জাপান থেকে: ”CBN তুমি প্রবাসে আমার প্রথম প্রভাত”

– সিরাজুল কাদের
শতাব্দীর আহবানে মানবকূলের কর্ম পরিধির বৈচিত্রতা কেমন জানি এক অজানা অদৃশ্য ব্যস্ততম মহা সড়কের উপর দিয়ে ধেয়ে চলছে মানব মেশিন ডানে-বামে নজর দেয়ার ফুরসত নেই কেননা সে যে কত দ্রুতবেগে তার গন্তব্যে পৌঁছতে পারে তার দৃঢ সংকল্প নিয়ে ছুটছে আর ছুটছে। পথিমধ্যেই কখনো সর্পিল, কখনো খানাখন্দ আবার কখনো বন্ধুর পথের প্রতিবন্ধকতার সকল ধাপগুলো মাডিয়েই প্রত্যাশিত স্থানে পৌঁছে। এখানে সে তার শ্রম,সময় এবং মেধার পূর্ণ সমন্বয় ঘটিয়েই তার সফল অভিযান সম্পন্ন করে। নিজেই সে তার নিয়ন্তা। পরিশেষে তার জীবনের বিভিন্ন মাইলফলকে এক একটি উপাখ্যান রচিত হয় যা তাকে বাকি জীবনের দিক বাতলে দেয়। এরই ধারাবাহিকতায় আমরা যারা প্রবাসী বা কথিত রেমিট্যান্স যোদ্ধা তারাও ছুটে চলছি অবিরত। এতটুকুন অবকাশ যাপনের সময় যেন তিরোহিত। ক্লান্তি, অবসাদের ঘুরপাকে যাণ্ত্রিক জীবন কেমন জানি চিত্তের খোরাক খুঁজে অবিরত, এখানে সে যেন ধরাশায়ী তবুও দিগন্তের রক্তিম আভা এবং পাখিদের কল কাকলি এবং কাকডাকা ভোর যখন অপার সৌন্দর্য্যের মহিমা নিয়ে সুপ্রভাতের আগমনী গান শোনায় তখনই অলস্য বদন ঝাঁকুনি দেয়, দিন যাপনের কর্ম খেলায় নিয়োজিত হওয়ার আগেই অবচেতনভাবে হাতটা স্মার্ট ফোনের দিক চলে যায়।
অদৃশ্য এক মায়াবী টানে সিবিএন এর সংবাদগুলো যেন প্রভাতের প্রথম আলোতে উদ্ভাসিত হয়ে ব্যস্ততার নগরে চিত্তের প্রশান্তি ডেকে আনে, মূহুর্তের মধ্যে ঐন্দ্রজালিক টানে অশরীরি আত্মা আপন জন্ম ধরতীতে বিচরণ করে অপার আনন্দ মোহনায়।এই ইলেকট্রনিকস মিডিয়াতে খবরের প্রতিটি প্রচ্ছদ এবং শিরোনাম যেন মনের ভিতর জিঁইয়ে থাকা বিচিত্র প্রশ্ন , জিজ্ঞাসা এবং কৌতুহলের সমন্বিত প্রতিফলন। এক গভীর ঘোরের একাগ্রতা এবং একনিষ্টতায় যেন করছি বসবাস যেখানে খুঁজে পায় আপন ভূমের চলমান হালচাল, সংস্কৃতি, বিনোদন তত্ত্ব এবং তথ্যের রকমারী সমাহার মনে হয় বিদেশের মাটিতে যেন দেশীয় চিত্রপটের এক বর্ণিল সজ্জা যা আজি থেকে দশক দেডেক পূর্বে ছিল অকল্পনীয় স্বপ্ন সদৃশ অলীক কল্পনা! আজ মোদের কল্পনাতে কতইনা রংগিন বাতাবরনের প্রাণ চণ্চলা ঢেউ: কতইনা আমরা আমাতে হয় উল্লসিত, কতইনা আমরা নিজে নিজে গুনগুনিয়ে গায়… , কতইনা আমোদে হাসি..! এ ক্ষেত্রে প্রযুক্তির কল্যানে একজন আলোকিত সমাজ বিনির্মাণের সময়ের সাহসী যোদ্ধা এবং নেপথ্য কারিগর পরম আত্মজ আকতার ভাইয়ের ঐকান্তিক প্রচেষ্টা এবং বদন্যাতায় সিক্ত হয়েছি আমি সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছডিয়ে ছিটিয়ে থাকা অগণিত প্রবাসী! এখানেই সিবিএন যেন চিত্রনাট্যের আসল এবং চুম্বকীয় শোভাতে সবাইকে করেছে সুশোভিত যা মানবাত্মার চিত্তকে করেছে উদ্বেলিত এবং উদ্ভাসিত যার উজ্জল ধারাবাহিকতায় সিবিএন পদার্পণ করছে নতুন আর একটি বসন্তে, নব এই বসন্তে আবারো অসংখ্য শুভ কামনা ভালবাসা জানাই প্রাণের সি বিএন কে! বৃক্ষরাজিতে ফুল ফুটুক আর নাই ফুটুক বছরব্যপী সিবিএনের বিচিত্রফুলের সৌরভে আমরা সবাই হয়ে যায় একাকার!
পরিশেষে রুমীর কবিতার ক’টা লাইন:
বিস্তৃতআকাশ হও তুমি—
কুঠারে আঘাত হানো কারাগার দেয়ালে
—পালাও, মুক্ত হও—
বেড়িয়ে পড়ো অসীমে,
বেড়িয়ে পড়ো এমন, যেনো কেউ মাত্রই জন্ম নিয়েছে হটাত রঙে
সিবিএন তুমিও বিস্তৃত আকাশ হয়ে বেরিয়ে পড়ো অসীমে যেন কেউ মাত্রই জন্ম নিয়েছে হঠাত রঙে যে রংয়ের রংগিন আভায় সবাইকে রাংগিয়ে দিতে পার, এই কামনা নিরন্তর। শুভ এবং শুভ হউক জন্মদিন তোমার!

সর্বশেষ সংবাদ

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০

গোশতের বাজারে মগের মুল্লুক!

কোচিং করলে মেলে অগ্রিম প্রশ্ন!

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

আজ পবিত্র শবে বরাত

ঈদের পর সরকারকে ১০ নম্বর হুঁশিয়ারি!

এবার খুরুশ্কুল আশ্রয়ণ প্রকল্পের সড়কের জমিতে ভবন নির্মাণ

মাতামুহুরী ব্রীজে ফের দেবে গেছে,  দূর্ঘটনার আশঙ্কা

চকরিয়ায় মাংসের মূল্য নির্ধারণ করলেন প্রশাসন

ভালুকিয়া যুব কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাশেমের অকাল মৃত্যু

সব ধর্মের অনুসারীদের নিজ ধর্ম পালনের সমান সুযোগ নিশ্চিত করেছে সরকার-ধর্ম প্রতিমন্ত্রী

শহরের বায়তুশ শরফ এলাকা থেকে ৪ দিন ধরে কন্যা শিশু নিখোঁজ

সীতাকুণ্ডে কক্সবাজারের ‘ইয়াবাপ্রেমী’ দুই প্রেমিক যুগল আটক,২০ হাজার ইয়াবা উদ্ধার

‘ধারালো দা’সহ আটক হামলাকারীর বিরুদ্ধে মামলা নেয়নি পুলিশ’