ইমাম খাইর, সিবিএনঃ
কক্সবাজার জেলা সদর হাসপাতালের সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) ডাক্তার পুচনুকে বিদায় দেয়া হয়েছে। নতুন তত্ত্বাবধায়কের দায়িত্ব দেয়া হয়েছে সহকারী পরিচালক ডাক্তার সুলতান আহমদ সিরাজীকে।
রবিবার দুপুরে হাসপাতালের সম্মেলন কক্ষে কর্মকর্তা-কর্মচারীরা ডা. পুচনুকে অনানুষ্ঠানিক বিদায়দানকালে খানিকটা আবেগাপ্লুত ও হতবিহবল হয়ে পড়েন। জেলা সদর হাসপাতালে দায়িত্ব পালনকালের স্মৃতি সবার সামনে তুলে ধরেন। আবেগ তুলে কথা বলেন। এসময় তিনি ‘অজানা ভুলের’ জন্য অশ্রুসজল ভাষায় সবার কাছে ক্ষমা প্রার্থনা করেন। বক্তব্য প্রদানকালে সবার মাঝে বিরাজ করে নীরব-নিস্তব্ধতা।
জেলা সদর হাসপাতালের সুপার পদ থেকে এই কোনো কর্মকর্তাকে বিদায় প্রদানকালে সহকর্মীদের মাঝে ‘হারানোর বেদনা’ লক্ষ্য করা গেছে। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মোঃ শাহিন আব্দুর রহমান চৌধুরী ডাক্তার পুচনুর প্রস্থানকে ‘নক্ষত্রের বিদায়’ বলে মন্তব্য করেছেন। নিজের ফেসবুকে লিখেছেন আবেগঘন স্ট্যাটাস।
তিনি লিখেন, ‘২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের আধুনিকায়ন, সামগ্রিক ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তনের, রূপকার, একজন সফল স্বাস্থ্য ব্যবস্থাপক, সত্যিকারের একজন মোটিভেটর ও মেন্টর ডা. পু চ নু স্যারের পরিচালক হিসেবে পদোন্নতি জনিত বিদায়..।’
সম্প্রতি ডা. পুচনুর স্বাস্থ্য বিভাগের সিলেট বিভাগীয় পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন। নতুন কর্মস্থলে যোগদান করতে তিনি রবিবার বিকালে কক্সবাজার ছেড়েছেন। এর আগে নতুন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডাক্তার সিরাজীকে তিনি দায়িত্ব বুঝিয়ে দেন।
২০১৭ সালের ১৭ জুন হাসপাতালে সুপার পদে যোগদান করেন ডাক্তার পুচনু। তিনি যোগদানের পর থেকে পাল্টা দেন হাসপাতালের চেহারা। ফিরিয়ে আনেন নিয়ম শৃঙ্খলা। অনেক পুরনো অবকাঠামো ভেঙ্গে সংস্কার করেন। হাসপাতালের ‘টপ টু বটম’ নিয়ে আসেন ‘চেইন অব কমান্ড।’ অতীতের বিভিন্ন বদনাম ঘোচাতে চেষ্টা করেন সাধ্যমতো। শক্ত হাতে দমন করেন সব অনিয়ম।
পদোন্নতি জনিত কারণে এই দক্ষ কর্মকর্তার বিদায় হলেও হাসপাতালে সহকর্মীদের মাঝে সাময়িক স্থবিরতা লক্ষ্য করা গেছে। তবু পদোন্নতিকে সান্তনা হিসেবে মেনে নিচ্ছে সবাই।
ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট ডাক্তার সুলতান আহমদ সিরাজীর সভাপতিত্বে ডা. পুচনুর সংক্ষিপ্ত বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মোঃ শাহিন আব্দুর রহমান চৌধুরী, আবাসিক ফিজিসিয়ান ডাক্তার মোঃ শাহজাহান, সেবা তত্বাবধায়ক ডা. বশির আহমদ প্রমুখ।
এছাড়া বিদেশী সংস্থার কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। তারাও ডাক্তার পুচনোকে একজন দক্ষ, অভিজ্ঞ ও সৎ কর্মকর্তা হিসেবে অভিহিত করে বক্তব্য রাখেন।