এনজিওতে স্থানীয়দের অগ্রাধিকার দাবীতে অনশন

সংবাদদাতাঃ
কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওতে স্থানীয়দের অগ্রাধিকার, ছাঁটায়বন্ধ ও ছাঁটায়কৃতদের পুবর্বহালে দাবীতে অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার ব্যানারে ১০ ফেব্রুয়ারি উর্খিয়ার কোটবাজারে অনশন কর্মসূচি পালিত হয়েছে।

উখিয়া শত শত শিক্ষিত বেকার ও এনজিও থেকে ছাঁটায়কৃত স্থানীয় যুবকরা সকাল ১০ টা থেকে জাতীয় সংগীতের মধ্যদিয়ে অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়া নামক সংগঠনটির ব্যানারে কোটবাজারে ‘অধিকার মঞ্চ’ স্থাপন করে এ অনশন কর্মসূচি শুরু করে।
এ কর্মসূচি চলাকালীন কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকতা নিকারুজ্জামান চৌধুরী সরাসরি অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার নেতৃবৃন্দের সাথে প্রথমে মুঠোফোনে যোগাযোগ করে আন্দোলনকারীদের সকল দাবী-দাওয়া দ্রুত মেনে নেওয়ার আশ্বাস প্রদান করেন। পরর্বতিতে তাদের পক্ষ হয়ে ‘অধিকার মঞ্চে’ এসে উখিয়া উপজেলা ভূমি কর্মকর্তা ফখরুল ইসলাম আন্দোলনকারীদের দাবীর প্রতি একাত্বতা প্রকাশ করে শরবৎ পান করিয়ে অনশন কর্মসূচির ইতি টানান।

এ ব্যাপারে অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার সভাপতি শরীফ আজাদ বলেন, জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন রোহিঙ্গাদের আগমনের কারণে ক্ষতিগ্রস্থ উখিয়া-টেকনাফের স্থানীয়দের চলমান আন্দোলনের ন্যায্য দাবী সমূহ মেনে নেওয়ার আশ্বাসের প্ররিপ্রেক্ষিতে অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়া কতৃর্ক আয়োজিত আজকের অনশন কর্মসূচি উপজেলা ভূমি-কর্মকর্তা ফখরুল ইসলাম সুমনের অনুরোধে আমরা আপাতত: দুপুর ১ টার পর স্থগিত করেছি। আন্দোলনের পরবর্তী কর্মসূচি অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার কার্যকরী কমিটির সভা শেষে ঘোষণা করা হবে।

অধিকার বাস্তাবায়ন কমিটির মুখপাত্র মনজুর আলম শাহীন বলেন, আমরা ২০১৭ সালের ২৫ আগস্টের পর বাস্তচ্যূত ১২ লক্ষাধিক রোহিঙ্গাদের উখিয়ায় আশ্রয়সহ বিভিন্ন মানবিক সহায়তা দিয়েছি। কিন্তু গভীর দুঃখের বিষয় আজ আমরা উখিয়াবাসী নিজ ভূমে পরবাসী।
অন্যদিকে অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার চলমান শান্তিপূর্ণ আন্দোলনকে যারা এই অঞ্চলকে অস্থিতিশীল করার পাঁয়তারা বলে অভিহিত করছেন তাদের উদ্দেশ্যে শরীফ আজাদ বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বলিয়ান বর্তমান গণতান্ত্রিক সরকারের রোহিঙ্গাদের প্রতি মানবিক আচরণের বর্তমান অবস্থানের সাথে আমি/আমরা শ্রদ্ধাশীল।

সরকারের এই অবস্থানের সাথে আমাদের কোন বিরোধও নেই। প্রকৃত পক্ষে আমাদের আন্দোলন রোহিঙ্গাদের আগমনের কারণে ক্ষতিগ্রস্থ উখিয়া-টেকনাফের স্থানীয় অধিবাসীদের জীবন-জীবিকার সাথে সংশ্লিষ্ট কিছু মৌলিক দাবী নিয়ে। আমাদের এই শান্তিপূর্ণ আন্দোলন চলবে। উখিয়াবাসীর বিজয় হবেই।

সর্বশেষ সংবাদ

কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৫ মে

বান্দরবানের ৭ উপজেলার ২১ চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানের শপথ

চট্রগ্রামে জব্বারের বলী খেলার প্রথম রাউন্ড শুরু

দুই শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝেখানে অবৈধ করাতকল!

বাঘাইছড়িতে ইউপিডিএফ’র ২ সন্ত্রাসী অস্ত্রসহ আটক

চকরিয়া ও পেকুয়া উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের শপথ

মামলা করেও আটকানো যায়নি, ভাইস চেয়ারম্যান পদে শপথ নিলেন ফেরদৌস আহমদ জমিরী

টেকনাফে যুবকের রহস্যজনক মৃত্যু!

দীর্ঘ একবছর পর কক্সবাজারের অতিরিক্ত জজের শূণ্যপদে বিচারক নিয়োগ

শপথ নিলেন কক্সবাজারের ৭ উপজেলার ২১ জন চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান

চট্টগ্রামে লালদিঘীতে আজ মেলা, কাল বলীখেলা

নিউজার্সীর রাটগারস ইউনিভার্সিটিতে বাংলা নববর্ষ উদযাপিত

অলিক মহাশক্তির সন্ধানেই বাউলরা প্রেম ও বিশ্বাস নিয়ে মাজার সঙ্গীত গায়

শপথ নিলেন বিএনপির জাহিদুর

চকরিয়া উপজেলা নির্বাচনে বিজয়ী সাঈদী , ছুট্টো ও জেসি শপথ নিচ্ছেন

পানি নেওয়ায় মহিলাকে পেটালেন মাদ্রাসা শিক্ষক (ভিডিও)

শিক্ষার্থীদের উপস্থিতিতে শিক্ষকদের ধূমপানে নিষেধাজ্ঞা, পুরস্কারে বন্ধ ক্রোকারিজ

চৌধুরী পাড়া রাখাইন পল্লীতে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

নাইক্ষ্যংছড়িতে প্রতিপক্ষের হামলায় উখিয়ার যুবক খুন

মোমবাতির আগুনে পুড়লো ৪টি বসতবাড়ি : ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি