cbn  

প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ কে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত করাসহ অনলাইন ক্যারিয়ার তথা আউটসোর্সিংয়ে সফলতা করা, তথ্যপ্রযুক্তি বিষয়ক টাস্কফোর্স সক্রিয় ও কার্যকর করে দেশ কে ডিজিটাল করা, দারিদ্র্যতা দূর, কর্মসংস্থান এর সকল সুযোগ সুবিধা অর্থনৈতিক উন্নয়ন, শিল্প বানিজ্য প্রসার বাড়ানো ।

বর্তমান সরকারের ভিশন ২০২১ পূরণের লক্ষ্যকে সামনে রেখে কক্সবাজার পৌরসভায় অবস্থিত বাংলাদেলশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত সরকারী আইটি প্রতিষ্টান এস আইটিতে (সিলিকন ইনষ্টিটিউট অব টেকনোলজি) বিকাল ৩ টায় , রোজ বৃহঃস্পতিবার , ১৭ জানুয়ারী একটি সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারের মূল প্রাতিপাদ্য বিষয় ছিলো “ আইটি ক্যারিয়ার হবে বাংলাদেশ সরকারের ভিশন ২০২১ পূরণের অন্যতম হাতিয়ার” । উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার অন্যতম আইটি উদ্যোক্তা, পেশাগত ফ্রিল্যান্সার, শিক্ষকবৃন্দসহ সেমিনারের মধ্যমণি কক্সবাজার জেলার বিভিন্ন স্কুল, কলেজ সহ ও অন্যান্য প্রতিষ্টানের শতাধিক শিক্ষার্থী ।

বিগত ২ বছরের অধিক এই প্রতিষ্টানটি কক্সবাজার জেলায় অর্ধশত এর অধিক ফ্রিল্যান্সার তৈরিসহ কয়েকশত শিক্ষার্থীকে কম্পিউটার অফিস এপ্লিকেশন, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ইথিকাল হ্যাকিং, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্টে, এপ ডেভেলপমেন্ট, ইউটিউবিং ও ভিডিও এডিটিং ইত্যাদি কোর্সে প্রশিক্ষণ দিয়ে আসছে । যাদের মধ্যে অনেকেই লোকাল ও ইন্টারন্যাশনাল চাকুরী বাজারে ইতিমধ্যে নিজেদের আইটিতে ক্যারিয়ার তৈরীতে সক্ষম করতে পেরেছে ও ফ্রিল্যান্সিং পেশায় নিয়োজিত আছে আবারো অনেকেই সফল ইউটিউবার হয়ে কাজ করছে ।

এস আইটি কক্সবাজার জেলার অন্যতম একটি বৃহত্তম সরকার অনুমোদিত আইটি প্রতিষ্টান ও ফ্রিল্যান্সার তৈরির অন্যতম কারিগর যেটি ২০১৮ সালে দক্ষিন চট্টগ্রামের মধ্যে কারিগরি শিক্ষাবোর্ড থেকে সর্বাধিক অনুমোদিত ট্রেড কোর্স প্রাপ্ত প্রতিষ্টান হিসেবে স্বীকৃত পেয়েছে।

আইটি ক্যারিয়ার বিষয়ক সেমিনারে উপস্থিত বক্তারা ছিলেনঃ

নায়েম সিদ্দিকি আবির (সফটওয়্যার ডেভেলপার ও খন্ডকালীন শিক্ষক CBIU), ফয়সাল তওহিদ (প্রধান সমন্বয়ক আইসিটি ডিপার্টমেন্ট – এস আইটি), এনামুল হক ( সফল গ্রাফিক্স ডিজাইনার ও এক্স শিক্ষার্থী – এস আইটি), আবির ইসলাম, তাহসান আরিফ, এরফান হোছাইন ( আইটি উদ্যোক্তা, এক্স কক্সবাজার কোর্ডিনেটর আইসিটি মিনিস্ট্রি – এলইডিপি প্রকল্প, ও পরিচালক – এস আইটি)।

সেমিনারে মেন্টর ও শিক্ষার্থীদের পরিচয় পর্ব শেষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় ও অংশগ্রহণকারীদের মধ্যে সেরা ৩ জনকে পুরষ্কৃত করা। সেরাদের মধ্যে ১ম হয়েছেন কক্সবাজার মহিলা কলেজের শিক্ষার্থী নাজমা আক্তার, ২য় হয়েছেন ঢাকা ক্যাম্ব্রিয়ান কলেজের যুবরাজ চৌধুরী ও ৩য় হয়েছেনকক্সবাজার রামু কলেজের ইমতিয়াজ হাসান।

উক্ত সেমিনার শুরুর পর্যায়ে প্রথম স্পিচ রাখেন – এস আইটির অন্যতম লিড সফটওয়্যার ডেভেলপার আবির যিনি প্রযুক্তির সম্ভাবনায় ক্যারিয়ার নিয়ে টিভির বড় পর্দায় একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এছাড়া অনলাইনে ক্যারিয়ারে সফল গল্প নিয়ে কথা বলেন এস আইটির অন্যতম শিক্ষার্থী এনামুল হক ও ঢাকা থেকে আগত তাহসান আরিফ যারা বর্তমানে ফ্রিল্যান্স গ্রাফিক্স ডিজাইনার। ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের সফলতা নিয়ে বক্তব্য রাখেন উক্ত প্রতিষ্টানের পরিচালক ও বাংলাদেশের অন্যতম সফল ফ্রিল্যান্সার এরফান হোছাইন। সর্বশেষ আইসিটির দিক-নির্দেশনা নিয়ে কথা বলেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও জনপ্রিয় আইসিটি মেন্টর ফয়সাল তওহীদ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •