স্কাইপে তারেকের বৈঠক, নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করার সিদ্ধান্ত বিএনপির

ডেস্ক নিউজ:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে সারাদেশের ৬৪ জেলা থেকে হাইকোর্টের নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলের স্থায়ী কমিটির কয়েকজন সদস্য মামলা না করার বিষয়ে অবস্থান নিলেও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তা আমলে নেননি।

আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে সবগুলো জেলার প্রতিনিধিদের হাইকোর্টে মামলা করতে বলা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, নির্বাচনের ৪৫ দিনের মধ্যে নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা দায়ের করতে হয়।
শনিবার (৯ ফেব্রুয়ারি) দুই পর্বে প্রায় ৪০টি জেলার প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্তের বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে অংশ নেওয়া অন্তত চারজন বিএনপি নেতা জানান, স্কাইপে দুই গ্রুপে অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলেন তারেক রহমান। প্রথম পর্ব ঘণ্টা দুয়েক স্থায়ী হলেও পরের পর্বে দেড় ঘণ্টা কথা বলেন লন্ডনে অবস্থানরত তারেক রহমান।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে কিশোরগঞ্জ জেলা সভাপতি শরিফুল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচনের পর ফলোআপ করতেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের সঙ্গে কথা বলেছেন। তিনি প্রায় সব জেলার নেতাদের ডেকে কথা বলবেন। বৈঠকে নির্বাচন নিয়ে নানা বিষয়ে আলোচনা হয়েছে।’
বৈঠকে তারেক রহমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে প্রত্যেক আসন ধরে ফল পর্যালোচনা করার নির্দেশ দেন। পরে স্থায়ী কমিটির অন্যতম একজন সদস্যের বাধার কারণে তা থেকে সরে আসে বিএনপি। নির্বাচনের পর জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনি ট্রাইব্যুনালে মামলার করার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত নিলেও স্থায়ী কমিটির কয়েকজন সদস্য মামলা করতে অনুৎসাহিত করেন। এরপর গত বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) লন্ডন থেকে তারেক রহমান নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করতে ফের নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে শনিবার দুই পর্বে প্রায় ৪০ জেলার নেতাদের সঙ্গে স্কাইপে কথা বলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচনি ট্রাইব্যুনালে মামলার বিষয়ে আমাদের সিদ্ধান্ত হয়েছে। আগামী ১৫ তারিখের মধ্যে আমরা মামলা করবো।’

বৈঠকে অংশ নেওয়া একাধিক প্রতিনিধি জানান, নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করার প্রস্তুতি এরই মধ্যে বিএনপির প্রার্থীরা শুরু করেছেন। ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পোস্টমর্টেম’ শীর্ষক কাজটি ভোটাধিকার আন্দোলনের শিরোনামে এখন সারাদেশেই হবে। এ নিয়ে বাংলা ট্রিবিউন গত ৫ ফেব্রুয়ারি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে।
শনিবার বৈঠক প্রসঙ্গে বিএনপির তিন জেলা সভাপতি বাংলা ট্রিবিউনকে জানান, ৬৪টি জেলা থেকে একটি করে মামলা করা হবে নির্বাচনি ট্রাইব্যুনালে। প্রত্যেকটি আসন থেকে প্রত্যেক প্রার্থীকেই একসঙ্গে তথ্য দিয়ে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন তারেক রহমান।
সিলেট বিভাগের দুইজন নেতা বাংলা ট্রিবিউনকে জানান, তারেক রহমান নিজেই সংশ্লিষ্ট ৬৪ জনকে চূড়ান্ত করেছেন। শনিবারের বৈঠকে অংশগ্রহণকারী প্রত্যেকেই তারেক রহমানের মাধ্যমে সিলেক্টেড হয়েছেন। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ আমন্ত্রণ জানান নির্বাচিত নেতাদের।

cbn

সর্বশেষ সংবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

মহেশখালীতে বাল্য বিবাহ বন্ধ করে দিলেন ভ্রাম্যমান আদালত

বিদ্যুৎস্পৃষ্টে সদ্যবিবাহিত যুবকের মৃত্যু ইসলামাবাদে

আগামী ১০ বছরে আপনি মারা যাবেন কিনা জানা যাবে ব্লাড টেস্টে!

বেনাপোলে ছাত্র-ছাত্রীদের সরাসরি ভোটে সেরা শিক্ষক নির্বাচন

পেকুয়ায় গলায় ফাঁস লাগিয়ে গৃহবধূর আত্মহত্যা

ফলোআপ : চৌফলদন্ডীতে পুলিশের উপর হামলা ও ছিনতাইয়ের ঘটনায় মামলা

আরও অনেক বিচারপতির বিরুদ্ধে গুরুতর অভিযোগ আছে: ব্যারিস্টার খোকন

রাষ্ট্রপতির পরামর্শেই তিন বিচারপতিকে বিচারিক কাজ থেকে অব্যাহতি

মরিচ্যা চেকপোস্টে ৮ হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারী আটক

কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগ সভাপতি তামজিদকে কুপিয়েছে সন্ত্রাসীরা

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে

বজ্রপাতে ১০ জনের মৃত্যু

বিদেশে থাকা মানব পাচারকারীরা দেশে এলেই গ্রেফতারের সুপারিশ

প্রত্যাবাসনের জন্য কাউকে না পাওয়াটা দুঃখজনক : পররাষ্ট্রমন্ত্রী

মহেশখালীতে বাল্যবিবাহ বন্ধ করে দিলেন এসিল্যান্ড

নাইক্ষ্যংছড়িতে স্কুলফিডিং কার্যক্রম নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

রামুতে আবারও সাংবাদিক কাশেমের বৃদ্ধ পিতার উপর সন্ত্রাসী হামলা

লোহাগাড়ায় শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীতে বর্ণাঢ্য র‌্যালী ও ধর্মীয় সম্মেলন অনুষ্ঠিত

যারা রোহিঙ্গাদের না যেতে প্ররোচিত করছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা: পররাষ্ট্রমন্ত্রী