সিবিএন : কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোহাম্মদ নাছির উদ্দিন পি-এইচ.ডি. ডিগ্রী অর্জন করেছেন। তাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এর ৫/১২/২০১৮ ইং তারিখে অনুষ্ঠিত ২৪৮তম একাডেমিক কাউন্সিল এর সভার বিবেচনা ও সুপারিশক্রমে ২৮/১২/২০১৮ ইং তারিখে অনুষ্ঠিত  ৪৮৬তম সিন্ডিকেট সভায় পি-এইচ.ডি. ডিগ্রী প্রদান করা হয়।

তাঁর গবেষনার বিষয় ছিল “রোহিঙ্গা স্বাধিকার আন্দোলন,১৯৪২-১৯৯২ খ্রিস্টাব্দ”। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকীর তত্বাবধানে উক্ত গবেষণা কর্ম সম্পাদন করেন।

ড. মোহাম্মদ নাছির উদ্দিন কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার খুটাখালীর হাজীপাড়া গ্রামের মরহুম হাজী সোলতান আহমদ ও জুবাইদা বেগমের ২য় পুত্র । তিনি খুটাখালী কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন থেকে ১৯৯৩ সালে এসএসসি, ১৯৯৫ সালে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে এইচএসসি পাশ করেন। অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে অনার্সে ২য় শ্রেণীতে ৩য় স্থান অধিকার করেন এবং ২০০২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করে মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। গবেষক নাছির উদ্দিন উক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্কলার শীপ নিয়ে “রোহিঙ্গা সমাজ ও সংস্কৃতিতে বাংলার প্রভাব,১৪৩০-২০০৫ খ্রিস্টাব্দ” অভিসন্দর্ভ রচনা করে ২০০৮ সালে এমফিল ডিগ্রী অর্জন করেন।

তিনি এ গবেষণা কর্ম সফলভাবে সম্পাদনে সুপারভাইজার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য ইতিহাসবিদ মহেশখালীর কৃতি সন্তান প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী ও রা.বি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সকল শিক্ষকদের  প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।  এছাড়া শিক্ষা ছুটি প্রদান করায় কক্সবাজার সিটি কলেজের গভর্ণিং বডির সভাপতি অধ্যাপিকা এথিন রাখাইন, অধ্যক্ষ ক্যথিং অং  ও উপাধ্যক্ষ আবু মো: জাফর সাদেক’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। গবেষক নাছির উদ্দিন গবেষণা কর্মে সার্বিক সহযোগিতা প্রদান করার জন্য কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান এসএম আকতার উদ্দিন চৌধুরী ও  সকল সহকর্মীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া তাঁর শিক্ষা জীবনে ও গবেষণা কর্মে প্রতিনিয়ত অনুপ্রেরণা প্রদানের জন্য বড়ভাই রশিদ উদ্দিন আহমদ এর নিকট বিশেষভাবে ঋণী ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •