কক্সবাজারে কর্মরত মানবিক সহায়তা প্রদানকারী সম্প্রদায়ের যৌথ বিবৃতি

বার্তা পরিবেশক:
রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় জনগনের প্রয়োজনীয়তায় সাড়া দিয়ে জাতিসংঘ অধিভুক্ত ও বেসরকারি সংস্থাসমূহ সাম্প্রতিক সময়ে মানবিক সহায়তায় নিয়োজিত এসব সংস্থাসমূহের যানবাহন, কর্মীদের উপর হামলা, হুমকী প্রদান এবং দপ্তরসমূহে অনধিকার প্রবেশের নিন্দা জানিয়েছে । উখিয়াতে অশান্তিপূর্ণ প্রতিবাদের সময় হামলার ফলে কয়েকজন কর্মী আহত ও লাঞ্চিত হয়েছে।

বাংলাদেশের মানবিক সহায়তা প্রদানে নিয়োজিত সংস্থাসমূহ আশ্রায়ন ,বিশুদ্ধপানি সরবরাহ / পয়ঃনিষ্কাশন, খাদ্যনিরাপত্তা, স্বাস্থ্য সেবা ও শিক্ষা সহায়তা প্রদানের মাধ্যমে বিভিন্নভাবে শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠিকে সহায়তা ও সুরক্ষা প্রদান করছে। মানবিক সহায়তা প্রদানকারী সংগঠন ও কর্মীদের বিরুদ্ধে সহিংস আক্রমণ ও হুমকী প্রদান প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা ব্যহত করবে। বিশেষভাবে সবচেয়ে অসহায় মানুষগুলোকে ঝুঁকিতে ফেলবে।

বেসরকারী সংস্থাগুলোতে ৬৬ শতাংশ কর্মী স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে থেকে নিয়োগ করা হয়েছে। অর্থাৎ একশো দুইটি বেসরকারী সংস্থায় কক্সবাজার জেলার ১১,৪১৮ কর্মী এবং ৫,২৪৮ জন স্বেচ্ছাসেবী রোহিঙ্গ্যা এবং স্থানীয় জনগোষ্ঠীর মানবিক সহায়তা কার্যক্রমে নিয়োজিত রয়েছে। জাতিসংঘের এবং অন্য সংস্থাগুলোতেও সহস্রাধিক স্থানীয় অধিবাসী কর্মরত রয়েছে। স্থানীয় ব্যবসায়ীরা পণ্য সরবরাহ করছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আইন প্রয়োগকারী সংস্থা সমূহ মানবিক সহায়তা প্রদানকরী সম্প্রদায়কে আশ্বস্ত করেছে যে, সহিংসতা প্রতিরোধে ও অপরাধীদের বিচারের আওতায় আনতে পদক্ষেপ গ্রহণ এবং পরবর্তীতে যেকোনো সহিংসতা প্রতিহত করা হবে।

কর্মীদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ থাকায় রোহিঙ্গ্যা এবং স্থানীয় জনগণের জন্য সেবা ও সহায়তা প্রাদান কিছু কিছু ক্ষেত্রে সীমিত করা হচ্ছে। |প্রতিবাদকারীদের প্রতি মানবিক সহায়তা প্রদানকারী সম্প্রদায় সহিংসতা, হুমকী প্রদান এবং কর্মী, পরিবহন ও দপ্তরসমূহে আক্রমণ থেকে বিরত থাকতে আহবান জানাচ্ছে। জাতিসংঘ ও বেসরকারীসংস্থাসমূহ সরকারী কতৃপক্ষের নেতৃত্বে শান্তিপূর্ণ এবং গঠনমূলক সংলাপের আহ্বান জানাচ্ছে। তারা মনে করে অব্যশই মানবিক সহায়তা ও সুরক্ষা প্রদানকারীকর্মীদের কে কর্মক্ষেত্রে নিরাপদ অভিগম্যতা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ সংবাদ

চকরিয়া থানার ওসি’র সাথে বৌদ্ধ সুরক্ষা পরিষদের সৌজন্য সাক্ষাৎ

“ঘূর্ণিঝড় ফনি, কক্সবাজার উখিয়া চাকরীর মেলার জন্য হল শনি!”

কর্ণফুলীসহ ৫ নদী নিয়ে মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে : নৌ প্রতিমন্ত্রী

আনসার সদস্য কাশেমের যাতায়াত বিমানে, থাকেন বিলাসবহুল হোটেলে

চকরিয়ায় বিদ্যুৎ অফিস ঘেরাও করল বিক্ষুব্ধ মুসল্লীরা

লিংকরোডে এ.কে মটরস এর শো-রুম উদ্বোধন

পোকখালীতে গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

ট্রাকের তেলের ট্যাংকে লুকানো ৫০ হাজার ইয়াবাসহ ২ পাচারকারী আটক

সাংবাদিক সংসদ কক্সবাজার’র নতুন কমিটি গঠিত

বিজিবির পোশাক পরে শো-রুম থেকে ৫০টি স্মার্টফোন ছিনতাই

হজযাত্রীদের ভিসা আবেদনের আগে বিমানের টিকিট কিনতে হবে

ছাত্রলীগের একজনকে স্থায়ী ও চারজনকে সাময়িক বহিষ্কার

কক্সবাজার ট্রাভেল এজেন্ট এসোসিয়েশনের কমিটি পুনর্গঠন

কেএফসিতে এতিম শিশুদের সম্মানে ইফতার মাহফিল

সিয়াম সাধনার মাধ্যমে তাকওয়াভিত্তিক সমাজ বিনির্মাণ করতে হবে

সাধু সেজে চাঁদাবাজি!

গুহায় মোদির ধ্যান নিয়ে টুইঙ্কেলের তিরস্কার!

চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

জালিয়াত চক্রের হোতা বেলাল গ্রেপ্তার

‘বাঁধন’ কক্সবাজার সরকারি কলেজ পরিবারের ইফতার মাহফিল সম্পন্ন