এম.মনছুর আলম, চকরিয়া :
সচেতন নাগরিক কমিটি (সনাক) উদ্যোগে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবার মানোন্নয়নে এক মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।

বুধবার (১৬ জানুয়ারী) দুপুরের দিকে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার কার্যালয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মদ শাহবাজ সভাপতিত্বে সনাকের এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন চকরিয়া সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি অধ্যাপক এ কে এম শাহাবুদ্দিন, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গাইনী চিকিৎসক ডা.মর্তুজা বেগম রানু, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শোভন দত্ত, সনাক সদস্য ও স্বাস্থ্য উপ-কমিটির আহবায়ক অধ্যাপক বুলবুল জান্নাত শাহীন, সনাক সদস্য জিয়া উদ্দিন। এ ছাড়াও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ডা.মুজিবুল হক, ডেন্টাল সার্জন ডা. মহিম উদ্দিন ও টিআইবির সহকারী ম্যানেজার মিটন বনিক বাবু।

অনুষ্টানের শুরুতে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমান কর্তৃপক্ষের গৃহীত বিভিন্ন কার্যক্রমের ফলে সার্বিক অগ্রগতির প্রতিবেদন তুলে ধরেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম জাহাঙ্গীর আলম। প্রতিবেদনে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মানোন্নয়ন, স্বচ্ছতা ও জবাবহিদিতা বৃদ্ধিতে কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগ সন্তোসজনক বলে মতামত ব্যক্ত করা হয়। পাশাপাশি ব্রেস্ট ফিডিং কর্ণার ও হেল্পডেক্স স্থাপনের উপর গুরুত্ব আরোপ করা হয়।

আলোচনা সভায় বক্তরা চকরিয়ার স্বাস্থ্য সেবার অগ্রগতিতে অর্জিত সাফল্যকে ধরে রাখতে মনিটরিং ব্যবস্থ্য জোরদার করা এবং ইউনিয়ন পর্যায়ে বিদ্যমান উপস্বাস্থ্য কেন্দ্র ও কমিউটিনটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা আরো জোরদার করতে স্থানীয় জনগনের সম্পৃক্ততা বৃদ্ধি, স্বাস্থ্য বিষয়ক প্রচারণা, স্কুলে স্বাস্থ্য ক্যাম্পেইন আয়োজনসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনে কর্তৃপক্ষের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ বলেন, ইউনিয়ন পর্যায়ে উপস্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে বর্তমানে সাধারণ জনগণ নিয়মিত সেবা পেয়ে যাচ্ছেন। যার ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আগের মত রোগীর চাপ ততটা নেই। উপস্বাস্থ্য কেন্দ্র গুলোতে এমবিবিএস ডাক্তার দিয়ে সেবা দিতে পারলে জনগণ অনেক বেশী উপকৃত হতো। কিন্তু আন্তরিকতা থাকলেও প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার না থাকায় সেটা হচ্ছে না। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে স্বাস্থ্য বার্তা পৌছে দিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের জন্য সনাকের সহযোগিতা কামনা করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •