কক্সবাজারে কর্মরত মানবিক সহায়তা প্রদানকারী সম্প্রদায়ের যৌথ বিবৃতি

বার্তা পরিবেশক:
রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় জনগনের প্রয়োজনীয়তায় সাড়া দিয়ে জাতিসংঘ অধিভুক্ত ও বেসরকারি সংস্থাসমূহ সাম্প্রতিক সময়ে মানবিক সহায়তায় নিয়োজিত এসব সংস্থাসমূহের যানবাহন, কর্মীদের উপর হামলা, হুমকী প্রদান এবং দপ্তরসমূহে অনধিকার প্রবেশের নিন্দা জানিয়েছে । উখিয়াতে অশান্তিপূর্ণ প্রতিবাদের সময় হামলার ফলে কয়েকজন কর্মী আহত ও লাঞ্চিত হয়েছে।

বাংলাদেশের মানবিক সহায়তা প্রদানে নিয়োজিত সংস্থাসমূহ আশ্রায়ন ,বিশুদ্ধপানি সরবরাহ / পয়ঃনিষ্কাশন, খাদ্যনিরাপত্তা, স্বাস্থ্য সেবা ও শিক্ষা সহায়তা প্রদানের মাধ্যমে বিভিন্নভাবে শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠিকে সহায়তা ও সুরক্ষা প্রদান করছে। মানবিক সহায়তা প্রদানকারী সংগঠন ও কর্মীদের বিরুদ্ধে সহিংস আক্রমণ ও হুমকী প্রদান প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা ব্যহত করবে। বিশেষভাবে সবচেয়ে অসহায় মানুষগুলোকে ঝুঁকিতে ফেলবে।

বেসরকারী সংস্থাগুলোতে ৬৬ শতাংশ কর্মী স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে থেকে নিয়োগ করা হয়েছে। অর্থাৎ একশো দুইটি বেসরকারী সংস্থায় কক্সবাজার জেলার ১১,৪১৮ কর্মী এবং ৫,২৪৮ জন স্বেচ্ছাসেবী রোহিঙ্গ্যা এবং স্থানীয় জনগোষ্ঠীর মানবিক সহায়তা কার্যক্রমে নিয়োজিত রয়েছে। জাতিসংঘের এবং অন্য সংস্থাগুলোতেও সহস্রাধিক স্থানীয় অধিবাসী কর্মরত রয়েছে। স্থানীয় ব্যবসায়ীরা পণ্য সরবরাহ করছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আইন প্রয়োগকারী সংস্থা সমূহ মানবিক সহায়তা প্রদানকরী সম্প্রদায়কে আশ্বস্ত করেছে যে, সহিংসতা প্রতিরোধে ও অপরাধীদের বিচারের আওতায় আনতে পদক্ষেপ গ্রহণ এবং পরবর্তীতে যেকোনো সহিংসতা প্রতিহত করা হবে।

কর্মীদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ থাকায় রোহিঙ্গ্যা এবং স্থানীয় জনগণের জন্য সেবা ও সহায়তা প্রাদান কিছু কিছু ক্ষেত্রে সীমিত করা হচ্ছে। |প্রতিবাদকারীদের প্রতি মানবিক সহায়তা প্রদানকারী সম্প্রদায় সহিংসতা, হুমকী প্রদান এবং কর্মী, পরিবহন ও দপ্তরসমূহে আক্রমণ থেকে বিরত থাকতে আহবান জানাচ্ছে। জাতিসংঘ ও বেসরকারীসংস্থাসমূহ সরকারী কতৃপক্ষের নেতৃত্বে শান্তিপূর্ণ এবং গঠনমূলক সংলাপের আহ্বান জানাচ্ছে। তারা মনে করে অব্যশই মানবিক সহায়তা ও সুরক্ষা প্রদানকারীকর্মীদের কে কর্মক্ষেত্রে নিরাপদ অভিগম্যতা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ সংবাদ

পুরান ঢাকার চকবাজারে আগুন, ৫৬ লাশ উদ্ধার

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল