বার্তা পরিবেশক :

কক্সবাজার শহরে গত কয়েকদিন ধরে যে উচ্ছেদ অভিযান চলছে সে ব্যাপারে কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন- উচ্ছেদ করতে গেলে সরকারের অনুমতি লাগে, নোটিশ দিতে হয়। উচ্ছদ করতে হলে সরকারের দুদক অথবা জেলা প্রশাসন যে কোন সময় যে কোন জায়গায় উচ্ছেদ অভিযান চালাতে পারে। যারা পাহাড় কাটছে তাদের বিরুদ্ধে মামলা করতে পারে, যারা ঝুকিপুর্ন পাহাড়ে ঘরবাড়ি করেছে তাদেরকে সরে যাওয়ার জন্য নোটিশ দিতে পারে। কিন্তু কোন নোটিশ বা খবরাখবর ছাড়া ঘরবাড়ি যে ভাবে ভাঙ্গা শুরু করেছে তাতে আমি এঘটনার তিব্র নিন্দা জানাচ্ছি।

এমপি কমল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন, পূণর্বাসন ব্যতীত কোন বসতি উচ্ছেদ হবে না। প্রধানমন্ত্রীর এ কথা বাংলাদেশের সকলকে মানতে হবে। গতকাল কক্সবাজার জেল গেইট এবং এর আগে ফাতের ঘোনায় যে উচ্ছেদ চালানো হয়েছে, তাতে দেখা গেছে কিছু ঝুকিপূর্ন বাড়ি যেমন রয়েছে, তেমনি বেশীর ভাগই সমতল এবং খতিয়ানভুক্ত জমির বাড়ি উচ্ছেদ করা হয়েছে। এ উচ্ছেদ অভিযানে সাধারণ মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তীব্র শীতে খোলা আকাশের নিচে সাধারণ মানুষ মানবেতর জীপন কাটাচ্ছে। অনেক পরিবারের এসএসসি পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারছে না। জনস্বার্থে বাস্তব অবস্থা চিন্তা করে উচ্ছেদ অভিযান চালানো দরকার।

তিনি বলেছেন কক্সবাজার জেলা প্রশাসনের সাথে মিটিং এবং উচ্ছেদ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলাপ করবো। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত আজকে থেকে কোন উচ্ছেদ করা যাবে না। যদি উচ্ছেদ করেন তাহলে যার দায়িত্ব্যে সে করবেন। আমরা কোন দায়িত্ব্য নেব না।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারী) সকাল সাড়ে ১০ টার দিকে কক্সবাজার জেল গেইট এলাকায় উচ্ছেদে ক্ষতিগ্রস্ত বিক্ষুব্ধ জনতার উদ্দেশ্যে এমপি কমল একথা বলেন। সকালে এমপি কমল ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে গেলে উচ্ছেদে ক্ষতিগ্রস্থ হাজারো জনতা সেখানে জড়ো হন। এসময় অসহায় মানুষের কান্না ও প্রতিবাদের আর্তনাদে আকাশ বাতাস ভারি হয়ে উঠে। এমপি কমল সবাইকে শান্তনা জানিয়ে বলেন, আপনার কেউ হতাশ হবেন না। শীঘ্রই এ ঘটনার সুষ্ঠু সমাধান হবে। তিনি উচ্ছেদে ক্ষতিগ্রস্তদের ডেউটিন প্রদান ও আর্থিক সহযোগীতার করার ঘোষনা দেন। সেসাথে সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তিদের উচ্ছেদে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান। এসময় ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সুলতান চৌধুরীসহ স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।