সাবেক সেনা কর্মকর্তার হাত ধরে বরকলে ফের ভোকেশনাল ইনষ্টিটিউট

আলমগীর মানিক, রাঙামাটি:

এক সময়ে পিছিয়ে থাকা রাঙামাটির বরকল উপজেলা শিক্ষার দিকে আরো একধাপ এগিয়েছে। ২০১৩ সাথে এই উপজেলাটিতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও একটি কলেজ স্থাপন করেছিলেন তৎকালীন বিজিবি রাঙামাটি সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল নুরুল হুদা। পরবর্তী সময়ে পদন্নোতি পেয়ে বিগ্রেডিয়ার জেনারেল হয়ে বর্তমানে অবসরে যাওয়া শিক্ষানুরাগী এই সেনা কর্মকর্তার মহানুভবতায় এবার আরো একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পেতে যাচ্ছে ভারত সীমান্তবর্তী বরকল উপজেলাবাসী।

রোববার দুপুরে নিজ সহধর্মীনিকে সাথে নিয়ে রাঙামাটি হয়ে বরকল সফরে গিয়ে সেখানে বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউট এর ভিত্তি প্রস্তুর স্থাপন করেছেন বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা।

এরআগে তিনি ও তার স্ত্রী বরকল পৌছে স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করেন। বরকল উপজেলা পরিষদের সাবেক সফল চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমার সভাপতিত্বে উক্ত সভায় বরকল প্রেসক্লাবের সভাপতি পুলিন বিহারী চাকমা, বরকল সীমান্ত প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মিজানুর রহমান, বরকল রাগীব-রাবেয়া কলেজের অধ্যক্ষ নৈাচিং মারমা, কলেজের শিক্ষক রাসেল চাকমা, উপজেলা মসজিদের পেশ ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিগ্রেডিয়ার জেনারেল নুরুল হুদা বলেন, একটি অঞ্চলের মানুষজনের মাঝে আস্থা ফিরিয়ে আনার পাশাপাশি ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক গড়ে তুলতে শিক্ষার কোনো বিকল্প নেই। এই শিক্ষার অভাবেই পাহাড়ে অনেক ধরনের ঘটনার জন্ম হতো এবং অত্রাঞ্চলের মানুষজন উন্নয়নের মূল স্রোতধারা থেকে পিছিয়ে ছিলো।

বিষয়টি উপলব্দি থেকেই আমি কর্মকালীন সময়ে এখানে স্থানীয়দের সাথে মতবিনিময় করে তাদের ইচ্ছেনুসারে একজন দানবীরের সহায়তায় বরকলে দুইটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলাম। বর্তমান সময়ে দীর্ঘ পথ পাড়িয়ে দিয়ে এই দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে দক্ষ মানবশক্তিতে পরিণত হচ্ছে এটা দেখে আমি অত্যন্ত খুশি হয়েছি। সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, পড়ালেখা এমনই একটি অস্ত্র যেটি দিয়ে পুরো পৃথিবীতে পরিবর্তন আনা সম্ভব। তাই একমাত্র শিক্ষার মাধ্যমেই পশ্চাদপদ পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে দক্ষ মানব সম্পদে পরিণত সম্ভব। এই লক্ষ্যে আমি এই উপজেলাবাসীর জন্যে আরো একটি ভোকেশনাল প্রতিষ্ঠান প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। তাই এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় স্থানীয়দেরকেও অংশীদারিত্বের ভিত্তিতে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সেনাবাহিনী থেকে অবসরগ্রহণ পরবর্তী বর্তমানে সিলেট ক্যান্টেনমেন্ট রোড প্রজেক্ট এর চীফ এ্যাডভাইজার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা। পরে তিনি তার হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।

সর্বশেষ সংবাদ

আরেক জামায়াত নেতার পদত্যাগ

ইয়াবা ব্যবসায় বিনিয়োগ লাগে না!

আত্মসমর্পণকারী ১০২ ইয়াবা কারবারি কারাগারে

মহান মাতৃভাষা স্মৃতি সম্মাননা পেলেন জসিম উদ্দিন কাজল

মহেশখালী উপজেলা নির্বাচন : কে হবেন যোগ্য নৌকার মাঝি!

নৌকার পক্ষে যারা থাকবে না, তাদের স্থান আ. লীগে হবে না- এমপি জাফর

জালালাবাদের ত্রাস ফোরকানসহ দুইজনকে আটক করেছে পুলিশ

চকরিয়ায় ইভটিজিংয়ে বাধা, বখাটেদের হামলায় ছাত্র আহত

কানিজ ফাতেমা সহ ৪৯ নারী এমপি নির্বাচিত ঘোষণা

সাতকানিয়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল যুবলীগ নেতার

বাংলাদেশে বন্ধ করে দেয়া হচ্ছে টিকটক!

সেই ক্রিকেটার জাকারিয়া এখন শিকলবন্দী!

গ্যাসের সিলিন্ডারে করে ইয়াবা পাচার, আটক-১

পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রাশেদ মোঃ আলী অসুস্থ : দোয়া কামনা

শুভ জন্মদিন ‘সিবিএন’

চট্টগ্রামের উন্নয়নে কোন গাফেলতি নয় : গণপূর্ত মন্ত্রী

‘প্রবাসীর জমি দখল করেছে যুবলীগ নেতা’- সংবাদের প্রতিবাদ

সেন্টমার্টিন রক্ষায় ৬ দফা দাবি নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের 

খুরুশ্কুল চেয়ারম্যান জসিমের কৃতজ্ঞতা প্রকাশ

কক্সবাজারে হজ্ব ও ওমরাহ প্রশিক্ষণ কর্মশালা