একটি ব্রীজের জন্য ১০ গ্রামের মানুষের সীমাহীন দূর্ভোগ

মোঃ জয়নাল আবেদীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি:

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দুর্গম বাইশারী ইউনিয়নের কাগজি খোলা এলাকার খুটাখালী খালার উপর একটি ব্রিজের জন্য দশ গ্রামের হাজার হাজার মানুষের দূর্ভোগের শেষ নেই। এই এলাকার মানুষের জীবন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। ইউনিয়নের সর্বশেষ প্রত্যন্ত এই অঞ্চল নাইক্ষ্যংছড়ি উপজেলার সর্ব উত্তরে ফাঁসিয়াখালী ইউনিয়নের সর্ব দক্ষিণে পুলিশ ফাড়ী সংলগ্ন এলাকায় খালটির অবস্থান। উক্ত খালের উপর ব্রিজ না থাকায় দশ গ্রামের শত শত স্কুল,কলেজ, মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রী, ব্যবসায়ীদের ব্যবসা বাণিজ্য, কৃষকদের ক্ষেত খামার, মানুষের জীবন মান উন্নয়নসহ সাংস্কৃতিক দিক থেকে অনেক পিছিয়ে রয়েছে উক্ত এলাকায় বসবাসকারী মানুষ।

সোমবার (২১ জানুয়ারী) এই প্রতিবেদক সরজমিনে গিয়ে দেখতে পান এ অবস্থা। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় উক্ত এলাকায় দু’টি প্রাথমিক বিদ্যালয় দু’টি মাদ্রাসা, একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, হাজার একর রয়েছে রাবার বাগান, ছাড়াও ফলজ, বনজ, ও আবাদী কৃষি জমি। তাছাড়া রয়েছে জনসাধারণের নিরাপত্তা জন্য একটি পুলিশ ফাড়ী, মসজিদ, মক্তব ও বৌদ্ধ বিহার।

ইউপি চেয়ারম্যান মোঃ আলম জানান, কাগজি খোলা পুলিশ ফাড়ী সংলগ্ন খালের উপর ব্রিজটি নির্মাণ করা হলে ব্যবসায়ীদের ব্যবসা বাণিজ্য এবং সহজে কাগজি খোলা বাজারে মালামাল আনা নেওয়া সম্ভব হবে এবং পার্শ্ববর্তী ফাঁসিয়াখালী ইউনিয়নের সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ ও স্কুল মাদ্রাসা পড়ূয়া ছাত্র/ছাত্রীরা বর্ষা কালে সহজে বিদ্যালয়ে যাতায়াত করা সম্ভব হবে।

এছাড়া ফাঁসিয়াখালী হয়ে ডুলহাজারা বাজার ও চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে পৌঁছা সম্ভব হবে। এই একটি মাত্র ব্রিজ নির্মাণ হলে এলাকার কৃষকদের কৃষিপণ্য শাক-সবজি রবি শষ্য রাবার বাগানের উৎপাদিত রাবার সামগ্রি গাড়িতে করে আনা নেওয়া অতি সহজ হবে এবং সরকার ও প্রতিদিন হাজার হাজার টাকা এবং প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা রাজস্ব পাবেন। স্থানীয় বাসিন্দা মোঃ শাহাজাহান ও ইউপির প্যানেল চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন বলেন, একটি মাত্র ব্রিজের অভাবে পুরো এলাকাটি আজ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় মানুষ আদিম যুগের মতো বসবাস করে আসছে।

আওয়ামীলীগ নেতা ডাক্তার আজগার আলী বলেন, একটি মাত্র ব্রিজ নিমার্ণ হলে দশ গ্রামের মানুষের ভাগ্য পরিবর্তন হবে এবং হাজার হাজারমানুষের চরম দূর্ভোগ শেষ হয়ে যাবে।
বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম কোম্পানী বলেন, খুটাখালী ছড়ার উপর ব্রিজটি নির্মাণের জন্য ইতি মধ্যে প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। অচিরেই ব্রিজটি নির্মাণের জন্য উপজেলা সমন্নয় সভায় উপস্থাপন করা হবে।

কাগজি খোলা পুলিশ ফাড়ীর ইনচার্জ (ইনস্পেক্টর) মোঃ মনির বলেন, ব্রিজটি নির্মাণ হলে দ্রুত মানুষের সেবা ও অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব হবে। এলাকাবাসী ব্রিজটি নির্মাণে পার্বত্য মন্ত্রী বাবু বীর বাহাদুর, জেলা পরিষদ ও উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছে।

সর্বশেষ সংবাদ

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬৩ হাজার প্রবাসী আটক

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করতে নুরের আপত্তি

জিএম কাদের আউট, রওশন ইন

Two Rohingya rescued from Bhola

প্রতিবাদ

সদর থানা পুলিশের অভিযানে নারী নির্যাতন মামলার আসামিসহ ৩ জন গ্রেফতার

শিক্ষা বিস্তার ও সমাজ সেবার মাধ্যমে মানুষ অমর হয়ে থাকেন -ড. আব্দুল করিম

মরিচ্যার আমির হামজা সিকদারের মৃত্যু, উখিয়া বিএনপির শোক

জাটকা নিধন বন্ধ হলে সুদিন ফিরবে ইলিশের -ড. মো. জুলফিকার আলী

বিলাইছড়ি আ:লীগ নেতা সুরেশ হত্যা মামলার আসামী আশীষ আটক

কে হাসবে বিজয়ের হাসি?

কেউ ব্যালট ছিনতাই বা নির্বাচনী কাজে বাধা দিলে তাদের হাত গুড়িয়ে দেয়া হবে : মহেশখালীতে এসপি

শিক্ষার্থীদের শারীরিক শাস্তি

৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস!

বেগম খালেদা জিয়ার অসুস্থতায় উদ্বিগ্ন, সুচিকিৎসার দাবি ১০১ চিকিৎসকের