আবদুর রশিদ, নাইক্ষ্যংছড়ি :

সীমান্ত জনপদ নাইক্ষ্যংছড়িতে ছাত্রীদের জন্যে এই প্রথমবারের মতো মার্শাল আর্ট কোর্স চালু করেছে বান্দরবানের একটি এনজিও। নিরাপদে স্কুল-কলেজে যাতায়াত সহ ভবিষ্যতে সর্বক্ষেত্রে আত্মরক্ষার জন্যেই নারীদের পাশে দাড়ালো এ সংগঠনটি। গতকাল ৩১ জানুয়ারী বৃহস্পতিবার দুপুরে কোর্সের আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী ক্লাস শুরু হয় নাইক্ষ্যংছড়ি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হল রুমে।

এ কোর্সের প্রোগ্রাম ডিরেক্টর দীনেন্দ্র ত্রিপুরা জানান,ইউএনডিপির অর্থায়নে বান্দরবানের অনন্যা কল্যান সংগঠন এ র্কোসের ব্যবস্থাপনায় আছেন। এক শিফটে ২৫ জন করে দু’শিফটে ৫০ জন ছাত্রী এতে রেজিষ্ট্রেশন করেছে। যারা ইতিমধ্যে উদ্বোধনী ক্লাসে অংশ নিয়েছে। এর আগের দিন বুধবার টেষ্ট ক্লাস শুরু হয়েছিলো। আগামী শুক্রবার থেকে পুরোদমে এ র্কোসের তৎপরতা চলবে।

র্কোসে অংশ নেয়া নাইক্ষ্যংছড়ি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী ফাতেমা বেগম জানান, তার বাড়ি স্কুল থেকে ৩ কিলোমিটার দূরে। যাতায়াত পথে তার স্কুলের অনেক ছাত্রী বিভিন্ন সময় অনেক বখাটের রোষানলে পড়েছিলো সে জানে। হয়তো নিজ এলাকায় বলে কোন রকম ক্ষতি করতে পারে নি তাদেরকে। এ জাতীয় আরো ক্ষতির আশংকা থেকে আত্মরক্ষার জন্যে তারা সব বান্ধবী মিলে এ কোর্সে অংশ নেয়। সে আরো জানায় এ ধরনের আয়োজনে তারা খুশি। আর তার স্কুলের ছাত্রীদের পক্ষে সে সাধুবাদও দেন আয়োজকদেরকে।

এদিকে গতকালের উদ্বোধনী অনুষ্টানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,অনন্যা কল্যান সংগঠনের উপজেলা সমম্বয়কারী গাবিয়েল লরেন্স ত্রিপুরা,নাইক্ষ্যংছড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসরিন আক্তার, অনন্যার বান্দরবানের প্রশাসনিক কর্মকর্তা শৈয়ে টিং, নাইক্ষ্যংছড়ি প্রেস ক্লাবের প্রধান উপদেষ্টা মাঈনুদ্দিন খালেদ, নাইক্ষ্যংছড়ি প্রেস ক্লাবের সভাপতি শামিম ইকবাল চৌধুরী, সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) জাহাঙ্গির আলম কাজল,সদস্য মো: ইউনুছ , অনন্যা সংগঠনের নাইক্ষ্যংছড়ির সুপাভাইজার আবু বকর আর প্রশিক্ষক হিসেবে ছিলেন, হ্লাঞোছিং র্মামা ও গ্রইনাম ¤্রাে প্রমূখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •