ফারুক আহমদ, উখিয়া:

উখিয়ার জালিয়াপালং বনবিভাগ এলাকায় অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার (২৯ জানুয়ারী) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: ফখরুল ইসলাম এবং জালিয়াপালং বনবিট কর্মকর্তা এইচএম জলিলুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

বনবিভাগ সূত্রে জানা যায়, কতিপয় প্রভাবশালীমহল জালিয়াপালং ফরেস্ট রেস্ট হাউজ সংলগ্ন বনভূমির জায়গা জবর দখলপূর্বক অবৈধ স্থাপনা তৈরি করে। বনবিভাগ মৌখিক ভাবে একাধিকবার অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার আহ্বান করলেও জবর দখলকারীরা তা কর্নপাত করেনি।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরীকে অবহিত করা হলে সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে বনবিভাগ ও পুলিশের সমন্বয়ে একটি দল মঙ্গলবার অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এসময় জালিয়াপালং বনবিট অফিসার সহ রেজু ফাঁড়ির ইনচার্জ ম্যাকালিট চাকমাসহ ইনানী, রাজাপালং বিটের বনকর্মী ও হেডম্যানগণ উপস্থিত ছিলেন।

জালিয়াপালং বিট কর্মকর্তা এইচ.এম. জলিলুর রহমান উচ্ছেদ অভিযানের ঘটনা সত্যতা স্বীকার করে বলেন, স্থানীয় নুরুল আলম নুরু, জবর মুল্লুক ও মকছুদুর রহমানসহ কতিপয় ব্যক্তি বনবিভাগের জায়গা জবরদখল করে অবৈধ স্থাপনা তৈরি করে। এসব অবৈধ স্থাপনা গত ১৫ জানুয়ারী প্রথম দফা উচ্ছেদ করা হলেও জবরদখলকারীরা পুনরায় স্থাপনা তৈরি করলে দ্বিতীয় দফা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ ব্যাপারে বিভাগীয় মামলা দায়ের করা হবে বলে তিনি জানান।