মুহাম্মদ শাহ জাহান, ইউএইঃ

সংযুক্ত আরব আমিরাত সরকারের আমন্ত্রণে আগামী ১৭ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউএই সফরে আসবেন। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর সফরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে এক সপ্তাহ দেশে ছিলেন বলে জানাযায় আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডাক্তার মুহাম্মদ ইমরান। সফরকালে মাননীয় প্রধানমন্ত্রী আমিরাতের রাজধানী আবুধাবিতে আগামী ১৭ ফেব্রুয়ারি হতে ৫ দিনব্যাপী অনুষ্ঠিতব্য মধ্যপ্রাচ্যে এবং উত্তর আফ্রিকা অনচলের একমাত্র সামরিক প্রদর্শনী ও Conference international defence Exhibition (idex) এ অন্যদেশের সরকার প্রধান ও সিনিয়র নেতাদের সাথে অংশগ্রহণের কথা রয়েছে। বিগত ২০১৭ সালে অনুষ্ঠিত সামরিক প্রদর্শনীতে ৫৭টি দেশ অংশ গ্রহণ করেছিল। IDEX এর এবারের সিলভার জুবিলিতে গতবারের চেয়ে বেশি সংখ্যক দেশ, সরকার প্রধান, সামরিক বিশেষজ্ঞ এবং সমরাস্ত্র নির্মাতা কোম্পানি অংশ নেওয়ারর আশা প্রকাশ করছেন কর্তৃপক্ষ।

এইদিকে বাংলাদেশের দ্বিতীয় শ্রমবাজার আরব আমিরাতে দীর্ঘদিন বন্ধ থাকা বাংলাদেশের ভিসা ও ভিসা ট্রান্সফার সংক্রান্ত জটিলতা নিয়েও আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আবুধাবি বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি, প্রভাবশালী নেতা মুহাম্মদ শওকত আকবর বলেন, প্রধানমন্ত্রীর আমিরাত সফর করবেন ১৭ ফেব্রুয়ারি, আমরা বঙ্গবন্ধু পরিষদ ও আমিরাত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমিরাতে স্বাগত জানাচ্ছি। তিনি বলেন ইতিমধ্যে বঙ্গভবনে বঙ্গবন্ধু পরিষদের অভিভাবক ইফতেখার হোসাইন বাবুলের নেতৃত্বে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করেছেন সিনিয়র নেতারা। এসময় তারা প্রবাসীদের বিভিন্ন দাবি, সমস্যা ও সমাধানের একটি লিখিত কপি মাননীয় প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তর করেন। বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি শওকত আকবর আশা করছেন প্রধানমন্ত্রীর এই সফরের মধ্যদিয়ে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হবে ও দীর্ঘদিনের ভিসা সংক্রান্ত জটিলতার নিরসন হবে।

উল্লেখ কিছুদিন বাংলাদেশের ভিসা ট্রান্সফার খুলা থাকলেও বর্তমানে ট্রান্সফার বন্ধ রয়েছে বলে দূতাবাসের একটি সূত্র থেকে জানাযায়।

বুকভরা স্বপ্ন নিয়ে প্রধানমন্ত্রীর ১৭ থেক ১৯ ফেব্রুয়ারির ৩ দিনের সফরের দিকে চেয়ে আছেন প্রবাসী বাংলাদেশিরা। তাদের প্রাণের দাবি, ভিসা উন্মুক্ত নাহলেও অন্তত ভিসা ট্রান্সফার বা অভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগটা যেন এই সফরের মাধ্যমে চালু করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •