তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো:

ফরহাদ হোসেন লিমন (২২) নিয়মিত ভারতীয় ধারাবাহিক ‘ক্রাইম পেট্রোল’ দেখতো। ক্রাইম পেট্রোলে বিভিন্ন হত্যাকান্ডের কেস স্টাডিগুলো দেখানো হয়। সেখান থেকে দেখে ভাবিকে খুন করে ঘটনাটি চুরি হিসেবে সাজাতে চেষ্টা করে।

সোমবার (১১ ফেরুয়ারি) দামপাড়া পুলিশ লাইন্সে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম। পুলিশ লিমনকে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে আসে। আর রিমান্ডে সে জানায় খুনের পরিকল্পনার চাঞ্চল্যকর তথ্য।

আমেনা বেগম বলেন, লিমন ভাবির কাছে টাকা চেয়েছিল। টাকা সে পায়নি। তাতে ক্ষুব্ধ হয়ে ভাবিকে খুন করে স্বর্ণালঙ্কারসহ দামি জিনিসপত্র নিয়ে যায় লিমন। এরপর এ ঘটনাকে চুরি হিসেবে প্রমাণের চেষ্টাও চালিয়েছে।

রিমান্ডের প্রথম দিনে আসামি লিমনের দেওয়া তথ্যে পুলিশ লুট হওয়া কানের দুল, চেইন, ব্রেসলেটসহ স্বর্ণালঙ্কার ও অন্যান্য জিনিসপত্র উদ্ধার করে। সাউন্ড বক্সের ভেতরে লুকানো ছিল এসব সামগ্রী।

আমেনা বেগম জানান, ৮ ফেরুয়ারি দিবাগত রাতে হাসিনা বেগমকে (৩২) হত্যা করে ফরহাদ হোসেন লিমন। পরে হাসিনা বেগমের মরদেহ বাসার বাইরে আরেকটি কক্ষে তালা মেরে রেখে পালিয়ে যায়। এ ঘটনায় হাসিনা বেগমের ভাই মো. মানিক আকবর শাহ থানায় মামলা দায়ের করেন।

আকবর শাহ থানার পরিদর্শক (তদন্ত) মো. মহিবুর রহমান বলেন, লিমন পুলিশকে জানিয়েছে-সে নিয়মিত ক্রাইম পেট্রোল দেখে। সেখান থেকে প্রভাবিত হয়ে ক্ষোভ থেকে খুনের পরিকল্পনা করে বলে জানিয়েছে।

হাসিনা বেগম নোয়াখালীর শফিগঞ্জ এলাকার পশ্চিম মাইজচরা গ্রামের মেয়ে। তিনি আকবর শাহ থানাধীন কালির হাট ১নম্বর গলিতে ভাড়া বাসায় থাকতেন এবং গার্মেন্টে চাকরী করতেন। আসামি লিমন চাঁদপুরের পাইকপাড়া এলাকার আবুল কাশেম পাটোয়ারীর ছেলে। সংবাদ সম্মেলনে সিএমপির উর্দ্বতম কর্মকর্তারা উপস্থিত ছিলেন।