চবি সংবাদদাতাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার চৌধুরীর নেতৃত্বে চবিতে প্রস্তাবিত দেশের তৃতীয় হাইটেক পার্কের জন্য বরাদ্দকৃত স্থান পরিদর্শন করেছেন বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

শুক্রবার সকাল সাড়ে দশটায় চবির প্রফেসর ড. জামাল নজরুল ভৌত বিজ্ঞান সংলগ্ন হাইটেক পার্কের এই জায়গা পরিদর্শন করেন তিনি।

প্রযুক্তিগত উন্নয়ন সাধন ও বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষে চবিতে নির্মিত হচ্ছে এই পার্ক। এটি হচ্ছে দেশের তৃতীয় হাইটেক পার্ক। যেটিকে কেন্দ্র করে এ বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হবে এক হাজার পুলিশের নিরাপত্তা ব্যারাক। তাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ঘিরে তৈরী হচ্ছে সম্ভাবনার নতুন দিগন্ত।

হাইটেক পার্কটিতে সিলিকন ভ্যালির আদলে দেশ বিদেশের বহু নামিদামি প্রতিষ্ঠান তাদের কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলবেন। যেখানে ব্যাপক কর্মস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি বাংলাদেশ বৈদেশিক বিনিয়োগ পাবে বলে আশা করা যাচ্ছে। প্রযুক্তিগত উৎকর্ষ সাধনের পাশাপাশি ভৌত ও কাঠামোগত উন্নয়ন সাধিত হবে

গত ১৭ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং প্রজেক্টের লিয়াজু অফিসার প্রফেসর ড. হানিফ সিদ্দিকী বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারের সাথে এক সৌজন্য সাক্ষাতে হাইটেক পার্ক বিষয়ে আলোচনা হয়। পরে ১৮ জানুয়ারি সরেজমিনে উপ উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রদত্ত ১০০ একর জায়গাটি পরিদর্শন করেন মন্ত্রী মোস্তফা জব্বার। তিনি জানান, ‘গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কের আদলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই স্থানে একটি হাইটেক পার্ক স্থাপন করা।