সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

সিবিএন ডেস্ক:
মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ পঞ্চম অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিয়েছেন। ব্রিটিশ রাজ থেকে স্বাধীন হওয়া মালয়েশিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো রাজার পদত্যাগের ঘটনা ঘটল। দেশটির জাতীয় প্রাসাদ থেকে পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বর থেকে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে যান।

এর আগে খবরে প্রকাশ হয়েছিল, রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার মুকুটজয়ী ওকসানা ভোয়েভোদিনাকে (২৫) বিয়ে করেছেন রাজা। গত বছরের ২২ নভেম্বর মস্কোতে তাঁদের বিয়ে হয়। অর্থনীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়। রাজার এটা দ্বিতীয় বিয়ে। প্রথম বিয়ের বিচ্ছেদ ঘটেছে আগেই, তাঁর কোনো সন্তান নেই। রুশ মডেলকে বিয়ে করার পর সন্তান গ্রহণের জন্য স্ত্রীকে নিয়ে চিকিৎসা ছুটিতে জার্মানি গিয়েছেন রাজা। বিয়ের খবর প্রচারের পর ২৯ নভেম্বর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, রাজার বিয়ের ব্যাপারে তিনি কিছু জানেন না।

২২ নভেম্বর মস্কোতে রুশ সুন্দরী ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করেন রাজা। ছবি: টুইটার২২ নভেম্বর মস্কোতে রুশ সুন্দরী ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করেন রাজা। ছবি: টুইটার২০১৬ সালের ডিসেম্বরে সুলতান মুহাম্মদ মাত্র ৪৭ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন।

এদিকে রাজার পদত্যাগের বিষয়ে রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, মালয়েশিয়ার জনগণকে রাজা ঐক্যবদ্ধ, সহনশীল থাকতে বলেছেন এবং একসঙ্গে কাজ করতে বলেছেন। বিবৃতিতে আরও বলা হয়, সুলতান মুহাম্মদ তাঁর নিজের বাড়ি কেলানতান রাজ্যে ফিরে আসার জন্য প্রস্তুত।

শাসক পরিষদ নতুন কাউকে রাজা হিসেবে নির্বাচিত করা পর্যন্ত সুলতান মুহাম্মদ ভারপ্রাপ্ত রাজা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন।

মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পর্যায়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে। প্রতি পাঁচ বছর পরপর উত্তরাধিকার সূত্রে নয়জন শাসকের মধ্যে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয়।

সর্বশেষ সংবাদ

গরুকে ধর্ষণ, যুবক গ্রেফতার!

চকরিয়ায় ইসলামী ব্যাংকের ইফতার মাহফিল অনুষ্ঠিত

চট্টগ্রামে কর্ণফুলী ড্রাইডককে কোটি টাকা জরিমানা

পাঁচলাইশ থানার ওসিসহ ৭জনের বিরুদ্ধে আদালতে মামলা

২৫ মে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভা

রাজারকুলে সরকারি জায়গা দখল করে মার্কেট নির্মাণ , বন্ধ করে দিল রামুর এসিল্যান্ড

মহেশখালীতে জমি নিয়ে বিরোধ হামলায় আহত-৪, আটক -৩

এমপি কমল বাংলাদেশের প্রতিনিধি দলের নেতা হয়ে মঙ্গোলিয়া যাচ্ছেন ২৫ মে

গৃহবধুর আত্মহত্যার জেরে ঘরবাড়ি ভাঙচুর, লুট

রোহিঙ্গা ক্যাম্পে সাংবাদিক হয়রানী বন্ধে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের ৩ দিনের আল্টিমেটাম

রিলিফের দুম্বার গোশতের হকদার কারা ..? খেলো কারা ..?

বিশিষ্টজনদের সম্মানে জেলা পুলিশের ইফতার মাহফিল অনুষ্ঠিত

কক্সবাজারে দৈনিক আমার কাগজ ও জনতার কণ্ঠের সেমিনার ও ইফতার শুক্রবার

চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনিয়ম তদন্তে দুদকের অভিযান

পণ্যের মতো বিক্রি হচ্ছে রোহিঙ্গারা

ধান কাটলেন ছাত্রলীগ সম্পাদক গোলাম রাব্বানী

কোর্টবাজারের ইসলামী ব্যাংকে সিয়াম, তাক্ওয়াহ শীর্ষক আলোচনা ও ইফতার

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ফল প্রকাশ

পুলিশ ব্যারাক থেকে চুরি করে যে চোর আদালত ভবনে ঘুমায়!

যুবলীগ নেতা হত্যার প্রতিবাদে বাঙ্গালহালিয়ায় মানববন্ধন