সাবেক সেনা কর্মকর্তার হাত ধরে বরকলে ফের ভোকেশনাল ইনষ্টিটিউট

আলমগীর মানিক, রাঙামাটি:

এক সময়ে পিছিয়ে থাকা রাঙামাটির বরকল উপজেলা শিক্ষার দিকে আরো একধাপ এগিয়েছে। ২০১৩ সাথে এই উপজেলাটিতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও একটি কলেজ স্থাপন করেছিলেন তৎকালীন বিজিবি রাঙামাটি সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল নুরুল হুদা। পরবর্তী সময়ে পদন্নোতি পেয়ে বিগ্রেডিয়ার জেনারেল হয়ে বর্তমানে অবসরে যাওয়া শিক্ষানুরাগী এই সেনা কর্মকর্তার মহানুভবতায় এবার আরো একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পেতে যাচ্ছে ভারত সীমান্তবর্তী বরকল উপজেলাবাসী।

রোববার দুপুরে নিজ সহধর্মীনিকে সাথে নিয়ে রাঙামাটি হয়ে বরকল সফরে গিয়ে সেখানে বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউট এর ভিত্তি প্রস্তুর স্থাপন করেছেন বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা।

এরআগে তিনি ও তার স্ত্রী বরকল পৌছে স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করেন। বরকল উপজেলা পরিষদের সাবেক সফল চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমার সভাপতিত্বে উক্ত সভায় বরকল প্রেসক্লাবের সভাপতি পুলিন বিহারী চাকমা, বরকল সীমান্ত প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মিজানুর রহমান, বরকল রাগীব-রাবেয়া কলেজের অধ্যক্ষ নৈাচিং মারমা, কলেজের শিক্ষক রাসেল চাকমা, উপজেলা মসজিদের পেশ ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিগ্রেডিয়ার জেনারেল নুরুল হুদা বলেন, একটি অঞ্চলের মানুষজনের মাঝে আস্থা ফিরিয়ে আনার পাশাপাশি ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক গড়ে তুলতে শিক্ষার কোনো বিকল্প নেই। এই শিক্ষার অভাবেই পাহাড়ে অনেক ধরনের ঘটনার জন্ম হতো এবং অত্রাঞ্চলের মানুষজন উন্নয়নের মূল স্রোতধারা থেকে পিছিয়ে ছিলো।

বিষয়টি উপলব্দি থেকেই আমি কর্মকালীন সময়ে এখানে স্থানীয়দের সাথে মতবিনিময় করে তাদের ইচ্ছেনুসারে একজন দানবীরের সহায়তায় বরকলে দুইটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলাম। বর্তমান সময়ে দীর্ঘ পথ পাড়িয়ে দিয়ে এই দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে দক্ষ মানবশক্তিতে পরিণত হচ্ছে এটা দেখে আমি অত্যন্ত খুশি হয়েছি। সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, পড়ালেখা এমনই একটি অস্ত্র যেটি দিয়ে পুরো পৃথিবীতে পরিবর্তন আনা সম্ভব। তাই একমাত্র শিক্ষার মাধ্যমেই পশ্চাদপদ পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে দক্ষ মানব সম্পদে পরিণত সম্ভব। এই লক্ষ্যে আমি এই উপজেলাবাসীর জন্যে আরো একটি ভোকেশনাল প্রতিষ্ঠান প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। তাই এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় স্থানীয়দেরকেও অংশীদারিত্বের ভিত্তিতে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সেনাবাহিনী থেকে অবসরগ্রহণ পরবর্তী বর্তমানে সিলেট ক্যান্টেনমেন্ট রোড প্রজেক্ট এর চীফ এ্যাডভাইজার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা। পরে তিনি তার হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।

সর্বশেষ সংবাদ

বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে পাকিস্তানের তাঁবেদার রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল: শফিক মিয়া

চকরিয়া প্রেসক্লাবের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল

এতিমদের মুখের গ্রাস কেড়ে খেল চামড়া সিন্ডিকেট!

চিলাহাটিতে অন্বেষণের কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত

চকরিয়ায় সাবেক পৌর কাউন্সিলারের দুই বসতবাড়িতে দু’দফায় সশস্ত্র হামলা, আহত ৮

২০ আগস্ট বাংলাদেশ আসছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

জসিম উল্লাহ মিয়াজীর নামাজে জানাজায় শোকার্ত জনতার ঢল

ডেঙ্গু জ্বরে পেঁপে পাতা কতটা উপকারী?

বিনামূল্যে কম্পিউটার শিক্ষা, থাকছে ইংরেজি চর্চাও

চট্টগ্রাম নগরজুড়ে নিরাপত্তা জোরদার করেছে সিএমপি

অন্ধকারাচ্ছন্ন সমাজের আলো ও সফল নেতৃত্বের মডেল ছিলেন জিএম রহিমুল্লাহ

জসিম মিয়াজীর মৃত্যুতে আমেরিকা প্রবাসী রিয়েল স্টেট ব্যবসায়ী নুরুল আজিমের শোক

ঝিনুকমালা খেলাঘর আসরের জাতীয় শোকদিবস পালন

কচ্ছপিয়ার ডাকাত ‘মেম্বার সোনা’ ফের গ্রেপ্তার

বঙ্গবন্ধু আন্তর্জাতিক মানের নেতা ছিলেন : কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন

পেকুয়ায় প্রধানমন্ত্রীর মৃত্যু কামনা করে মসজিদে দোয়া, থানায় এজাহার

বেগম খালেদা জিয়ার জন্মদিনে জেলা ছাত্রদলের দোয়া মাহফিল অনুষ্ঠিত

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৮

মিরপুরে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ২০ ইউনিট

ঈদগাঁওতে বান্দরবানগামী বাস খাদে: নিহত ১, আহত ১২