উপকূলীয় মন্ত্রণালয় গঠনের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ

এ.এম হোবাইব সজীব, জাতীয় প্রেসক্লাব থেকে
উপকূলীয় মন্ত্রনালয় গঠনের দাবিতে কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৪ জানুয়ারী) বেলা ২টার দিকে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে সভাপতিত্ব করেন কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সভাপতি স ম ইকবাল বাহার চৌধুরী।
সাধারণ সম্পাদক হোবাইব সজিবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ গণআজাদী লীগের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, এমবি টিভির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ সাজ্জাদ, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক উপ পাঠাগার বিষয়ক সম্পাদক সোহেল উদ্দিন, ২৯ এপ্রিল স্মৃতি ফাউন্ডেশনের চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতা ইয়াহিয়া খাঁন কুতুবী, সাংবাদিক এস এম হানিফ প্রমুখ।
গণআজাদী লীগের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান বলেন, উপকূলে ফলানো ফসল নিয়ে বাংলাদেশের অর্থনীতি বেঁচে আছে। অথচ পদে পদে উপকূলের মানুষ বঞ্চিত হচ্ছে। আজ দাবি উঠেছে, উপকূলের মানুষের অধিকার রক্ষায় উপকূলীয় মন্ত্রনালয় গঠনের। আমি তাদের এ দাবির প্রতি সমর্থন জানাচ্ছি।
সাংবাদিক নেতা জাহাঙ্গীর আলম প্রধান বলেন, কক্সবাজার উপকূলের মানুষের প্রতিনিধি হিসেবে উপকূলীয় সাংবাদিক ফোরাম আজ দায়িত্ব নিয়ে ঢাকায় এসে উপকূলীয় মন্ত্রনালয় গঠনের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করছে। তাঁদের দাবি অত্যন্ত যৌক্তিক। আমি তাঁদের দাবির প্রতি সমর্থন জানাচ্ছি।
সাংবাদিক এস এম হানিফ বলেন, বাংলাদেশের ১৯টি উপকূলীয় জেলা রয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের প্রথম আঘাতটি আসে এই উপকূলের মানুষের ওপর। কিন্তু সেই অর্থে তাঁদের স্বার্থ রক্ষা হচ্ছে না। তাঁদের উন্নয়নের প্রশ্ন যখন আসে, তখন দেখা যায় বিভিন্ন মন্ত্রনালয়ের মধ্যে টানাটানি। এতে উন্নয়ন ও প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে উপকূলের মানুষ। সাংবাদিক হানিফ প্রশ্ন রাখেন, দেশের তিনটি জেলার জন্য যদি পার্বত্য মন্ত্রনালয় হতে পারলে, ১৯টি উপকূলী জেলার জন্য কেন উপকূলীয় মন্ত্রনালয় গঠন করা যাবে না?
আওয়ামী লীগের নেতা ইয়াহিয়া খাঁন কুতুবী বলেন, উপকূলীয় মানুষের দীর্ঘদিনের দাবি হচ্ছে উপকূলীয় মন্ত্রনালয় গঠন। ১৯৯১ সালের ঘুর্ণিঝড়ে আমি দুইবোনসহ অনেক আত্মীয়-স্বজন হারিয়েছি। লাখো মানুষ মারা গেছে। ৯৭ সালের জ¦লোচ্ছাস, আইলা, সিডর, রোয়ানুর আঘাতে উপকূল ক্ষত-বিক্ষত হয়েছে। কিন্তু রাষ্ট্রীয়ভাবে উপকূলের মানুষকে সেভাবে পূর্নবাসন করা হয় না। তাই উপকূলের মানুষের অধিকার রক্ষায় একটি উপকূলীয় মন্ত্রনালয় গঠনের দাবি জানাচ্ছি।
কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা সোহেল উদ্দিন বলেন, আমি উপকূলের সন্তান। একটি বিরূপ ও প্রতিকূল পরিবেশে আমরা বড় হয়েছি। ১৯৯৮ সালে জননেত্রী শেখ হাসিনা তিনটি জেলা নিয়ে যেমন পার্বত্য মন্ত্রনালয় গঠন করেছিলেন তেমনি উপকূলের মানুষ হিসেবে আমরা আশা করছি, ১৯টি জেলার পাঁচ কোটি মানুষের আশার প্রতিফলন হিসেবে তিনি উপকূলীয় মন্ত্রনালয় গঠন করে ইতিহাস সৃষ্টি করবেন। কারণ দেশের সব বড় কাজগুলো তাঁর হাত ধরেই হয়েছে।
সভাপতির বক্তব্যে স ম ইকবাল বাহার চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উপকূলের মানুষ নিয়ে ভাবেন, চিন্তা করেন। অর্থনীতির মুল কেন্দ্র এখন উপকূলকে কেন্দ্র কওে গড়ে উঠেছে। তাছাড়া কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্র সহ দেশের বড় বড় উন্নয়নমূলক প্রকল্পগুলো উপকূলীয় এলাকাগুলোতে বাস্তবায়ন হচ্ছে। কিন্তু যথোপযুক্ত তদারকির অভাবে প্রকল্পগুলো ধীরগতিতে হচ্ছে। সবকিছু সমন্বয়ের জন্য একটি মন্ত্রনালয় গঠন করা জরুরি। সেটি উপকূলীয় মন্ত্রনালয় হোক। এটা এখন সময়ের দাবীও।
মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক সকালের সময়ের বার্তা সম্পাদক মহসিন স্বপন, কক্সবাজার জেলা শ্রমিক লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক লুৎফর রহমান, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের চকরিয়া-পেকুয়া ছাত্র ফোরামের সাবেক সভাপতি নাজিম উদ্দিন, আইনজীবী ইরা হাসান, রাজনীতিবিদ মহিউদ্দিন, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক কাইছার হামিদ, ছাত্রলীগের নেতা তুষার প্রমুখ।

সর্বশেষ সংবাদ

চকরিয়া থানার ওসি’র সাথে বৌদ্ধ সুরক্ষা পরিষদের সৌজন্য সাক্ষাৎ

“ঘূর্ণিঝড় ফনি, কক্সবাজার উখিয়া চাকরীর মেলার জন্য হল শনি!”

কর্ণফুলীসহ ৫ নদী নিয়ে মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে : নৌ প্রতিমন্ত্রী

আনসার সদস্য কাশেমের যাতায়াত বিমানে, থাকেন বিলাসবহুল হোটেলে

চকরিয়ায় বিদ্যুৎ অফিস ঘেরাও করল বিক্ষুব্ধ মুসল্লীরা

লিংকরোডে এ.কে মটরস এর শো-রুম উদ্বোধন

পোকখালীতে গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

ট্রাকের তেলের ট্যাংকে লুকানো ৫০ হাজার ইয়াবাসহ ২ পাচারকারী আটক

সাংবাদিক সংসদ কক্সবাজার’র নতুন কমিটি গঠিত

বিজিবির পোশাক পরে শো-রুম থেকে ৫০টি স্মার্টফোন ছিনতাই

হজযাত্রীদের ভিসা আবেদনের আগে বিমানের টিকিট কিনতে হবে

ছাত্রলীগের একজনকে স্থায়ী ও চারজনকে সাময়িক বহিষ্কার

কক্সবাজার ট্রাভেল এজেন্ট এসোসিয়েশনের কমিটি পুনর্গঠন

কেএফসিতে এতিম শিশুদের সম্মানে ইফতার মাহফিল

সিয়াম সাধনার মাধ্যমে তাকওয়াভিত্তিক সমাজ বিনির্মাণ করতে হবে

সাধু সেজে চাঁদাবাজি!

গুহায় মোদির ধ্যান নিয়ে টুইঙ্কেলের তিরস্কার!

চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

জালিয়াত চক্রের হোতা বেলাল গ্রেপ্তার

‘বাঁধন’ কক্সবাজার সরকারি কলেজ পরিবারের ইফতার মাহফিল সম্পন্ন