সংবাদদাতা:
কক্সবাজার কলাতলীর লাইট হাউজ দারুল উলুম মাদরাসা ও এতিমখানার মোহতামিম (পরিচালক) মাওলানা মোহাম্মদ আলীকে দায়িত্ব থেকে ‘স্থায়ীভাবে অব্যাহতি’ প্রদান কেন অবৈধ হবেনা, তা ১৫ দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে আদালত। সেই সাথে ওই অব্যাহতিপত্রের ওপর স্থগিতাদেশ দিয়েছে আদালতের বিচারক।
সোমবার (২১ জানুয়ারী) কক্সবাজার যুগ্ম-জেলা জজ ১ম আদালতের বিচারক ছৈয়দ মোহাম্মদ ফখরুল আবেদীন এ আদেশ দেন।
আদালতের আদেশের প্রেক্ষিতে কক্সবাজার কলাতলীর লাইট হাউজ দারুল উলুম মাদরাসা ও এতিমখানার মোহতামিম (পরিচালক) মাওলানা মোহাম্মদ আলী স্বপদে বহাল রয়েছেন। তার দায়িত্ব পালনে আইনগত কোন ধরণের প্রতিবন্ধকতা নেই বলে জানান আইনজীবী মোহাম্মদ নেজামুল হক।
গত ৬ ডিসেম্বর কক্সবাজার কলাতলীর লাইট হাউজ দারুল উলুম মাদরাসার মোহতামিম (পরিচালক) মাওলানা মোহাম্মদ আলীকে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসার পরিচালক আল্লামা আহমদ শফি স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে স্থায়ীভাবে অব্যাহতি প্রদান করা হয়। ওই পত্রকে বেআইনি ও নিয়মবহির্ভুত উল্লেখ করে আদালতে অপর মামলা নং-১৯/২০১৯ দায়ের করেন মাওলানা মোহাম্মদ আলী।
তাতে আল্লামা আহমদ শফিসহ ৩ জনকে মূল বিবাদী করা হয়। বাকী দুইজন হলেন- মাওলানা হাচ্ছান মোহাম্মদ দিদার ও মাওলানা ইয়াসিন হাবিব। মোকাবিলা বিবাদী করা হয়েছে আরো ১৯ জনকে।
স্থানীয়রা জানিয়েছে, দীর্ঘদিন ধরে মাওলানা মোহাম্মদ আলী মাদরাসার স্বার্থে নিবেদিত হয়ে কাজ করেছেন। তিনি নিজের চেয়ে প্রতিষ্ঠানকে বেশি ভালবাসেন। তার নেতৃত্বে মাদরাসার শিক্ষা ও অবকাঠামোগত প্রভূত উন্নয়ন হয়েছে। তাতে একটি চক্র ঈর্ষাপরায়ন হয়ে নানামুখি ষড়যন্ত্র শুরু করে। মাওলানা মোহাম্মদ আলীর বিরুদ্ধে অলীক অভিযোগ তুলে অব্যাহতিপত্র রচনা করে।
খোঁজখবর নিয়ে জানা গেছে, লাইট হাউজ দারুল উলুম মাদরাসা ও এতিমখানা আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান। যার সভাপতি আল্লামা সোলতনা যওক নদভী এবং মহাসচিব মাওলানা আবদুল হালিম বোখারী। প্রতিষ্ঠান সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত একমাত্র তারাই দিতে পারেন।
আল্লাহ আহমদ শফি হাটহাজারী মাদরাসার পরিচালক। ইত্তেহাদুল মাদারিস নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানে কাউকে নিয়োগ, অব্যাহতি ইত্যাদি বিষয়ে আইনগত সিদ্ধান্তÍ দেয়ার ক্ষমতা তিনি রাখেন না।
এদিকে জানতে চাইলে লাইট হাউজ দারুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা মুহাম্মদ আলী বলেছেন, মাদরাসার সর্বোচ্চ নীতি নির্ধারনি ফোরাম মজলিশে শুরার এক সিদ্ধান্তে হাটহাজারী মাদরাসার মহা পরিচালক আল্লামা শাহ আহমদ শফিকে লাইটহাউজ মাদরাসার ছদর মুহতামিম (প্রধান পরিচালক) নিযুক্ত করা হয়েছে।
তিনি ছদর মুহতামিম নিযুক্ত হওয়ায় মাদরাসাটি দ্রুত তার লক্ষ্যপানে পৌঁছতে সক্ষম হবে। এ জন্য মাওলানা মোহাম্মদ আলী মহান আল্লাহ তাআলার শুকরিয়া এবং মজলিশে শুরার কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •