ঘাতক ড্রাইভারদের শাস্তির দাবীতে মানববন্ধন বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারী) উখিয়ার কোর্টবাজার ষ্টেশনে অনুুষ্ঠিত হয়েছে।

নিরাপদ সড়ক আন্দোলন কোর্টবাজার শাখা আয়োজিত এ মানববন্ধনে সাধারণ জনগন, রাজনীতিবিদ, ব্যবসায়ী, ছাত্রনেতা ও শিক্ষার্থী সহ এনজিও গাড়িতে নিহত ও আহত পরিবারের সদস্যরা অংশ নেন।

গত ১২ ফেব্রুয়ারী কোর্টবাজার সোনার পাড়া সড়কে এনজিওদের বেপরোয়া গাড়ির চাকায় পিষ্ট হয়ে রুমখাঁ মাতব্বর পাড়া গ্রামের আবু তাহরে মিস্ত্রির ছেলে রায়হান মোস্তফা তারেক নিহত হন। এ সময় মটর সাইকেল আরোহি সুজন গুরুতর আহত হয়। আহতরা হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।

খোজ নিয়ে জানা গেছে,রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত আইএনজিও/এনজিও দের ব্যবহৃত গাড়ির বেপরোয়া চলাচলের কারণে স্থানীয় বাসিন্দরা জিম্মি হয়ে পড়েছে। গত তিন’মাসে কমপক্ষে সড়ক দূর্ঘটনায় ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত দু’শতাধিক যাত্রী।

এদিকে বৃহস্পতিবার আইএনজিও/এনজিও দের বেপরোয়া গাড়ি চলাচল বন্ধ ও দ্রুত গতিতে গাড়ি চালানোর কারণে আর যাতে মায়ের বুক খালি না হয় এর দাবি জানিয়ে কোর্টবাজার ষ্টেশনে অনুষ্টিত মানববন্ধনে বক্তব্য রাখেন, নিহত যুবক তারেকের পারিবারিক সদস্য বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেড়ারেশনের উখিয়া শাখার সভাপতি শাহ আলম, নিরাপদ সড়ক আন্দোলন কোর্টবাজার শাখার আহবায়ক ও ছাত্র নেতা মোস্তাফা শাকিল, নাগরিক অধিকার বাস্তবায়ন আন্দোলনের মনজুর আলম শাহিন, শরিফ আজাদ, উখিয়া ডিগ্রি কলেজ ছাত্রলীগ নেতা মামুনুর রশিদ মামুন, বিএনপি’র নেতা দলিলুর রহমান শাহিন ও জামাল মাহমুদ, নিহত তারেকের চাচা জয়নাল আবেদীন জয়, কলেজ ছাত্র মিজানুর রহমান সাইফুল, আব্দুল্লাহ আল মামুন ও মো: তারেক প্রমুখ।

মানববন্ধনে বক্তরা আগামী তিন দিনের মধ্যে বেপরোয়া গাড়ি চালিয়ে চাকায় পিষ্ট হয়ে নিহত মটরসাইকেল আরোহী তারেক এর ঘাতক এনজিও গাড়ির সনাক্ত ও ড্রাইভারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন। অন্যথায় বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।এ সময় বক্তরা, কক্সবাজার শহর হতে সোনার পাড়া মেরিন ড্রাইভ সড়কে আইএনজিও/এনজিওদের গাড়ি যাতায়ত বন্ধ রাখার জন্য প্রশাসনের নিকট দাবী জানান।