নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজারে নিরাপদ অভিবাসনে সহায়তাকারী এবং মধ্যস্থতাকারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার দুপুরে কক্সবাজার কেন্দ্রীয় বাসটার্মিনাল সংলগ্ন হর্টিকালচার কনফারেন্স হলে কর্মশালার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা।
কর্মশালায় ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচী তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের এসোসিয়েট রিসার্স এন্ড লার্নিং অফিসার মুহান্মদ অাবু তাহের।
এতে প্রধান প্রশিক্ষক ছিলেন কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নুরুল অাবসার।
কর্মশালার অন্যতম প্রশিক্ষক প্রকল্পের রিসার্স এন্ড লার্ণিং অফিসার সৈয়দ মুহাম্মদ আশ্রাফ উল্লাহ নেতৃত্ব, স্বেচ্ছাসেবা, সুসাশন, অভিবাসী, অভিবাসন এবং অভিবাসন বিষয়ক আইন ও সঠিক অভিবাসন নিশ্চিতকরণে শ্রম অভিবাসী সেবক/ মধ্যস্থতাকারীদের ভূমিকা ও অভিবাসন বিষয়ক সরকারী অধিদপ্তরের সাথে শ্রম অভিবাসী মধ্যস্থকারীদের সংযোগ স্থাপন এবং কর্মনির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়ন করেন।
প্রধান প্রশিক্ষক জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নুরুল আবসার অভিবাসন বিষয়ক সরকারী অধিদপ্তরের সেবাসমূহ সম্পর্কে কার্যকরী ধারণা প্রধান করেন।
প্রশিক্ষণের সার সংক্ষেপ, প্রশিক্ষণ পরবর্তী ধারণা যাচাই ও মূল্যায়ন পরীক্ষার আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শেষপ্রান্তে সবাই নিজ নিজ উদ্যোগে নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো সমাজের সর্বত্র পৌঁছে দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
প্রতি তিনমাস অন্তর জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে সবাই একটি সমন্বয় সভার আয়োজন করার সিদ্ধান্ত ব্যক্ত করেন।
ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের লক্ষ্য হলো শ্রম অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের স্বচ্ছতা এবং জবাবদিহীতা বৃদ্ধি করা।
ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ, ব্রিটিশ কাউন্সিল।