প্রেস বিজ্ঞপ্তি:
বাংলাদেশের ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক, আয়রণ, মাঙ্গানিজসহ অন্যান্য বিভিন্ন ধরণের রাসায়নিক পদার্থ রযেছ যা পানির গুণগত মান নষ্ট করছে। এই পানি পান স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। ফলে নিরাপদ পানি প্রাপ্তি বিষয়ে নিশ্চিত করতে শুধু মাত্র পানি প্রযুক্তি স্থাপনই যথেষ্ট নয়। বরং নিয়মিত বিরতিতে পানীয় জলের উৎসগুলো পরীক্ষা করা উচিত। কিন্তু বাংলাদেশে পানির গুণগত মান পরীক্ষাগারের সংখ্যা খুবই কম। যেগুলো আছে সেগুলো ব্যয়বহুল এবং সেখানে জনসাধারণের অভিগম্যতা কম। বুধবার কক্সবাজারে এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ এর ইউনিট অফিসে ওয়াটার কোয়ালিটি টেস্টিং-এর মানসম্মত সেবা প্রদানের লক্ষ্যে কক্সল্যাব এর উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানের সূচনা বক্তব্যে এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ-এর নির্বাহী পরিচালক এস,এম,এ, রশীদ বলেন বাংলাদেশে আন্তর্জাতিক মানসম্পন্ন ও সকলের সহজ প্রবেশাধাধিকার আছে এ ধরণের একটি পানির গুণগত মান পরীক্ষাগারের প্রয়োজনীয়তা থেকেই এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ কক্সল্যাব স্থাপনের উদ্দ্যেগ গ্রহন করে।

অনুষ্ঠানটিতে এনজিও ফোরাম স্থাপিত ওয়াটার কোয়ালিটি টেস্টিং ল্যাবরেটরি-এর আওতায় প্রদত্ত সেবার বিভিন্নদিক উপস্থাপন করেন ইনভাইরনমেন্ট এ্যা- ওয়াটার কোয়ালিটি টেস্টটিং ল্যাবরেটরির ম্যানেজার এস এম শহীদউল্লাহ। সভায় ওয়াস সেক্টর কোঅর্ডিনেটর  বব বংগোমিন, ইউনিসেফ-এর ওয়াস স্পোসালিস্ট রবার্ট অডং এবং অন্যান্য বক্তারা মত প্রকাশ করেন যে, সাধারণ মানুষের কাছে সহজ ও সুলভে ব্যবহার্য পানির গুণগত মান পরীক্ষার সেবা পৌছে দেয়া গেলে তা পানিবাহিত রোগ প্রতিরোধ এবং ব্যক্তির নিরাপদ পানীয় জলের অধিকার প্রতিষ্ঠায় সহায়ক হবে। তারা আরো বলেন পানির গুণগত মান বিষয়ে নিশ্চিত হওয়া ছাড়া কোন পানি প্রযুক্তি স্থাপন করা অগ্রহণযোগ্য।

আলোচনায় উঠে আসে যে, এনজিও ফোরাম সরকারি, বেসরকারি, বাণিজ্যিক স্টেকহোল্ডারসহ যেকোন আগ্রহী ব্যক্তিদের নিয়মিত পানির গুণগত মান পরীক্ষার সেবা প্রদান করে আসছে। সংস্থাটি গুণগতমানসম্মতভাবে এই সেবা প্রদান করে থাকে। কক্সল্যাব ছাড়াও তাদের ঢাকাস্থ অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত পরীক্ষাগারে প্রায় ৪১ ধরণের দূষণ সূচক পরিমাপ করা হয়। এ ছাড়া পানিতে ক্ষতিকর ব্যাকটেরিয়া আছে কিনা তা সহজে পরীক্ষার জন্য সংস্থাটি মাইক্রোকিট নামক একটি সহজ ফিল্ডটেস্ট কিট উৎপাদন করে যার সাহয্যে বাড়ীতেই পানির ব্যাকটেরিয়ার উপস্থিতি নির্নয় করা যায়। বর্তমানে বিভিন্ন দেশী বিদেশী সংস্থা কর্তৃক এটি সারা দেশে বহুলভাবে ব্যবহৃত হচ্ছে, যা বিশেষ করে দুর্যোগকালিন সময়ে পানির গুণগত মান নিশ্চিত করতে এটি অত্যন্ত কার্যকর ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে রোহিঙ্গা সরনার্থীদের জন্য কাজ করছে এমন অনেক এনজিওর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনজিও ফোরামের মানব সম্পদ বিভাগের ম্যানেজার  ইকবাল রব্বানি এবং সমাপনী বক্তব্য রাখেন কর্মসূচী প্রধান (হিউমেনিটারিয়ান রেসপন্স) রিজওয়ান আহমেদ।