বার্তা পরিবেশক:

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৩৯তম পাক্ষিক সাহিত্য ২৫ জানুয়ারি ২০১৯ শহরের এন্ডারসন রোডস্থ একাডেমীর অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য সভা দুই পর্বে বিভক্ত ছিলো। প্রথম পর্বে চিলেকোঠার সিপাহী খ্যাত কথা-সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াছের জীবনালেখ্য নিয়ে আলোচনা করা হয়। দ্বিতীয় পর্বে কবি ও কণ্ঠশিল্পী সায়েরা রহমান শিউলীর সৌজন্যে প্রাণবন্ত আড্ডা অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেন, আখতারুজ্জামান ইলিয়াছ দুই বাংলার মধ্যে একজন শক্তিমান কথাসাহিত্যিক। শুধু আমাদের নয়, সমগ্র বাংলা সাহিত্যের প্রেক্ষাপটে যদি বিবেচনা করি, তাহলে তিন বন্দ্যোপাধ্যায়ের পর সৈয়দ ওয়ালীউল্লাহর পাশাপাশি তাঁর নাম সর্বাগ্রে উচ্চারণ করতে হবে। বাংলা কথাসাহিত্যে তাঁর স্থান এখন প্রায় শীর্ষে। অথচ ভাবতে অবাক লাগে, কটা উপন্যাস আর গল্পই-বা লিখেছিলেন তিনি? উপন্যাসের সংখ্যা মাত্র দুটি, গল্পের সংখ্যা সবমিলিয়ে ২৭/২৮টি। এর বাইরে ইলিয়াসের আছে একটি প্রবন্ধ সংকলন আর কিছু কবিতা। সবমিলিয়ে তাঁকে স্বল্পপ্রসূ লেখকই বলা যায়। কিন্তু সংখ্যায় নয়, গুণগত বিচারে তিনি সবাইকে প্রায় ছাড়িয়ে গেছেন। উপন্যাস রচনায় সমকালে তাঁর সমতুল্য একজন লেখককেও খুঁজে পাওয়া যাবে না- কী বাংলাদেশে, কী পশ্চিমবঙ্গে। গল্প রচনাতেও তিনি প্রথাগত পথ পরিত্যাগ করে একেবারেই নিজস্ব একটি ঘরানা তৈরি করে নিয়েছিলেন।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অন্যদের মধ্যে একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, কবি মনজুরুল ইসলাম আলোচনা করেন।

দ্বিতীয় পর্বে কবি-কণ্ঠশিল্পী সায়েরা রহমান শিউলীর আগমন উপলক্ষে প্রাণবন্ত আলোচনা অনুষ্ঠিত হয়। দীর্ঘ ১৮ বছর পরে সায়েরা রহমান শিউলী সাহিত্য একাডেমীর সাহিত্য সভায় উপস্থিত হয়েছেন। তিনি একাডেমীর প্রতিষ্ঠাকালীন সদস্য এবং সাহিত্য সভায় নিয়মিত অংশগ্রহণকারী। সম্প্রতি তার দ্বিতীয় সন্তান আট বছরের সাদমান দুরারোগ্য ব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছে। শিউলী নিজেও ক্যানসারে আক্রান্ত।

আড্ডার শুরুতেই সাদমানের ইছালে সওয়াবের জন্য বিশেষ দোয়া ও মুনাজাত করা হয়। একই সাথে শিউলির আরোগ্য কামনা করা হয়।

পরে একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য গল্পকার সোহেল ইকবাল, নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী, নির্বাহী সদস্য আবৃত্তিকার তৌহিদা আজিম, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী, সদস্য উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোৎ¯œা ইকবাল, সদস্য কবি এরশাদুর রহমান, সায়েরা রহমান শিউলী, নিয়ন আলোচনা, কবিতা আবৃত্তি, কবিতা পাঠ ও সঙ্গীত পরিবেশন করে মাতিয়ে রাখে।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৩৯তম পাক্ষিক সাহিত্য সভা ৮ ফেব্রুয়ারি

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪০তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৮ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কবি আবু জাফর ওবায়দুল্লাহ’র জন্ম-জয়ন্তী উপলক্ষে তার জীকনালেক্ষ নিয়ে আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •