সিবিএন ডেস্ক:
বিশ্বের শীর্ষ চিন্তাবিদের তালিকায় নাম উঠে আসলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মার্কিন প্রভাবশালী সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’র তৈরি করা সেরা চিন্তাবিদের তালিকায় প্রতিরক্ষা ও নিরাপত্তা বিভাগে তিনি স্থান পেয়েছেন। তার অবস্থান নবম।

বুধবার (২৩ জানুয়ারি) সাময়িকীটি তাদের দশম বার্ষিকীর বিশেষ সংস্করণে এসব চিন্তাবিদের নাম ও কাজের বর্ণনা প্রকাশ করে। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব বেছে নিয়ে তৈরি করা হয়েছে এ তালিকা। তালিকায় শেখ হাসিনার অন্তর্ক্তির বিষয়ে বলা হয়েছে— গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন তিনি।

ফরেন পলিসি’র ওই তালিকায় শেখ হাসিনা সম্পর্কে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার নিরাপত্তার ক্ষেত্রে অন্যতম বড় চ্যালেঞ্জ মোকাবিলা করেছে। তিনি অনেক ক্ষেত্রে তার বিরোধীদের প্রতি উদারতা কম দেখান। মিয়ানমার সেনাবাহিনী দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যা চালায়। সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসে। রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে বিশ্ব নেতৃত্বের দৃষ্টি কেড়েছেন তিনি। এখন শেখ হাসিনা রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে তৎপরতা শুরু করেছেন। নিরাপত্তার কারণে জাতিসংঘ ও মানবাধিকার পক্ষগুলো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরোধিতা করছে। তা সত্ত্বেও শেখ হাসিনার সরকার লাখো রোহিঙ্গাকে দেশে ফেরার পথ তৈরি করতে কাজ করে যাচ্ছে।

এই তালিকায় সবার ওপরে আছেন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাশেম সুলেয়মানি। তিনি দুই দশক ধরে এ ফোর্সের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। এরপরে আছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী ওরসুলা ফন ডার লেয়ান, মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানজেন করডেরো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ, স্পেসএক্স-এর প্রেসিডেন্ট গুয়েনে শটওয়েল, প্যালানটিয়ারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালেক্স কার্প, বেলিংক্যাট-এর প্রতিষ্ঠাতা সাংবাদিক ইলিয়ট হিগিংস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ।

দ্য ফরেন পলিসি’র ওই তালিকায় ‘দ্য স্ট্রংম্যান’ বিভাগের শীর্ষে আছেন জামার্নির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল এবং দ্বিতীয় অবস্থানে আছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর আগে যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক প্রভাবশালী সাময়িকী ফোর্বসের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন শেখ হাসিনা। ২০১৭ সালের নভেম্বরে করা ওই তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ফরেন পলিসির করা আগের চিন্তাবিদের তালিকাতেও ছিলেন। ২০১৫ সালে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ে কাজ করায় ‘সিদ্ধান্ত গ্রহণকারী’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ চিন্তাবিদদের মধ্যে স্থান পান তিনি।