জাপান থেকে: ”CBN তুমি প্রবাসে আমার প্রথম প্রভাত”

– সিরাজুল কাদের
শতাব্দীর আহবানে মানবকূলের কর্ম পরিধির বৈচিত্রতা কেমন জানি এক অজানা অদৃশ্য ব্যস্ততম মহা সড়কের উপর দিয়ে ধেয়ে চলছে মানব মেশিন ডানে-বামে নজর দেয়ার ফুরসত নেই কেননা সে যে কত দ্রুতবেগে তার গন্তব্যে পৌঁছতে পারে তার দৃঢ সংকল্প নিয়ে ছুটছে আর ছুটছে। পথিমধ্যেই কখনো সর্পিল, কখনো খানাখন্দ আবার কখনো বন্ধুর পথের প্রতিবন্ধকতার সকল ধাপগুলো মাডিয়েই প্রত্যাশিত স্থানে পৌঁছে। এখানে সে তার শ্রম,সময় এবং মেধার পূর্ণ সমন্বয় ঘটিয়েই তার সফল অভিযান সম্পন্ন করে। নিজেই সে তার নিয়ন্তা। পরিশেষে তার জীবনের বিভিন্ন মাইলফলকে এক একটি উপাখ্যান রচিত হয় যা তাকে বাকি জীবনের দিক বাতলে দেয়। এরই ধারাবাহিকতায় আমরা যারা প্রবাসী বা কথিত রেমিট্যান্স যোদ্ধা তারাও ছুটে চলছি অবিরত। এতটুকুন অবকাশ যাপনের সময় যেন তিরোহিত। ক্লান্তি, অবসাদের ঘুরপাকে যাণ্ত্রিক জীবন কেমন জানি চিত্তের খোরাক খুঁজে অবিরত, এখানে সে যেন ধরাশায়ী তবুও দিগন্তের রক্তিম আভা এবং পাখিদের কল কাকলি এবং কাকডাকা ভোর যখন অপার সৌন্দর্য্যের মহিমা নিয়ে সুপ্রভাতের আগমনী গান শোনায় তখনই অলস্য বদন ঝাঁকুনি দেয়, দিন যাপনের কর্ম খেলায় নিয়োজিত হওয়ার আগেই অবচেতনভাবে হাতটা স্মার্ট ফোনের দিক চলে যায়।
অদৃশ্য এক মায়াবী টানে সিবিএন এর সংবাদগুলো যেন প্রভাতের প্রথম আলোতে উদ্ভাসিত হয়ে ব্যস্ততার নগরে চিত্তের প্রশান্তি ডেকে আনে, মূহুর্তের মধ্যে ঐন্দ্রজালিক টানে অশরীরি আত্মা আপন জন্ম ধরতীতে বিচরণ করে অপার আনন্দ মোহনায়।এই ইলেকট্রনিকস মিডিয়াতে খবরের প্রতিটি প্রচ্ছদ এবং শিরোনাম যেন মনের ভিতর জিঁইয়ে থাকা বিচিত্র প্রশ্ন , জিজ্ঞাসা এবং কৌতুহলের সমন্বিত প্রতিফলন। এক গভীর ঘোরের একাগ্রতা এবং একনিষ্টতায় যেন করছি বসবাস যেখানে খুঁজে পায় আপন ভূমের চলমান হালচাল, সংস্কৃতি, বিনোদন তত্ত্ব এবং তথ্যের রকমারী সমাহার মনে হয় বিদেশের মাটিতে যেন দেশীয় চিত্রপটের এক বর্ণিল সজ্জা যা আজি থেকে দশক দেডেক পূর্বে ছিল অকল্পনীয় স্বপ্ন সদৃশ অলীক কল্পনা! আজ মোদের কল্পনাতে কতইনা রংগিন বাতাবরনের প্রাণ চণ্চলা ঢেউ: কতইনা আমরা আমাতে হয় উল্লসিত, কতইনা আমরা নিজে নিজে গুনগুনিয়ে গায়… , কতইনা আমোদে হাসি..! এ ক্ষেত্রে প্রযুক্তির কল্যানে একজন আলোকিত সমাজ বিনির্মাণের সময়ের সাহসী যোদ্ধা এবং নেপথ্য কারিগর পরম আত্মজ আকতার ভাইয়ের ঐকান্তিক প্রচেষ্টা এবং বদন্যাতায় সিক্ত হয়েছি আমি সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছডিয়ে ছিটিয়ে থাকা অগণিত প্রবাসী! এখানেই সিবিএন যেন চিত্রনাট্যের আসল এবং চুম্বকীয় শোভাতে সবাইকে করেছে সুশোভিত যা মানবাত্মার চিত্তকে করেছে উদ্বেলিত এবং উদ্ভাসিত যার উজ্জল ধারাবাহিকতায় সিবিএন পদার্পণ করছে নতুন আর একটি বসন্তে, নব এই বসন্তে আবারো অসংখ্য শুভ কামনা ভালবাসা জানাই প্রাণের সি বিএন কে! বৃক্ষরাজিতে ফুল ফুটুক আর নাই ফুটুক বছরব্যপী সিবিএনের বিচিত্রফুলের সৌরভে আমরা সবাই হয়ে যায় একাকার!
পরিশেষে রুমীর কবিতার ক’টা লাইন:
বিস্তৃতআকাশ হও তুমি—
কুঠারে আঘাত হানো কারাগার দেয়ালে
—পালাও, মুক্ত হও—
বেড়িয়ে পড়ো অসীমে,
বেড়িয়ে পড়ো এমন, যেনো কেউ মাত্রই জন্ম নিয়েছে হটাত রঙে
সিবিএন তুমিও বিস্তৃত আকাশ হয়ে বেরিয়ে পড়ো অসীমে যেন কেউ মাত্রই জন্ম নিয়েছে হঠাত রঙে যে রংয়ের রংগিন আভায় সবাইকে রাংগিয়ে দিতে পার, এই কামনা নিরন্তর। শুভ এবং শুভ হউক জন্মদিন তোমার!

সর্বশেষ সংবাদ

এতিম-মিসকিনের টাকা নিয়ে নৈরাজ্য

শোকের মাসে বর্ষপূর্তি অনুষ্ঠান করছে না আলীরাজ পরিবহণ

বৈদ্যুতিক খুটি সরাতে ২৬ আগষ্ট বন্ধ থাকবে মেরিন ড্রাইভ সংযোগ সড়ক

কক্সবাজার কলাতলী ফ্লাট থেকে ইয়াবাসহ আটক ৩

কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর ‘নেজাম মামা’ গ্রেফতার

শাহীনুল হক মার্শালকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় স্থায়ী জামিন পেলেন চকরিয়া প্রেসক্লাব সভাপতি আবদুল মজিদ

ইন্ডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি প্রতিনিধিদল সোমবার ক্যাম্প পরিদর্শনে আসছেন

চকরিয়া শপিং সেন্টারে আবর্জনার স্তুপ

পৌরসভার ২ নং ওয়ার্ডে মশক নিধন অভিযান

চট্টগ্রামে পাঁঠা বলির সময় যুবকের হাত বিচ্ছিন্ন

ওষুধ কোম্পানির ৭ প্রতিনিধিকে জরিমানা

রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

প্রত্যাবাসন নিয়ে গুজবে রোহিঙ্গা ক্যাম্পে আতঙ্ক, সতর্ক প্রশাসন

সাংবাদিক বশির উল্লাহর পিতার মৃত্যুতে মহেশখালী প্রেসক্লাবে শোক

শহরে খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় কর্মচারীর উপর হামলা

মহেশখালীর সাংবাদিক বশিরের পিতার মৃত্যু, কাল জানাযা

রামুতে সন্ত্রাসী হামলার শিকার আওয়ামী লীগ নেতা, চমেকে ভর্তি

‘নবম ওয়েজবোর্ড সাংবাদিকদের অধিকার, নোয়াবের ষড়যন্ত্র রুখে দিন’

‘জেলা ছাত্রলীগের নতুন কর্ণধার হতে প্রার্থী হচ্ছেন মুন্না চৌধুরী’