শফিক আজাদ, উখিয়া ॥

উখিয়া উপজেলা পরিষদের আসন্ন নির্বাচনের পূর্বে মিনি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা আ’লীগের বিশেষ বর্ধিত সভায় আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়নে তৃণমূলের ভোট অনুষ্ঠিত হয়। উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড আ’লীগের ১৪৩ জন নেতা প্রার্থী নির্বাচনে শেষ পর্যন্ত ব্যালেটের আশ্রয় নেয়। সোমবার রাত ১০ টার দিকে সকলের উপস্থিতিতে উক্ত মিনি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে সর্বোচ্চ ভোট পেয়েছে প্রথম হয়েছেন উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, দ্বিতীয় হয়েছেন জেলা পরিষদ সদস্য ও উখিয়া বঙ্গমাতা মহিলা কলেজের অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী মন্টু এবং তৃতীয় হয়েছেন হলদিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যক্ষ শাহ আলম।

বাংলাদেশ আ’লীগের কেন্দ্রীয় কমিটির নিদের্শনা অনুযায়ী উখিয়া উপজেলা আ’লীগের বিশেষ বর্ধিত সভা সোমবার বিকেলে উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উপজেলা আ’লীগ সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক, রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত বর্ধিত সভায় উপজেলা আ’লীগ, ইউনিয়ন আ’লীগ সভাপতি/সম্পাদক ও ওয়ার্ড আ’লীগের সভাপতি/সম্পাদকগণ উপস্থিত ছিলেন। উক্ত সভায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় চেয়ারম্যান, পুরুষ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীদের জন্য মতামত চাওয়া হয়। এতে চেয়ারম্যান পদে ১০ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ০৭ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ০৪ জন প্রার্থীতা ঘোষণা করেন। পরে সরাসরি ব্যালেটের মাধ্যমে উক্ত প্যালেন নির্বাচিত করা হয়।

দলীয় সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা আ’লীগের ৬৭ জন, ইউনিয়ন আ’লীগের ১০ জন ও ওয়ার্ড আ’লীগের ৯০ জন সহ ১৬৭ জন নেতাকর্মী ভোট দেওয়ার কথা। শেষ পর্যন্ত ভোট গৃহিত হয়েছে ১৪৩ ভোট। তৎমধ্যে চেয়ারম্যান পদে উখিয়া উপজেলা আ’লীগ সভাপতি ও বঙ্গমাতা মহিলা কলেজের অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী সর্বোচ্চ ৭৮ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দী হুমায়ুন কবির চৌধুরী পেয়েছেন ২৫ ভোট এবং অধ্যক্ষ শাহ আলম পেয়েছেন ২৪ ভোট।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে উখিয়া আ’লীগের সহ-সম্পাদক নুরুল হুদা পেয়েছেন ৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দী উখিয়া আ’লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম মাহবুব পেয়েছেন ৫১ ভোট ও এডভোকেট অনিল কান্তি বড়–য়া পেয়েছেন ২৩ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে হলদিয়াপালং ইউপির সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমিনুল হকের স্ত্রী কামরুন্নেছা বেবি পেয়েছেন সর্বোচ্চ ৮১ ভোট। তার নিকটতম প্রতিন্দ্বন্দী রতœাপালং ইউপির সংরক্ষিত মহিলা সদস্য পুতুল রাণী বড়–য়া পেয়েছেন ৩৪ ভোট। উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন প্যানেলের তৃণমূলের সমর্থনকে অগ্রাধিকার দিয়ে কেন্দ্রে তালিকা প্রেরণ করা হবে।

অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী মন্টু তার মতামত ব্যক্ত করেন বলেন, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সকল সদস্য, ইউনিয়ন ও ওয়ার্ড সভাপতি সাধারণ সম্পাদক এর প্রত্যক্ষ ভোটে সর্বমোট তিন টি পদে তিন জন করে প্যানেল নির্বাচিত করা হয় যা কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন,মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন কে নির্বাচিত করা হয়, উপজেলা চেয়ারম্যান পদে যে তিন জনের প্যানেল নির্বাচিত করা হয়েছে যথাক্রমে জনাব অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী,অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী এবং অধ্যক্ষ শাহআলম কে নির্বাচিত করেন। এই ৩ টি নাম জেলা হয়ে কেন্দ্রে পৌছানোর সিদ্বান্ত হয়, সেখান থেকে কেন্দ্রীয় আওয়ামীলীগের সংসদীয় বোর্ড একক প্রার্থী নির্বাচিত করবেন।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •